ভিটামিন-সি কেন জরুরি?

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পানিতে দ্রবণীয় ভিটামিন সমূহের মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় ভিটামিনটি হলো ভিটামিন-সি। শারীরিক নানাবিধ কার্যকলাপ ও সুস্থতার জন্য অত্যাবশ্যকীয় এই ভিটামিনটি পাওয়া যায় বিভিন্ন ধরণের প্রাকৃতিক ফল ও সবজি থেকে। হৃদযন্ত্র, চোখ, ত্বক সহ সমস্ত শরীরের ছোট-বড় বহু সমস্যা প্রতিরোধে ও শরীরকে সুস্থ রাখতে এই পুষ্টিগুণটি আবশ্যক।

তবে বর্তমান সময়ের খাদ্যভাসে ধরণের ফলে, প্রাকৃতিক উপাদান গ্রহণ করা হয় খুবই কম। জাংক ফুড ও প্রসেসড ফুডের দিকে বেশি ঝুঁকে যাওয়ায় শরীরে ভিটামিন-সি এর ঘাটতি থেকেই যাচ্ছে। এতে করে অসুস্থতার হার বৃদ্ধি পাচ্ছে তুলনামূলক বেশি।

ভিটামিন-সি সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। কিন্তু অনেকেই জানেন না, কেন ভিটামিন-সি গ্রহণ করা জরুরি। সেটাই আজকের ফিচারে তুলে ধরা হলো।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া

শরীরে ভিটামিন-সি এর মাত্রা কমে যাওয়ার ফলে ঘনঘন ঠাণ্ডা-জ্বরের সমস্যা, ইনফেকশনজনিত সমস্যা দেখা দেওয়া শুরু হয়। কারণ অপ্রতুল ভিটামিন-সি এর দরুন শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা কমে যায় অনেকখানি। সাধারণ যে সমস্যাটি খুব সহজেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য দেখাই দিতো না, তেমন সমস্যাগুলোই দেখা দেওয়া শুরু করবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/07/1551939589551.jpg

ক্ষতস্থান দেরিতে ভালো হয়

টিস্যু ফরমেশনের সঙ্গে ভিটামিন-সি এর যোগসূত্রতা বেশ পুরনো। শরীরে ভিটামিন-সি অভাবের ফলে টিস্যু গঠনে ও কোলাজেন তৈরি হতে বেশি সময়ের প্রয়োজন হয়। যে কারণে শরীরের কোন স্থানে কেটে-ছড়ে গেলে, সেই ক্ষতস্থান ভালো হতেও দীর্ঘ সময়ের প্রয়োজন হয়।

ত্বক শুষ্ক করে তোলে

আবহাওয়ার মতোই, শরীরে ভিটামিন-সি এর মাত্রার তারতম্যের ফলে ত্বকের আর্দ্রতা ও শুষ্কতা নির্ভর করে। আগেই বলা হয়েছে, ভিটামিন-সি এর অভাবে কোলাজেন তৈরি হবার মাত্রা হ্রাস পায়। যা ত্বকের উপরে সরাসরি প্রভাব ফেলে। প্রাকৃতিক খাদ্য উপাদান থেকে পর্যাপ্ত মাত্রার ভিটামিন-সি শরীরকে সুস্থ রাখার পাশাপাশি ত্বককেও ভালো রাখতে কাজ করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/07/1551939604446.jpg

অকারণে ওজন বৃদ্ধি পাওয়া

ফ্যাট মেটাবলিজমের উপর ভিটামিন-সি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন-সি হ্রাস পাবার ফলে মেটাবলিজমের হারও হ্রাস পায়। ফলে হুট করেই ওজন বেড়ে যায় অনেকখানি। এছাড়া শরীরের ফ্যাটকে অক্সিডাইজ করার ক্ষেত্রেও কাজ করে ভিটামিন-সি। তাই ওজনকে নিয়ন্ত্রণে রাখার জন্য শরীরে ভিটামিন-সি অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপাদান।

প্রভাব ফেলে মানসিক স্বাস্থ্যের উপরেও

মন-মেজাজ খারাপ হচ্ছে অকারণেই? সেক্ষেত্রে জেনে রাখুন ভিটামিন-সি হলো মন ভালো করে দেওয়ার প্রাকৃতিক ওষুধ। এমনকি কিছু ক্ষেত্রে বিষণ্ণতা কমাতেও কাজ করে ভিটামিন-সি। যে কারণে দিনের শুরুতে নাস্তার সঙ্গে একটি কমলালেবু কিংবা লেবুর শরবত পান করে নিতে পারেন।

আরও পড়ুন: সকালে দাঁত না মেজে পানি পান করা যাবে?

আরও পড়ুন: যে সকল কাজে কমবে পিরিয়ডকালীন পেটে ব্যথা

আপনার মতামত লিখুন :