Alexa

আপেল রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে হবে যে কারণে

আপেল রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে হবে যে কারণে

ছবি: সংগৃহীত

পচনশীল যেকোন খাদ্য উপাদানই রেফ্রিজারেটরে সংরক্ষণ করা প্রয়োজন।

নয়তো অল্প সময়ের মাঝেই পচে যেতে শুরু করে খাদ্য উপাদানটি। সেটা হতে পারে কোন সবজি কিংবা ফল। তবে শীতকালে আবহাওয়া তুলনামূলক অনেক ঠাণ্ডা হয়ে যাওয়ায় অনেকেই এই সকল খাদ্য উপাদান বাইরেই রেখে দেন।

ঠাণ্ডা আবহাওয়ায় অন্যান্য ফল কিংবা সবজি বাইরে রাখলেও খুব একটা সমস্যা নেই। তবে শীতকালেও ফ্রেশ আপেল রেফ্রিজারেটরেই রাখতে হবে।

‘দ্য ডেইলি মিল’ এর রিপোর্ট অনুযায়ী, ঘরোয়া তাপমাত্রা ঠাণ্ডা হলেও আপেল খুব বেশিদিন ভালো থাকবে না। এছাড়া বাইরে রেখে দেওয়ার ফলে আপেল তার পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা হারিয়ে ফেলে অনেকখানি।

আপেল ফ্রেশ ও ক্রিস্পি রাখতে রেফ্রিজারেটরের ড্রয়ারে রাখতে হবে। এতে আপেল একেব্রে উন্মুক্ত থাকবে না এবং ঠাণ্ডা থাকবে। ফ্রিজে আপেল সংরক্ষণের ক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে হবে। আপেলের সঙ্গে অন্য কোন ফল বা সবজি রাখা যাবে না। কারণ আপেল থেকে ইথিলিন (Ethylene) নির্গত হয়, যা খুব সহজেই অন্যান্য ফল বা সবজিকে পচিয়ে দেয়।

এছাড়া আপেল কেনার ক্ষেত্রে একটু ছোট আপেল কেনার পরামর্শ দেয় মার্কিন যুক্তরাষ্ট্রের লিনভ্যালা অর্কার্ডস এর ফার্ম ম্যানেজার নর্ম শাল্টজ। এ ধরণের আপেলে স্বাস্থ্য উপকারিতা বেশি থাকে এবং খেতেও সুস্বাদু হয়।

আরও পড়ুন: ফ্রেশ ডিম চিনবেন কীভাবে?

আরও পড়ুন: কফিতে যে উপাদানটির ব্যবহার অবাক করবে আপনাকে!

আপনার মতামত লিখুন :