Alexa

পাউরুটির উচ্ছিষ্ট অংশের চমৎকার দুই ব্যবহার

পাউরুটির উচ্ছিষ্ট অংশের চমৎকার দুই ব্যবহার

ছবি: সংগৃহীত

একদম ফ্রেশ পাউরুটি মাখন বা জ্যাম-জেলি ছাড়াই খেয়ে ফেলা যায়।

সকালে ডিম কিংবা দুধের সঙ্গে দু’পিস পাউরুটি হলেই দিব্যি নাশতা হয়ে যায়। এমনকি বিকেলের আয়োজনে বেশিরভাগ দিনই পাউরুটি দিয়ে তৈরি হরেক পদ প্রাধান্য পায়। চিকেন ও সবজির মিশেলে তৈরি স্বাস্থ্যকর ও সুস্বাদু স্যান্ডউইচ তৈরিতে পাউরুটিটাই তো প্রয়োজন সবার আগে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/04/1556960288043.jpg
ফেলে দেওয়া হয় পাউরুটির চারপাশের অংশ

 

তবে পাউরুটির সবটুকু অংশই খাবার তৈরিতে প্রয়োজন হয় না। পাউরুটির চারপাশের বাদামী অংশটুকু কেটে বাদ দেওয়া হয় সবসময়। কিছুটা শক্ত, বাদামী বর্ণের পাউরুটির চারপাশের এই অংশ কেটে ফেলে দেওয়া হয় নিশ্চয়। অথচ এই এই উচ্ছিষ্ট অংশ ব্যবহার করা যাবে চমৎকার দুইটি কাজে। সেটাই জানানো হলো আজকের ফিচারে।

গার্লিক ব্রেড স্টিকস

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/04/1556960252164.JPG
গার্লিক ব্রেড স্টিকস

 

বিভিন্ন রেস্টুরেন্টে চড়া মূল্যে আমরা গার্লিক ব্রেড কিনে খাই। অথচ পাউরুটির চারপাশের অংশ দিয়ে খুব চমৎকারভাবে বাসাতেই তৈরি করে নেওয়া যাবে গার্লিক ব্রেড স্টিকস। মজার এই খাবারটি তৈরির জন্য পাউরুটির চারপাশের অংশ প্রয়োজন হবে। এতে মাখন মাখিয়ে তার উপরে রসুন পেস্ট দিয়ে দিতে হবে। তার উপরে অরিগানো ও চিলি ফ্লেক্স ছড়িয়ে দিয়ে ওভেনে ২-৩ মিনিট বেক করে নিতে হবে। মেয়নেজ কিংবা টমেটো সসের সঙ্গে খুব দারুণ জমবে এই গার্লিক ব্রেড স্টিকস।

তৈরি করা যাবে ব্রেড ক্রাম্বস

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/04/1556960224406.JPG
ব্রেড ক্রাম্বস

 

চপ, চিকেন ফ্রাই কিংবা অন্যান্য তেলেভাজা খাবার প্রস্তুতের জন্য প্রয়োজন হয় ব্রেড ক্রাম্বসের। বাজারে প্যাকেটজাত ব্রেদ ক্রাম্বস খাওয়া গেলেও, তা কিনতে হয় বেশ চড়া দামে। অথচ বাসাতে বসে পাউরুটির চারপাশের অংশ দিয়ে খুব সহজেই তৈরি করে নেওয়া যায় ব্রেড ক্রাম্বস। পাউরুটির অংশগুলো ওভেনে ৪-৫ মিনিট বেক করে শুষ্ক ও শক্ত করে বেলনির সাহায্যে গুঁড়া করে নিলেও তৈরি হয়ে যাবে ব্রেড ক্রাম্বস। বাসাতে ওভেন যদি না থাকে তবে জ্বলন্ত চুলার নিচে ছয় ঘণ্টা রেখে একই প্রক্রিয়ায় তৈরি করা যাবে।

আরও পড়ুন: কোনটা জ্যাম, কোনটা জেলি?

আরও পড়ুন: বেক করতে ঘরোয়া তাপমাত্রার ডিম!

আপনার মতামত লিখুন :