গরমে খাদ্য তালিকায় হলুদ রাখার তিন তরিকা

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
গরমে সুস্থ থাকতে হলুদ গ্রহণ জরুরি, ছবি: সংগৃহীত

গরমে সুস্থ থাকতে হলুদ গ্রহণ জরুরি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্রীষ্মকালে আমাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন চলে আসে।

এ সময়ে শরবত, স্মুদি তথা পানীয় ঘরানার খাদ্য বেশি গ্রহণ করা হয়। সাথে থাকে রায়তা বা চাটনির আধিক্য। গরমে সুস্থ থাকতে এমন ঘরানার খাবারের প্রয়োজনীয়তা রয়েছে। তবে এই মৌসুমে কিছু প্রাকৃতিক খাদ্য উপাদানের উপস্থিতি আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাসে রাখা উচিৎ, যা সুস্থতার পাশাপাশি স্বাস্থ্য উপকারিতাও প্রদান করবে। তেমন একটি খাদ্য উপাদান হলো হলুদ।

হলুদের উপকারিতাগুলো জানা আছে কি?

প্রদাহ-বিরোধী প্রকৃতিক এই উপাদানটি বাহ্যিক ব্যাথা দূর করতে কাজ করার পাশপাশি এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট সমূহ বয়সের হার কমানো, ত্বকের স্বাস্থ্য রক্ষা, হৃদযন্ত্র সুস্থ রাখা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কাজ করে।

এছাড়া হলুদ মস্তিষ্ক, জ্ঞানীয় ক্ষমতা ও আলঝেইমার প্রতিরোধে কাজ করে বলে প্রতিদিন হলুদ গ্রহণের পরামর্শ দিয়ে থাকে ডাক্তাররা। এমনকি কিছু গবেষণা জানায়, ডায়বেটিসের সমস্যা কমাতেও কাজ করে চমৎকার এই উপাদানটি।

আরও দারুণ বিষয় হলো, হলুদে থাকা কারকিউমিন মেটাবলিজমের মাত্রা বৃদ্ধিতেও অবদান রাখে।

কেন বাড়তি হলুদ গ্রহণে জোর দেওয়া?

আমাদের দেশের বেশিরভাগ খাবার রান্নাতেই হলুদ ব্যবহার করা হয়। তবে আগুনের উচ্চ তাপে হলুদ তার কার্যকারিতা ও উপকারিতা অনেকটাই হারিয়ে ফেলে। সেক্ষেত্রে প্রতিদিনের খাবারের তালিকায় হলুদের উপস্থিতি বাড়ানোর তিনটি চমৎকার উপায় আজকের ফিচারে দেওয়া হলো।

কলা-আনারস ও হলুদের স্মুদি

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/10/1560163832286.JPG

গরমে এক গ্লাস ফ্রেশ ফলের ঠাণ্ডা স্মুদি শুধু পিপাসা নয়, ক্লান্তিও দূর করে। এই স্মুদিটি তৈরিতে প্রয়োজন হবে আনারসের টুকরা, একটি কলার টুকরা, এক চিমটি লবণ, এক চিমটি চিনি, আধা চা চামচ হলুদ গুঁড়া, এক কাপ পানি (যদি ঘরে থাকে তবে অ্যাপল জ্যুস)। এই সকল উপাদান একসাথে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে মজারা স্মুদি।

পুদিনা পাতা ও হলুদের চাটনি

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/10/1560163884206.JPG

তেলে ভাজা খাবার অথবা ভারি কোন খাবারের সাথে প্রয়োজন হয় মজাদার চাটনি। পুদিনা পাতা ও হলুদের মিশ্রণে তৈরি চাটনি হতে পারে সবচেয়ে ভালো একটি উপায় খাদ্যাভ্যাসে হলুদ রাখার। ২০-২৫টি পুদিনা পাতা, ২-৩টি কাঁচামরিচ, আধা চা চামচ জিরা, আধা চা চামচ চিনি, স্বাদমতো লবণ, দুই কোয়া রসুন কুঁচি, আধা চা চামচ হলুদ একসাথে বেটে নিতে হবে। তবেই তৈরি হয়ে যাবে স্বাদবর্ধক পুদিনা-হলুদের চাটনি।

হলুদে তৈরি লেমনেড

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/10/1560163904579.JPG

গরমের সাথে লেমনেডের সম্পর্ক নতুন নয় মোটেও। লেবু, লবণ, আদা কুঁচিতে তৈরি এই লেমনেডে এক চিমটি হলুদ গুঁড়া যোগ করে নিলেই হয়ে যাবে কাঙ্ক্ষিত হলুদের লেমনেড। হলুদের গন্ধটি যদি এড়াতে চান তবে এতে মধু যোগ করতে হবে।

আরও পড়ুন: পেঁয়াজের যে ব্যবহারগুলো জানা নেই আপনার

আরও পড়ুন: মাখন ব্যবহারের চমৎকার চার টিপস

আপনার মতামত লিখুন :