Alexa

মাছ কতদিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করা যাবে?

মাছ কতদিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করা যাবে?

ছবি: সংগৃহীত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

মাছে-ভাতে বাঙালি বলে কথা।

তাইতো সবার বাসার ফ্রিজেই মাছের দেখা পাওয়া যাবে। মাসের শুরুতেই কয়েক ধরণের মাছ না কিনলে, মাসের বাজার করা হয় নাকি! বাজার থেকে পছন্দসই মাছ বেছে বেছে কেনার মজাটাই আলাদা।

কিন্তু সমস্যা হলো, মাছ সংরক্ষণের বিষয়ে। বাজার থেকে কেনা সদ্য কাটা মাছ কতদিন পর্যন্ত রেফ্রিজারেটরে রাখা যাবে, জানেন না অনেকেই। তাইতো মাসের পর মাস ফ্রিজে পড়ে থাকে বহুদিন আগে কেনা মাছগুলো।

রেফ্রিজারেটরে কতদিন পর্যন্ত মাছ রাখা যাবে সেটা জানানোর আগে মাছ কীভাবে সঠিক উপায়ে প্যাকিং করতে হবে সেটা জেনে নিন। মাছ কেটে বেছে পরিষ্কারভাবে ধুয়ে নিতে হবে। যদি বক্সে রাখতে হয় তবে মাছের টুকরোগুলো ভালোভাবে সাজিয়ে এরপর সংরক্ষণ করতে হবে। আর যদি পলিথিনের ব্যাগে মাছ সংরক্ষণ করতে হয়, তবে ব্যাগে মাছ রেখে ব্যাগের ভেতর থেকে বাতাস বের করে তবেই ব্যাগের মুখ মুড়ে নিতে হবে। এরপর মাছ রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যাবে।

কিন্তু মাছ রেফ্রিজারেটরে কতদিন পর্যন্ত রাখা স্বাস্থ্যকর ও সঠিক? মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) জানাচ্ছে, ফ্রেশ মাছ, চিংড়ি কিংবা অন্যান্য সামুদ্রিক মাছ রেফ্রিজারেটরে বড়জোর ৩-৪ দিন পর্যন্ত রাখা স্বাস্থ্যসম্মত। এছাড়া অতিরিক্ত তেলযুক্ত মাছের ক্ষেত্রে সেই সময়সীমা কমে ২-৩ দিনে আসবে।

এমনটা হবার কারণ হলো, দীর্ঘদিন রেফ্রিজারেটরে মাছ রেখে দেওয়ার ফলে মাছের গুণাগুণ কমে যায় এবং মাছের পচন প্রক্রিয়া দ্রুততর হয়। যে কারনে দীর্ঘদিন মাছ রেফ্রিজারেটরে রেখে দিলে মাছের আঁশটে গন্ধ বৃদ্ধি পেতে শুরু করে।

এ কারণে অনেকেই ফ্রিজে রাখা মাছ একেবারেই খেতে পারেন না। বাজার থেকে আনা ফ্রেশ মাছ রান্না করে তবেই খান। নিয়ম কিন্তু এটাই সঠিক। তবে প্রতিদিন যেহেতু বাজার করা সম্ভব হয় না, তাই অনেকেই দীর্ঘসময়ের জন্য মাছ ফ্রিজে রেখে দেন। যা ভীষণ অস্বাস্থ্যকর অভ্যাস।

আরও পড়ুন: আপেল রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে হবে যে কারণে

আরও পড়ুন: গাড়ির যেখানে রাখা যাবে না মোবাইল ফোন

লাইফস্টাইল এর আরও খবর