খুলছে না জারের ঢাকনা?

ছবি: সংগৃহীত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

সাধারণত রেফ্রিজারেটরে রাখার ফলে বিভিন্ন ধরণের কাঁচের জারের ঢাকনা খুলতে সমস্যা হয়।

শীতকালে এই সমস্যা দেখা দেয় ঘরোয়া তাপমাত্রায় রাখা জিনিসের ক্ষেত্রেও। বেশিরভাগ ঢাকনা ধাতুর তৈরি হওয়ায় ঠাণ্ডা আবহাওয়ায় জারের মুখের সঙ্গে আঁটসাঁটভাবে আটকে যায়। যতই শক্তি প্রয়োগ করা হোক না কেন, কোনমতেই জারের ঢাকনা খোলা সম্ভব হয় না। শুধু ধাতুর নয়, প্লাস্টিকের তৈরি ঢাকনার ক্ষেত্রেও এমনটা হতে পারে।

এক্ষেত্রে শারীরিক শক্তি খুব একটা কাজে আসবে না। তাই প্রয়োগ করতে হবে টেকনিক্যাল টেকনিক। সঠিক পদ্ধতিতে চেষ্টা করলে কোন রকম কষ্ট ছাড়াই অল্প সময়ের মাঝে জারের ঢাকনা খুলে নেওয়া যাবে। এমন তিনটি দারুণ সহজ পদ্ধতি জেনে রাখুন।

গরম পানির ব্যবহার

একটি পাত্রের অর্ধেক কুসুম গরম পানির চাইতে কিছুটা উষ্ণ পানিতে ভর্তি করে নিতে হবে। এরপর জারের মুখের অংশটি পানির ভেতর ডুবিয়ে দিতে হবে। দশ মিনিট পর পানি থেকে তুলে কাপড়ের সাহায্যে শুকিয়ে নিয়ে ঢাকনা খোলার চেষ্টা করলেই ঢাকনা খুলে যাবে।

যদি পানির ভেতর জার উল্টিয়ে রাখতে না চান তবে খালি কাঁচের পাত্রের ভেতর সোজা করে রেখে ঢাকনার উপর গরম পানি ঢালতে হবে ধীরে।

ইলাস্টিক ব্যান্ড

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/05/1546677069607.JPG

গরম পানির ঝামেলায় যেতে না চাইলে একটা চ্যাপ্টা ইলাস্টিক কিংবা রাবার ব্যান্ড প্রয়োজন হবে। জারের ঢাকনার সঙ্গে ব্যান্ডটি বেঁধে এরপর ধীরে ধীরে ঢাকনা খোলার চেষ্টা করতে হবে। কয়েকবার চেষ্টা করার পরেই ঢাকনা খুলে যাবে।

হেয়ার ড্রায়ার

যদি ইলাস্টিক ব্যান্ডও খুঁজে না পান তবে ঘর থেকে হেয়ার ড্রায়ার নিয়ে আসুন। এটা সবচেয়ে সহজতম পদ্ধতি। হেয়ার ড্রায়ারের উষ্ণ বাতাসের সর্বোচ্চ মাত্রা সিলেক্ট করে জারের ঢাকনার উপর কিছুক্ষণ ধরে রাখুন। মিনিট পাঁচেক পর হেয়ার ড্রায়ার বন্ধ করে কোন কাপড়ের সাহায্যে ঢাকনা ধর ধীরে খোলার চেষ্টা করতেই খুলে আসবে।

হেয়ার ড্রায়ারের গরম বাতাস ব্যবহারের পর ধাতুর ঢাকনা উত্তপ্ত হয়ে থাকবে। সরাসরি হাত দিয়ে ধরতে গেলে হাত পুড়ে যাওয়ার সম্ভবনা থাকে। তাই কাপড় ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: দাগ ও গন্ধমুক্ত প্লাস্টিক কন্টেইনার

আরও পড়ুন: বেকিং হোক পারফেক্ট!

লাইফস্টাইল এর আরও খবর