অন্যান্য কাজেও ব্যবহার করা যায় হেয়ার ড্রায়ার

ছবি: সংগৃহীত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

শুধুই কি ভেজা চুল শুকানোর কাজেই হেয়ার ড্রায়ারের মতো চমৎকার একটি গ্যাজেট ব্যবহার করা হয়?

বেশিরভাগ ক্ষেত্রেই উত্তর আসবে ‘হ্যা’। অথচ দারুণ এই যন্ত্রটি আরও বেশ কয়েকটি প্রয়োজনীয় কাজেও ব্যবহার করা যায় খুব সহজেই। হেয়ার ড্রায়ারের এমন কয়েকটি বুদ্ধিদীপ্ত ব্যবহার জানানো হলো আজকের ফিচারে।

ব্যান্ড এইড তোলার কাজে

শরীরের কোথাও কেটেছড়ে গেলে ব্যান্ড এইড ব্যবহার করা হয়। সমস্যা দেখা দেয় একদিন পর ব্যান্ড এইড তোলার সময়। ব্যান্ডের আঠা ত্বকের সঙ্গে শক্তভাবে আটকে যায়। ক্ষতস্থানের পাশের ত্বক হওয়ায় স্বাভাবিকভাবেই ত্বক নাজুক থাকে। তাই জোরে টান দেওয়াও সম্ভব হয় না।

সেক্ষেত্রে ব্যবহার করতে হবে হেয়ার ড্রায়ার। হেয়ার ড্রায়ারের গরম বাতাস ব্যান্ড এইডের থেকে কিছুটা উপরে ধরে রাখতে হবে মিনিট খানেক। এরপর খুব সহজেই খুলে নেওয়া যাবে ব্যন্ড এইড।

দেয়ালের আঁকাআঁকি ওঠাতে

হাতের কাছে রঙ বা কলম পেলেই দেয়ালের উপর নিজের প্রতিভা দেখানো শুরু করবে শিশুরা। যদি দেয়ালের এই আঁকাআঁকিগুলো মোমরঙের হয়ে থাকে, তবে খুব একটা চিন্তা করার প্রয়োজন নেই। হেয়ার ড্রায়ারের গরম বাতাস দেয়ালে আঁকা ছবিগুলোর কাছে থেকে ব্লো করতে হবে। দেখা যাবে যে মোমগুলো গরম বাতাসে ধীরে ধীরে গলতে শুরু করেছে। মোম সম্পূর্ণ গলে যাওয়ার আগ পর্যন্ত এইভাবে ব্লো করতে হবে। এরপর পরিষ্কার কাপড়ের সাহায্যে দ্রুত পরিষ্কার করে নিতে হবে।

জামার কোকড়ানো ভাব দূর করতে

পছন্দের টি-শার্টটি একেবারেই কোঁকড়ান অবস্থায় আছে, কিন্তু হুট করেই খেয়াল করলেন ইস্ত্রি নষ্ট হয়ে গেছে। এ অবস্থায় আপনাকে রক্ষা করবে হেয়ার ড্রায়ার। প্রথমে টি-শার্ট হ্যাঙ্গারে ঝুলিয়ে তার উপরে পানি স্প্রে করতে হবে। এরপর হেয়ার ড্রায়ারের গরম বাতাস টি-শার্টের কাছ থেকে আড়াআড়িভাবে ব্লো করতে হবে। পানি শুকিয়ে আসতেই দেখা যাবে টি-শার্টের কোঁকড়ানভাব দূর হয়ে গেছে।

স্টিকার তোলার কাজে

রেডিমেড আসবাব কিংবা প্লাস্টিকের পাত্র থেকে স্টিকারের প্রাইস ট্যাগ ওঠাতে গেলে ভীষণ বিপদে পড়তে হয়। অল্প একটু স্টিকার ওঠানোর পর স্টিকারের আঠা ও কাগজ লেগে থাকে পণ্যের গায়ে। যা আরও বাজে দেখায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে হেয়ার ড্রায়ারের গরম বাতাস সরাসরি স্টিকারের উপর ধরে রাখতে হবে মিনিট দুয়েক। এরপর খুব সহজেই সম্পূর্ণ স্টিকার তোলা সম্ভব হবে।

কাপড় থেকে মোম তোলা

টেবিল ক্লথের উপরে হুট করে গলিত মোম পড়ে গেলে সহজে ওঠানো সম্ভব হয় না। এখানেও সহজ সমাধান হিসেবে ব্যবহার করতে হবে হেয়ার ড্রায়ার। ড্রায়ারের গরম বাতাস মোমের উপর ধরে রাখতে হবে কিছুক্ষণ। মোম গলে যাওয়ার পর অন্য একটি কাপড়ের সাহায্যে মুছে নিতে হবে। শুধু কাপড় নয়, যেকোন আসবাবের উপর থেকেও একইভাবে মোম তোলা যাবে।

আরও পড়ুন: রিমুভার ছাড়াই ওঠানো যাবে নেইলপলিশ

আরও পড়ুন: ঘরেই বানিয়ে নিন পেপারমিন্ট-নারিকেল তেলের টুথপেস্ট

লাইফস্টাইল এর আরও খবর