Alexa

চুলের যত্নে আমন্ড অয়েলের তিন ব্যবহার

চুলের যত্নে আমন্ড অয়েলের তিন ব্যবহার

আমন্ড অয়েল, ছবি: সংগৃহীত

ত্বক ও চুলের যত্নে আমন্ড অয়েলের ব্যবহার নতুন নয়।

পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-ই ও অ্যান্টি-অক্সিডেন্ট চুল ও ত্বককে ফ্রি-রেডিক্যাল ড্যামেজের হাত থেকে রক্ষা করে। ফলে চুলের সমস্যায় বিচলিত না হয়ে আমন্ড ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে জানার চেষ্টা করতে হবে।

আজকের ফিচারে তুলে ধরা হলো চুল কোমল করা, চুলের বৃদ্ধি ত্বরান্বিত করা ও চুলের উজ্জ্বলতা বৃদ্ধিতে দারুণ উপকারী প্রাকৃতিক এই তেলটির তিন ভিন্ন ব্যবহার।

চুল কোমল করতে আমন্ড অয়েল

যাদের রুক্ষ চুলের সমস্যা রয়েছে, তাদের জন্য আমন্ড অয়েল ব্যবহারে তৈরি করা হেয়ার প্যাকটি খুব ভালো কাজে দেবে। এই হেয়ার প্যাকটি একইসাথে চুলে আর্দ্রতা প্রদান করবে এবং চুলে কন্ডিশনারের কাজ করবে।

হেয়ার প্যাকটি তৈরিতে ব্যবহৃত হবে- চার টেবিল চামচ আমন্ড অয়েল, ১/৪ কাপ দুধ, ১/২ কাপ কলার পেস্ট ও দুই চা চামচ মধু।

যেভাবে তৈরি ও ব্যবহার করতে হবে:

দুধ, মধু ও আমন্ড অয়েল একসাথে ভালভাবে মিশিয়ে নিতে হবে। এতে কলার পেস্ট মিশিয়ে নিলেই হেয়ার প্যাক তৈরি হয়ে যাবে। এই প্যাকটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ম্যাসাজ করে লাগাতে হবে। আধা ঘন্টা রেখে দেওয়ার পর স্বাভাবিক তাপমাত্রার পানিতে চুল ধুয়ে নিতে হবে। প্রতি সপ্তাহে দুইবার ব্যবহার করতে হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/03/1556871466518.jpg
আমন্ড অয়েল। 

 

চুলের বৃদ্ধিতে আমন্ড অয়েল

ক্যাস্টর অয়েলের মতো আমন্ড অয়েলেও রয়েছে রাইসিনোলেইক অ্যাসিড। এছাড়া আরও আছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন-ই। যা চুলের বৃদ্ধিকে ত্বরান্বিত করতে কাজ করে।

চুলে ব্যবহারের জন্য সমপরিমাণ নারিকেল তেল, ক্যাস্টর অয়েল ও আমন্ড অয়েল মিশিয়ে ব্যবহার করতে হবে। রাতে সম্পূর্ণ চুলে ভালোভাবে ম্যাসাজ করে সারারাত চুলে তেল রেখে দিতে হবে। পরদিন সকালে হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

চুলের উজ্জ্বলতা বৃদ্ধিতে আমন্ড অয়েল

ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ আমন্ড অয়েল চুলের পুষ্টি জোগানোর পাশপাশি চুলের উজ্জ্বলতা বৃদ্ধিতেও অবদান রাখে। তেলটি চুলের স্ক্যাল্পের pH এর মাত্রা নিয়ন্ত্রণে রাখতে, স্ক্যাল্প থেকে ময়লা দূর করতে এবং মাথার ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখতে কাজ করে।

উজ্জ্বলতা বৃদ্ধিতে প্রয়োজন হবে- ১০ ফোঁটা আমন্ড অয়েল, ১/২ কাপ পানি, ১/২ কাপ অ্যাপল সাইডার ভিনেগার ও ১ চা চামচ মধু।

ব্যবহারের জন্য প্রথমেই পানিতে অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে নিতে হবে। পরবর্তিতে এতে মধু ও আমন্ড অয়েল মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। চুলে ব্যবহারের জন্য প্রথমেই শ্যাম্পু করে নিতে হবে। শ্যাম্পু করার পর আমন্ড অয়েলের মিশ্রণের সাহায্যে চুল ধুয়ে নিতে হবে এবং চুলে মিশ্রণটি ১০ মিনিট রেখে দিতে হবে। এরপর পানিতে চুল ধুয়ে নিতে হবে। এই মিশ্রণটি চুলে সপ্তাহে একবার ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: ব্রণের প্রাদুর্ভাব কমবে ক্যাস্টর অয়েল ব্যবহারে

আরও পড়ুন: উৎসব যেন চুলের ক্ষতি না করে!

আপনার মতামত লিখুন :