এখন প্রয়োজন অ্যাপল সাইডার ভিনেগার!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
অ্যাপল সাইডার ভিনেগার

অ্যাপল সাইডার ভিনেগার

  • Font increase
  • Font Decrease

আপেল থেকে তৈরিকৃত অ্যাপল সাইডার ভিনেগার একই সাথে তার কটু গন্ধ ও বিবিধ স্বাস্থ্য উপকারিতার জন্য জনপ্রিয় ও সুপরিচিত।

বিশেষত বাড়তি ওজনকে কমিয়ে আনার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে বলে প্রায় প্রতি ঘরেই এসিভির দেখা পাওয়া যায়।

ঘরে থাকলেও নিয়মিত এসিভি পান করা বেশ চ্যালেঞ্জিং একটি বিষয়। ফলে আগ্রহ নিয়ে কেনা হলেও ঘরের এক কোনে রয়ে যায় উপকারী এই তরলটি। কোরবানি ঈদের এই সময়টিতে এসিভি খুঁজে বের করে নিন নিজের সুস্বাস্থ্যের জন্য।

স্বাভাবিকভাবেই ঈদের এই সময়টিতে রেড মিট (গরু ও খাসির মাংস) খাওয়া হয় বেশ অনেকখানি। যার ফলস্বরূপ ঈদ পরবর্তী সময়ে অনেকেরই কোলেস্টেরলের মাত্রা ও প্রেশার বেড়ে যায়। এমনকি সমস্যা দেখা দেয় ব্লাড সুগারেও। এই সকল সমস্যার সমাধান মিলবে অ্যাপল সাইডার ভিনেগারে। প্রতিদিন দুই চা চামচ পরিমাণ অ্যাপল সাইডার ভিনেগার এক গ্লাস পানিতে মিশিয়ে পান করলে উপরোক্ত সমস্যা ও অন্যান্য স্বাস্থ্যঝুঁকিকে অনেকটাই দূরে সরিয়ে নিশ্চিন্তে থাকা সম্ভব হবে। এক নজরে দেখে নেওয়া যাক অ্যাপল সাইডার ভিনেগার পানের কয়েকটি জরুরী উপকারিতা।

কমায় কোলেস্টেরলের মাত্রা

উচ্চমাত্রার ট্রাইগ্লিসারাইড ও কোলেস্টেরল হৃদরোগের ঝুঁকিকে অনেকখানি বাড়িয়ে দেয়। ২০১২ সালে অনুষ্ঠিত একটি বড় ধরনের গবেষণার ফলাফল প্রকাশ করেছে, টানা আট সপ্তাহ নিয়মিত এসিভি পান করা হলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে চলে আসে। এছাড়া বেশ কিছু গবেষণার ফল জানাচ্ছে, এসিভি পানে রক্তে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিতেও বাধাদান করে। ফলে আকস্মিকভাবে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা কমে যায় অনেকটা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/14/1565762427865.jpeg

নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ

রক্তচাপকে স্বাভাবিকের কাঁটায় রাখার মাঝে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণের গণ্ডিতে রাখা হলো অন্যতম একটি উপায়। রক্তে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিতে খুব সহজেই রক্তচাপের উপর বাড়তি চাপ তৈরি হয়। এতে করে সহজেই উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। যেহেতু উপরেই জানানো হয়েছে এসিভি পানে রক্তে কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক ও নিয়ন্ত্রণে থাকে, একই সূত্রানুসারে খুব সহজেই রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

কমায় রক্তে চিনির মাত্রা

রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে কার্যকরি ও উপকারি অন্যতম প্রাকৃতিক উপাদানটির নাম হলো এসিভি। বেশ কিছু গবেষণা ও পরীক্ষা থেকে দেখা গেছে, এসিভির অ্যাসিডিক ধর্ম রক্তে বাড়তি চিনির মাত্রাকে কমাতে কাজ করে। এতে করে ডায়বেটিসের সম্ভাবনার পাশাপাশি উচ্চ রক্তচাপ দেখা দেওয়ার সম্ভাবনাও কমে যায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/14/1565762456667.jpg

কমায় বাড়তি ওজন

পেট ভরে মাংস ও অন্যান্য মুখরোচক খাবার খাওয়ার ফলে শুধু কোলেস্টেরল নয়, ওজনও বেড়ে যায় অনেকখানি। উচ্চমাত্রার ফ্যাট ও লবণযুক্ত খাবার প্রস্তুতের ক্ষেত্রে অ্যাপল সাইডার ভিনেগারের ব্যবহার খাবারের ক্ষতিকর প্রভাব কমিয়ে দেবে অনেকটা।

আরও পড়ুন: উপকারের আধার অ্যাপল সাইডার ভিনেগার

আরও পড়ুন: এসিভি পানে এই ভুলগুলো কী আপনিও করছেন?

আপনার মতামত লিখুন :