Alexa

খাবার সঠিকভাবে চিবিয়ে খাওয়া হয় কি?

খাবার সঠিকভাবে চিবিয়ে খাওয়া হয় কি?

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিষয়ে আমরা সচেতন হলেও, খাবার সঠিকভাবে খাওয়ার বিষয়ে খুব একটা সচেতন নই।

খাবার পরিপূর্ণভাবে চিবিয়ে খাওয়া সুস্বাস্থ্যের জন্যে ভীষণ গুরুত্বপূর্ণ হলেও এ বিষয়ে বেশ অনেকটা উদাসীন আমরা।

অথচ খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়া না হলে খাদ্য উপাদান থেকে পরিপূর্ণ স্বাস্থ্য উপকারিতা পাওয়া সম্ভব নয়। এছাড়া খাদ্য উপাদান সঠিকভাবে পরিপাক হওয়ার জন্যেও খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়া প্রয়োজন।

খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়া হলে শরীর খাবার পরিপাকের জন্য পর্যাপ্ত পরিমান এনজাইম নিঃসৃত করে, যা সহজেই খাবার পরিপাক করে। তবে খাবার সঠিকভাবে পরিপাক না হলে পরিপাকজনিত শারীরিক সমস্যা দেখা দেওয়া শুরু হয়। এতে করে পেটফোলা ভাব, পেটব্যথা, হজমজনিত সমস্যা, গ্যাসভাব দেখা দেওয়া, কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যাসহ নানাবিধ শারীরিক সমস্যা দেখা দিতে থাকে।

ফলে যেকোন খাবারই ৫-১০ বার মুখের ভেতর কয়েকভাবে চিবিয়ে এরপর খেতে হয়। অপেক্ষাকৃত নরম খাবার কয়েকবার চিবিয়ে খেলেই হয়, তবে আঁশযুক্ত ও তুলনামুলক শক্ত খাবারের বিষয়ে খেয়াল রাখা প্রয়োজন। এছাড়া খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়ার ক্ষেত্রে আরো বেশ কয়েকটি স্বাস্থ্য উপকারিতা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/01/1554101604821.JPG

দাঁতের জন্য উপকারী

খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়ার ফলে দাঁত ও দাঁতের মাড়ি শক্ত হয়। খাবার সঠিকভাবে চিবানোর ফলে নিঃসৃত স্যালাইভা দাঁতের ভেতর আটকে থাকা খাদ্যাংশ পরিষ্কার করে। এতে করে দাঁতের সমস্যা দেখা দেওয়ার হার কমে যায়।

পরিমিত খাবার গ্রহণ

খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়ার ফলে প্রতি লোকমা খাবার নির্দিষ্ট সময় নিয়ে চিবিয়ে খেতে হয়। এতে করে খাবার খাওয়ার জন্য লম্বা সময় প্রয়োজন হয়। ফলে স্বাভাবিকভাবেই খাবার গ্রহণের মাত্রা কমে আসে এবং ওজনকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়।

ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিহত করে

আমাদের খাওয়া প্রায় প্রতিটি খাবারেই নানান ধরনের ব্যাকটেরিয়া থাকে। খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়ার ফলে স্যালাইভা নিঃসৃত হয়। এই স্যালাইভা বেশিরভাগ ব্যাকটেরিয়াকে ধবংস করতে কাজ করে। ফলে খাবার যতখানি ধীরে ও ভালোভাবে চিবিয়ে খাওয়া হবে, ততই স্বাস্থ্যের জন্য ভালো।

আরো পড়ুন: ছুটির দিনে অস্বাস্থ্যকর খাবারে বাড়ে স্বাস্থ্য ঝুঁকি

আরো পড়ুন: অমনোযোগে বেশি খাওয়া হচ্ছে?

আপনার মতামত লিখুন :