শরীর সুস্থ ও মন ভালো রাখবে যে চকলেট!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়সের সীমারেখা চকলেটকে ভালোবাসার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে না কখনোই।

পছন্দসই চকলেট খেলে মনটাও যেন ভালো হয়ে যায় অনেকটা। বিষয়টা কিন্তু শুধুই মনস্তাত্ত্বিক নয়। এর সঙ্গে কাজ করে চকলেটে উপস্থিত কেমিক্যালের রিঅ্যাকশন।

তবে শরীরকে সুস্থ ও মনকে প্রফুল্ল রাখতে যে চকলেটটি সর্বাপেক্ষা ভালো, সেটা খেতে পছন্দ করেন না অনেকেই। তেতো স্বাদের উপকারী এই চকলেটটি হলো ডার্ক চকলেট।

হৃদযন্ত্র ও মস্তিষ্কের উপরে সরাসরি ইতিবাচক প্রভাব ফেলা এই চকলেটটি আদতেও স্বাস্থ্যের নানাবিধ উপকারিতা বহন করে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত ও জনপ্রিয় চকলেট স্টোর জ্যাক টরেস চকলেট (Jacques Torres Chocolate) এর প্রতিষ্ঠাতা ও মাস্টার চকলেটিয়ার জ্যাক টরেস জানান, বিভিন্ন ধরণের চকলেট ও দুধ মিশ্রিত চকলেটের চাইতে ডার্ক চকলেটের গুণাগুন সবচেয়ে বেশি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/19/1550557357789.JPG

কিন্তু ডার্ক চকলেট কেন এতোটা উপকারী? এমন প্রশ্নের মুখে জ্যাক বলেন, ডার্ক চকলেটের কোকোয়া থেকে প্রাকৃতিকভাবে পাওয়া যায় ফ্ল্যাভনয়েডস (Flavonoids) নামক কেমিক্যাল, যা শরীরে প্রবেশের পর ‘আনন্দ’ বোধকে ত্বরান্বিত করে। এমনকি প্রেমে পড়ার সময়েও মানুষের মস্তিষ্ক এই কেমিক্যালটি উৎপন্ন করে ও কাজ করে বিধায় মন প্রফুল্ল থাকে।

তবে সবচেয়ে চমকপ্রদ তথ্যটি হলো- সাম্প্রতিক গবেষণা থেকে জানা গেছে, ক্ষেত্র বিশেষে ডার্ক চকলেট অ্যাসপিরিনের মতো কাজ করে এবং হার্ট অ্যাটাকের সম্ভবনাকে হ্রাস করে।

এছাড়াও অনেক পুষ্টিবিদের মতে শরীরচর্চার আগে পরিমিত পরিমাণ ডার্ক চকলেট গ্রহণ শরীরচর্চার ফলাফলকে ত্বরান্বিত করতে সাহায্য করে।

ডার্ক চকলেট খাওয়ার ক্ষেত্রে মনে রাখতে হবে, ৭২-৭৫ শতাংশ ডার্ক চকলেট খেলে সবচেয়ে বেশি উপকারিতা পাওয়া যাবে। তাই চকলেটপ্রেমীরা চকলেটের স্বাদ আস্বাদন করতে ও সুস্থ থাকতে ডার্ক চকলেটের প্রতি ঝুঁকতেই পারেন!

আরও পড়ুন: অ্যালার্জির সমস্যা কমবে এই খাবারগুলোতে!

আরও পড়ুন: ব্যথা ও প্রদাহ কমাবে এই খাবারগুলো

আপনার মতামত লিখুন :