জয় দিয়েই কোপা মিশন শুরু আর্জেন্টিনার

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-06-21 09:26:56

অবশেষে সবশেষ অর্ধ-যুগে বৈশ্বিক বা মহাদেশীয় কোনো টুর্নামেন্টে প্রথম ম্যাচে জয় না পাওয়ার অভিশাপ থেকে মুক্তি পেল আর্জেন্টিনা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর ২০১৯ ও ২০২১ কোপার আসর এবং ফের ২০২২ বিশ্বকাপ, এই চার টুর্নামেন্টে নিজেদের শুরু ম্যাচের একটিতেও জয়ের দেখা পায়নি আলবিসেলেস্তেরা। তবে অর্ধযুগ পর এবারের কোপায় এসে কাটল সেই খরা। কানাডার বিপক্ষে ২-০ ব্যবধানের জয় দিয়েই শিরোপা ধরে রাখার মিশন শুরু করল মেসি-ডি মারিয়ারা। 

জর্জিয়ার মার্সিডিজ-বেনজ স্টেডিয়ামে গোল দুটিই এসেছে ম্যাচের দ্বিতীয়ার্ধে। গোলের স্কোরশিটে নাম দুটি হুলিয়ান আলভারে ও লতারো মার্তিনেসের। এদিকে তাদের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি কোনো গোলের দেখা না পেলেও গোল দুটিতেই অবদান ছিল তার। তবে বেশ কয়েকটি গোলের দারুণ সব সুযোগ মিস করেছেন এই ইন্টার মায়ামি তারকা। 

এদিকে ম্যাচটিতে মাঠে নামার সঙ্গে সঙ্গেই রেকর্ড বইয়ে নাম লেখান মেসি। কোপা আমেরিকায় এটি ছিল তার ৩৫তম ম্যাচ, যা টুর্নামেন্টের ইতিহাসে কোনো ফুটবলারের সর্বোচ্চ। 

শক্তি, সামর্থ্য, পরিসংখ্যান সবের বিচারে আর্জেন্টিনার থেকে কানাডা ঢের পিছিয়ে। ফিফা র‍্যাঙ্কিংয়ে মেসিরা যখন শীর্ষে সেখানে আলফনসো ডেভিসরা আছে ৪৮তম অবস্থানে। এছাড়া কোপার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা এবং এই ২০২৪ আসর দিয়ে এই মহাদেশীয় টুর্নামেন্টে অভিষেক কানাডার। তবে সব ছাপিয়ে প্রথমার্ধে চ্যাম্পিয়নদের বেশ কঠিন চ্যালেঞ্জ জানিয়েছে কানাডিয়ানরা। প্রথমার্ধ শেষ হয়েছে তাই গোলশূন্য ড্রয়ে। 

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই ভাঙ্গে ডেডলক। ৪৯তম মিনিটে মেসির নিখুঁত এক পাস ধরে ডি-বক্সে ঢুকে পড়েন আলেক্সিস মাক আলিস্টার। সেখানে প্রতিপক্ষ দলের গোলরক্ষক বাঁধা সৃষ্টি করতে এগিয়ে এলে এই লিভারপুল মিডফিল্ডার বল বাড়িয়ে দেন আলভারেসের উদ্দেশ্যে এবং সেটি সহজেই জালের ঠিকানায় পৌঁছে দেন তিনি। 

এদিকে মিনিট নয়েক পর ব্যবধান দ্বিগুণের দারুণ এক সুযোগ পেয়েছিলেন মেসি। তবে ডিফেন্ডার কর্ণেলিয়াসের নৈপুণ্যে সেখানে জালের দেখা পাননি এই আর্জেন্টাইন মহাতারকা। ৬৬তম মিনিটের সুযোগটা ছিল আরও সোনালি। ড্রিবল করে ডি-বক্সে ঢুকে পড়া মেসির সামনে তখন কেবল কানাডা গোলরক্ষক ম্যাক্সিমে ক্রেপিয়াও। সেখানে মেসির প্রথম শট ঠেকিয়ে দেন তিনি। তবে ফিরতি বল যায় মেসির কাছেই। ততক্ষণে রক্ষণে হাজির সেই কর্ণেলিয়াস এবং মেসির এবারের শট ফেরে তার গায়ে লেগেই। 

তবে ম্যাচের শেষ দিকে এবার সরাসরি মেসির অবদানেই গোলের দেখা পায় টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা। ৮৮তম মিনিটে মেসির পাস থেকে কোনো ভুল না করে বল জালের ঠিকানায় পৌঁছে দেন লতারো এবং শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে লিওনেল স্কালোনির দল। 

কোপায় মেসিদের পরের ম্যাচ আগামী ২৬ জুন, চিলির বিপক্ষে। নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়। 

এ সম্পর্কিত আরও খবর