গাড়ির যেখানে রাখা যাবে না মোবাইল ফোন

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাড়ির ‘গ্লভ কম্পার্টমেন্ট’ হলো সকল প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় জিনিস রাখার একমাত্র সুবিধাজনক স্থান।

ড্রাইভিং সংক্রান্ত বিভিন্ন ধরণের কাগজপত্র যেমন- লাইসেন্স, ইনস্যুরেন্স ইত্যাদি থেকে শুরু করে খাওয়ার জিনিস, টিস্যু, মেকআপ, হ্যান্ড স্যানিটাইজার প্রভৃতি পাওয়া যাবে এই জায়গায়।

এখানে বিভিন্ন ধরণের জিনিসপত্র রাখার পেছনে যুক্তিযুক্ত কারণও রয়েছে। গাড়ির গ্লভ কম্পার্টমেন্ট ছাড়া অন্য স্থানে গুছিয়ে জিনিসপত্র রাখা একেবারেই সম্ভব হয় না। বিশেষত মোবাইল ফোনের ক্ষেত্রে বেশ ঝামেলা হয়ে যায়। গাড়ি চালানোর সময় পাশের সিটে কিংবা কাপহোল্ডারে মোবাইল রাখলে সমস্যা দেখা দেয়। ফলে গ্লভ কম্পার্টমেন্ট সবচেয়ে সঠিক স্থান বলে মনে হয়।

কিন্তু গ্লভ কম্পার্টমেন্টকে যতই সঠিক স্থান বলে মনে হোক না কেন, এই স্থানে প্রিয় ও প্রয়োজনীয় মোবাইল ফোনটি কখনোই রাখা উচিৎ নয়। কারণ বেশিরভাগ সময় গ্লভ কম্পার্টমেন্টে মোবাইল রেখে মানুষ ভুলে যায়। ফলে প্রয়োজনের চাইতেও বেশি সময় গ্লভ কম্পার্টমেন্টে থাকে মোবাইল ফোন।

গাড়ির ভেতরে বদ্ধ স্থানে দীর্ঘসময় মোবাইল ফোন থাকার ফলে মোবাইল ফোনের তাপমাত্রা ৯৫ ডিগ্রি ফারেনহাইট থেকে ১১৬ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত উঠতে পারে। যা মোবাইলের ব্যাটারির আয়ু খুব দ্রুত কমিয়ে দেয় এবং ক্ষেত্র বিশেষে ব্যাটারি নষ্ট করে ফেলে। হুট করে মোবাইল বন্ধ হয়ে যাওয়া, কারণ ছাড়াই স্ক্রিন চিড় ধরা সহ মোবাইলের হার্ডওয়্যারজনিত সমস্যাও দেখা দিতে পারে।

অন্যদিকে শুধু উচ্চ তাপমাত্রা নয়, নিম্ন তাপমাত্রাতেও মোবাইল ফোনের সমস্যা হয়। তাই এদিক-সেদিক মোবাইল না রেখে সঙ্গে থাকা ব্যাগে অথবা পকেটে রেখে দিতে হবে।

আরও পড়ুন: রান্নাঘরের সিংক বন্ধ হচ্ছে যে কারণে

আরও পড়ুন: খুলছে না জারের ঢাকনা?

আপনার মতামত লিখুন :