Alexa

বাসি পিৎজা গরম হবে চুলাতেই!

বাসি পিৎজা গরম হবে চুলাতেই!

ছবি: সংগৃহীত

পরিবার কিংবা বন্ধুদের সাথে বাইরে কোথাও খেতে যাওয়া হলে অথবা বাসায় কোন অনুষ্ঠান হলে, বেঁচে যাওয়া খাবার তুলে রাখা হয় পরদিন খাওয়ার জন্য।

পোলাও, ফ্রাইড রাইস, চিকেন কারির পাশাপাশি মেন্যুতে থাকে ফ্রেন্স ফ্রাইস, চিকেন ফ্রাই, পিৎজার মতো মুখরোচক বিভিন্ন খাবার।

ওভেন থেকে বেক করে পরিবেশন করা গরম ও ধোঁয়া ওঠা পিৎজার স্বাদে তুলনা হয় না একেবারেই। তবে ফ্রিজে রাখা বাসি পিৎজা খেতে অতোটা ভালো লাগে না একেবারেই।

তার প্রধান কারণ ভুল উপায়ে বাসি পিৎজা পুনরায় গরম করা! সময় বাঁচাতে ও কম পরিশ্রমে পিৎজা গরম করতে চাওয়ার জন্য মাইক্রোওয়েভ ওভেনে বাসি পিৎজা গরম করা হয় বেশিরভাগ সময়। কিন্তু এতে করে পিৎজার ক্রাস্টের মুচমুচে ও ক্রাঞ্চিভাব একেবারেই নষ্ট হয়ে নরমভাব তৈরি হয়। যার ফলে বাসি পিৎজা গরম করা হলেও খেতে অতোটা স্বাদু লাগে না।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/21/1553155226118.jpg

বাসি পিৎজা গরম করলেও তা খেতে একেবারেই নতুন তৈরি পিৎজার মতো লাগবে, এমনভাবে পিৎজা গরম করার চমৎকার আইডিয়াটি জানতে পারবেন আজকের ফিচার থেকে।

বাসি পিৎজা নতুনের মতো মুচমুচে ও স্বাদু রাখতে চাইলে পিৎজা গরম করতে হবে চুলায় ও ফ্রাইপ্যানে।

প্রথমে একটি বড়, পরিষ্কার ও শুষ্ক ফ্রাই প্যান চুলায় মাঝারি আঁচে দিয়ে গরম করে নিতে হবে। ফ্রাইপ্যান গরম হয়ে গেলে এর উপরে হাতের সাহায্যে কিছু পরিমাণ পানি ছিটিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে পানির পরিমাণ খুব বেশি হওয়া যাবে না, আবার একেবারেই কমও নয়।

পানি উতপ্ত হয়ে উঠলে তার উপরে পিৎজা দিয়ে প্যানের মুখ ঢেকে দিতে হবে। দশ মিনিট পর মুখ খুলে দেখতে হবে পিৎজার পনির গলে গেছে কিনা। পনির গলে গেলে নামিয়ে নিতে হবে।

এভাবে পিৎজা গরম করার ফলে, পানির গরম ভাপে পিৎজা সম্পূর্ণভাবে গরম হলেও পিৎজার ক্রাস্ট মুচমুচেই থাকবে। তাই বাসি পিৎজা খেতেও একেবারে নতুন মতোই মজাদার লাগবে।

আরও পড়ুন: যতগুলো ভুট্টা, ততগুলো পপকর্ন

আরও পড়ুন: ঘর থেকে সহজেই দূর হবে মাছের আঁশটে গন্ধ