মৃত্যু মিছিলের ভার: বাংলাদেশের অব্যক্ত বেদনা

  • আবু মকসুদ
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

এর কিছুরই দরকার ছিল না। ছয়টা লাশের ভার হয়তো বাংলাদেশ বইতে পারবে; আগেও অনেকবার অনেক লাশের ভার বয়েছে। কিন্তু আজকের এই লাশগুলো অত্যন্ত অকারণ। এই ভার বইবার কোনো দরকার ছিল না।

অনেক দিন আগে বদর আলী নামে এক বাসের ড্রাইভার মারা গেল। কিছু দিন পরে মারা গেল মনির নামের এক কিশোর। তখনও এই মৃত্যুগুলো ছিল অকারণ।

বিজ্ঞাপন

বাংলাদেশের অধিকাংশ মৃত্যু অকারণেই ঘটে। মৃত্যুর যে মিছিল, সেটা আমরা থামাতে পারি না। থামাতে পারি না কথাটা সত্য নয়; আমরা থামাতে চাই না।

গাজায় যেভাবে বিনা পয়সায় মৃত্যু পাওয়া যায়, বাংলাদেশও গাজা থেকে খুব বেশি দূরে নয়। এখানেও অহরহ পয়সাবিহীন মৃত্যু হচ্ছে।

বিজ্ঞাপন

আজ যে রাস্তার পিচগুলো রক্তাক্ত হলো, কোটা সংস্কার আন্দোলনের কারণে ছয় জন প্রাণবন্ত তরুণের জীবনের প্রদীপ নিভে গেল, এগুলোকে কি শুধুমাত্র নিছক দুর্ঘটনা হিসেবে মেনে নেওয়া যাবে? এগুলো তো আসলে দুর্ঘটনা নয়; এই মৃত্যুগুলো নিষ্ঠুরতার প্রতিচ্ছবি।

এই যে ছয়টি প্রাণ, এরা নিশ্চয়ই কারো সন্তান, কারো পিতা, কারো স্বামী, কারো ভাই। এই মৃত্যুতে কি শুধুমাত্র সন্তান মারা গেল? একজন স্বামী মারা গেল, একজন পিতা মারা গেল, না একজন ভাই মারা গেল?

আসলে মারা গেল সবাই; সন্তানের সাথেই পিতা-মাতা কিংবা উত্তরাধিকারের স্বপ্ন। স্বামীর সাথে স্ত্রী এবং তাদের দাম্পত্য সুখ-দুঃখ। পিতার সাথে পুত্রেরও মৃত্যু হলো। ভাইয়ের সাথে মারা গেল বোন; মারা গেল দুঃসময়ের নির্ভরতা।

একজন পিতা যত দিন বেঁচে থাকবে, তার কি আর বেঁচে থাকা হবে? একজন মায়ের জীবনে কি আর কোনো রং অবশিষ্ট থাকবে? একজন স্ত্রী, স্বামীর ভরসায় যে নতুন জীবন শুরু করেছিল, তার জীবন কি কোনো পার পাবে? বোনের জীবনে কোনদিন উৎসব ফিরে আসবে।

এই তরুণদের চাওয়া ন্যায্য ছিল কিনা, এ নিয়ে আমরা হয়তো তর্ক করতে পারতাম। তাদের উচ্ছ্বাসে যদি কোনো ভুল থেকে থাকে, আমরা দেখিয়ে দিতে পারতাম, সংশোধনের পরামর্শ দিতে পারতাম।

এই বয়সটা একটু আবেগী হবে। তারা হয়তো ভবিষ্যতের চিন্তায় অতিমাত্রায় আবেগী হয়ে গিয়েছিল। কিন্তু এজন্য তাদের হত্যা করতে হবে—এটা যুক্তিবিদ্যার কোনো যুক্তিতে প্রয়োগ করা যাবে এমনটা মনে হয় না।

একটা স্লোগান! এই স্লোগানটা বাঙালি জাতীয়তাবাদের সাথে হয়তো যায় না। আমাদের চেতনায় যে দেশ, চেতনায় যে যুদ্ধ, সেই যুদ্ধের সাথে হয়তো এই স্লোগানটা যাবে না। এই তরুণদের হয়তো হঠকারিতা ছিল। এই স্লোগানে বিবেচনাবোধের অভাব ছিল।

এই স্লোগানের কারণে তারা সবাই খারিজ হয়ে গেছে; তাদের বাঙালিত্ব মুছে গেছে—এমনটা ভাবনা বাড়াবাড়ি হবে। কখনো কখনো মানুষ খেদ থেকে কিংবা মনকষ্টে নিজেকে পতিতের জায়গায় ভেবে বসে।

আমরা যদি জাজমেন্টাল না হয়ে, অতি ক্রোধী না হয়ে একটু সময় নিয়ে এই তরুণদের বোঝার চেষ্টা করতাম। আমরা যদি জানতে চাইতাম, আসলেই এরা রাজাকার মানসিকতার কি না, তাহলে হয়তো এই অহেতুক প্রাণহরণ এড়াতে পারতাম। কিছু রাজাকার হয়তো ঝাঁকের কই হয়ে মিশে গেছে কিন্তু সবাইকে রাজাকার ভেবে নেওয়া ভাবনার শুদ্ধতাকে প্রমাণিত করে না।

বাংলাদেশে এমন মৃত্যু অস্বাভাবিক নয়। আগেই বলেছি লাশ বইবার অলৌকিক শক্তি বাংলাদেশের আছে। কিছু দিন পরেই এই ছয়টি মৃত্যু আমরা ভুলে যাব। নতুন কোনো আবেদ আলীর আবির্ভাব হবে অথবা আমরা পরীমনির ডিম ফুটাবার প্রক্রিয়ায় নান্দনিকতা কতটুকু এই বিষয়ে ব্যস্ত হয়ে যাব।

এই ছয়টি পরিবার অবশ্য বাকি জীবন আর স্বাভাবিক হবে না। মৃত্যুর আগ পর্যন্ত তারা হয়তো বেঁচে থাকবে, কিন্তু প্রতিটি দিন প্রতিটি মুহূর্ত হিসেব করবে যে তাদের সন্তানের, তাদের স্বামীর, তাদের পিতার মৃত্যুর কারণটা আসলে কি। এই অহেতুক মৃত্যুর গ্লানি সারা জীবন তাদের বয়ে বেড়াতে হবে।

আমাদের দেশের প্রধানমন্ত্রী অত্যন্ত সংবেদী মানুষ। তিনি যে শোকের সমুদ্র পাড়ি দিয়েছেন, পৃথিবীর খুব কম মানুষের পক্ষে এমন সমুদ্র সাঁতরানো সম্ভব।

আমরা আশা করেছিলাম আমাদের এই সংবেদী প্রধানমন্ত্রী তার মহৎ হৃদয় নিয়ে কোটা সমস্যা সমাধানে সচেষ্ট হবেন। যে ছয় জন তরুণ মারা গেছে, তিনি তাদের মাতা হতে পারতেন। এগুলো তারই সন্তান হতে পারতো। তিনি চাইলে এই সন্তানগুলো হয়তো বেঁচে থাকতো।

হয়তো তিনি এখন অশ্রু ফেলছেন। হয়তো এই ছয়টি মৃত্যু তাকে সেই শোক মনে করিয়ে দিচ্ছে যে শোক তিনি মনে প্রাণে ভুলতে চাচ্ছেন।

যেকোনো কারণেই হোক, আমাদের সংবেদী প্রধানমন্ত্রী এই অহেতুক মৃত্যুগুলো রোধ করতে পারলেন না। এজন্য দুঃখবোধ থেকে যাবে।

রাজাকার শব্দটি বাংলা ভাষায় একটি ঘৃণিত শব্দ। এই শব্দটি নিয়ে কেউ খেলতে যাবেন না। কোনোভাবে এই শব্দের সাথে নিজেকে সম্পৃক্ত করবেন না।

আমাদের শ্রদ্ধাভাজন একজন স্যার শুধুমাত্র এই শব্দ উচ্চারণের কারণে তার প্রাণপ্রিয় ছাত্রদের মুখ দর্শন করবেন না বলে ওয়াদা করেছেন। অনেক ছাত্র তাদের পিতা-মাতার চেয়ে এই স্যারকে বড় ভাবে। তাদের প্রতিটি স্বপ্ন এই স্যারকে ঘিরে আবর্তিত হয়। ঘৃণিত রাজাকার শব্দের কারণে স্যার তার প্রাণপ্রিয় ছাত্রদের ত্যাগ করেছেন।

রাজাকার শব্দটি অভিশপ্ত। আমি এখনো যেসব প্রাণ, অর্থাৎ এখনো যেসব তরুণ বেঁচে আছে তাদের কাছে করজোড়ে নিবেদন জানাচ্ছি, রাজাকার শব্দ থেকে দূরে থাকো। এই শব্দ প্রাণঘাতী। যতটুকু সম্ভব এই শব্দ থেকে দূরে থাকো। রাজাকার থেকে দূরে থাকো। রাজাকারী চিন্তা-চেতনা থেকে দূরে থাকো।

রক্ত এবং প্রাণের বিনিময়ে পাওয়া এই দেশ, হে প্রিয় তরুণেরা, দেশকে নিয়ে কোনো রকম ব্যঙ্গ-বিদ্রূপ করতে যেও না।

তোমরা যারা বেঁচে আছো, বেঁচে থাকার চেষ্টা করো। কারো কথায় প্রভাবিত হয়ে হঠকারী কিছু করে ফেলো না। রাজাকার সম্প্রদায় তোমাদের বিভ্রান্ত করতে চাইবে, তোমাদের আড়ালে তারা তাদের রাজনৈতিক ফায়দা লুটতে চাইবে—তোমরা সতর্ক থেকো।

তোমরা নিয়মতান্ত্রিক আন্দোলনের চেষ্টা করো। কোনোভাবেই সশস্ত্র হওয়ার চেষ্টা করবে না। আমাদের প্রধানমন্ত্রী অবশ্যই সংবেদী। হয়তো কোনো মন খারাপের কারণে তিনি তোমাদের থেকে দূরে আছেন, কিন্তু বেশিক্ষণ দূরে থাকবেন না। সন্তানের মনে কষ্ট একজন মা-ই বুঝতে পারেন। তিনি একজন সংবেদী মা, খুব তাড়াতাড়ি তিনি তোমাদের পাশে এসে হাজির হবেন।

তোমরা যদি নিয়মতান্ত্রিক আন্দোলন পরিচালনা করতে পারো, তাহলে অহেতুক মৃত্যু এড়াতে পারবে। বাংলাদেশকে অহেতুক লাশের ভার বইতে দিও না। তাকেও একটু শান্তিতে থাকতে দাও।

লেখক : যুক্তরাজ্য প্রবসী, লিটলম্যাগ ‌‘শব্দপাঠ’ সম্পাদক