Alexa

রিমুভার ছাড়াই ওঠানো যাবে নেইলপলিশ

রিমুভার ছাড়াই ওঠানো যাবে নেইলপলিশ

ছবি: সংগৃহীত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

হাতের সৌন্দর্যের অন্যতম চমৎকার একটি অনুষঙ্গ হলো নেইলপলিশ।

শখ করে কিংবা পরিকল্পনা করেই হোক, সকলে বয়সী নারীই নেইলপলিশ ব্যবহার করতে পছন্দ করেন। বিভিন্ন ধরণের নেইলপলিশ ও হরেক রঙের মন ভোলানো নকশায় নখকে সাজানোর বিষয়টি আসলেও বেশ চমৎকার।

তবে একটা নির্দিষ্ট সময় পর নেইলপলিশ তুলে ফেলার প্রয়োজন দেখা দেয়। অথবা অন্য রঙের নেইলপলিশ তোলার জন্যে হলেও, পুরনো নেইলপলিশ মুছে ফেলতে হয়। নেইলপলিশ ওঠানোর জন্য নেইলপলিশ রিমুভার প্রয়োজন হবে অবশ্যই।

তবে হুট করে রিমুভার শেষ হয়ে গেলে কী করবেন? এবড়োখেবড়ো নেইলপলিশ আঙ্গুলে নিয়ে ঘুরবেন না নিশ্চয়। রিমুভার শেষ হয়ে গেলেও অল্প সময়ের মাঝেই খুব চমৎকারভাবে নেইলপলিশ তোলা সম্ভব হবে। এমন তিনটি পদ্ধতি জেনে রাখুন।

হেয়ার স্প্রে

অনেকটাই নেইলপলিশ রিমুভারের মতোই কাজ করবে হেয়ার স্প্রে। কারণ এই দুইটি পণ্য তৈরিতে ব্যবহৃত উপাদানগুলো অনেকটা একই রকম। ফলে নেইলপলিশ রিমুভার নেইলপলিশের রং দূর করতে যেভাবে কাজ করে, হেয়ার স্প্রেও একইভাবে কাজ করে। রিমুভার শেষ হয়ে গেলে ড্রেসিং টেবিল থেকে হেয়ার স্প্রে নিয়ে নখের উপর বার কয়েক স্প্রে করে নিন। মিনিট খানেক অপেক্ষা করে তুলা কিংবা খসখসে কাপড়ের সাহায্যে ঘষে মুছে নিন।

টুথপেস্ট

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/03/1546512194836.jpg

মোটেও ভুল পড়েননি। দাঁতের সুরক্ষা ও যত্নে ব্যবহৃত টুথপেস্ট দিয়েই নেইলপলিশ তুলে ফেলা সম্ভব হবে। টুথপেস্ট ব্যবহারের আগে কুসুম গরম পানিতে হাতের আঙ্গুলগুলো ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। গরম পানির প্রভাবে নেইলপলিশ অনেকটাই নরম হয়ে যাবে। গরম পানি থেকে তুলে অব্যবহৃত কিন্তু পরিষ্কার টুথব্রাশে টুথপেস্ট লাগিয়ে ব্রাশ করতে হবে। খুব বেশি জোরে ব্রাশ করা যাবে না। এতে করে নখের উপরের এনামেল ও নখের চারপাশের চামড়া তথা কিউটিক্যাল উঠে জ্বালাপোড়ার ভাব তৈরি করবে। কিছুক্ষণ সময় নিয়ে ধৈর্য ধরে ব্রাশ করলে নখের অবশিষ্ট সকল নেইলপলিশ উঠে যাবে।

লেবুর রস ও ভিনেগারের মিশ্রণ

হেয়ার স্প্রে ও টুথপেস্ট ব্যবহার করতে না চাইলে একেবারেই প্রাকৃতিক উপাদান ব্যবহারেও নেইলপলিশ ওঠানো যাবে। একটি পাত্রে সমান পরিমাণ লেবুর রস ও ভিনেগার মিশিয়ে নিতে হবে। তুলা কিংবা পরিষ্কার কাপড়ের সাহায্যে মিশ্রণটি নখের নেইলপলিশের উপরে ঘষতে হবে কিছুক্ষণ। লেবু ও ভিনেগারের সাইট্রাস ধর্ম নেইলপলিশ তুলে ফেলতে কাজ করে। তবে নেইলপলিশ খুব বেশি মোটা পরতের হয়ে থাকলে, মিশ্রণটি ব্যবহারের আগে কুসুম গরম পানিতে আঙ্গুল ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ।

আরো পড়ুন: অব্যবহৃত বেবি অয়েলের বুদ্ধিদীপ্ত ব্যবহার

আরো পড়ুন: সানস্ক্রিন ব্যবহারে করণীয়

লাইফস্টাইল এর আরও খবর