Alexa

মাখনের প্যাকেটটি ফেলে দেবেন না!

মাখনের প্যাকেটটি ফেলে দেবেন না!

সংগ্রহে রাখুন মাখনের প্যাকেটটি, ছবি: সংগৃহীত

এমন অদ্ভুত টাইটেল পড়ে অবাক হওয়াটাই স্বাভাবিক ব্যাপার।

কিন্তু যদি বলা হয় খুবই অদ্ভুত এই অভ্যাসের ফলে সময় ও টাকা উভয় বাঁচবে, তবে নিশ্চয় কিছুটা হলেও আগ্রহী হবেন বিষয়টি জানার জন্যে।

এটা একেবারেই ঠিক যে একদম সামান্য ও ছোট এই অভ্যাসটি আপনার জন্য ইতিবাচক প্রভাব আনতে সাহায্য করবে। সেটা কীভাবে? চলুন তাহলে ছোট করে ব্যাখ্যা দেওয়া যাক।

নাশতার খাবার থেকে শুরু করে পছন্দনীয় পাস্তা কিংবা বেকারি আইটেম তৈরিতে মাখন থাকা আবশ্যক। খাবারের স্বাদ বৃদ্ধি মাখনের বিকল্প নেই একেবারেই। বিশেষত বেকারিজাত খাবার তথা কেক, মাফিন, পেস্ট্রি কিংবা ঝাল খাবার তৈরিতেও মাখন প্রয়োজন হয়।

কিন্তু এখানে মাখনের প্যাকেটটি কেন প্রয়োজন? খেয়াল করে দেখুন, মাখনের প্যাকেটটে বেশ অনেকখানি মাখন লেগে থাকে। যা আমরা হিসেবের বাইরে রেখে নিতান্ত বেখেয়ালে ফেলে দেই উচ্ছিষ্ট হিসেবে। অথচ কাগজের প্যাকেটে লেগে থাকা মাখন সংগ্রহ করলে পরিমাণে বেশ অনেকখানি হবে।

বেকিং এর ক্ষেত্রে প্যানে মাখনের প্রলেপ মাখানোর সময় এই প্যাকেটগুলো ব্যবহার করা যাবে খুব সুন্দরভাবেই। প্যাকেটের সাথে থাকা মাখন একটি মাঝারি আকৃতির প্যান কভার করতে যথেষ্ট। এমনকি সবজি সতে করতে চাইলে ফ্রাইং প্যানে একটি প্যাকেট ব্যবহার করলেই হবে। এমনকি দুইটি টোস্টেও স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে একটি মাখনের প্যাকেট।

এর জন্য মাখনের কাগজের প্যাকেট গুলো সংগ্রহ করে এতে লেগে থাকা মাখন সহকারে ভাঁজ করে মুখবন্ধ বক্সে রেখে রেফ্রিজারেটরে সংগ্রহ করতে হবে। প্রয়োজনের সময় হাতের কাছে মাখন না থাকলে একটি প্যাকেটেই কাজ সেরে নেওয়া যাবে সুন্দরভাবে।

এতে খরচ বাঁচার পাশাপাশি সময়ও বাঁচবে। কারণ রেফ্রিজারেটরে রাখা মাখন স্বাভাবিক তাপমাত্রায় আনতে বেশ অনেকখানি সময় প্রয়োজন হয়। কিন্তু প্যাকেটের সাথে থাকা মাখন ফ্রিজ থেকে বের করার মিনিটখানেকের মধ্যেই ব্যবহারযোগ্য হয়ে যাবে। তাহলে বলুন তো, সামান্য একটি জিনিস ও টিপসও কতটা উপকারে আসতে পারে!

আরও পড়ুন: বেক করতে ঘরোয়া তাপমাত্রার ডিম!

আরও পড়ুন: ফেলনা টয়লেট পেপার রোলে তৈরি আকর্ষণীয় জিনিস

আপনার মতামত লিখুন :