যে দাবির কেউ বিরোধী নয়, তবু রক্তপাত

  • কবির য়াহমদ
  • |
  • Font increase
  • Font Decrease

যে দাবির কেউ বিরোধী নয়, তবু রক্তপাত

যে দাবির কেউ বিরোধী নয়, তবু রক্তপাত

২০১৮ সালের ছাত্রআন্দোলনের পর সরকার কোটা ব্যবস্থা বাতিল করেছিল। এটা ফিরে এসেছিল সাময়িক সময়ের জন্যে হাইকোর্টের এক রায়ের প্রেক্ষিতে। পুনর্বার আন্দোলন শুরুর আগে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করেছিল। আপিলের রায়ের আগে দানা বাঁধে আন্দোলন। এরপর আপিল বিভাগ হাইকোর্ট বিভাগের রায়ের ওপর স্থগিতাদেশ দিয়ে ছয় বছর আগের কোটা বাতিলে সরকারের পরিপত্র বহাল রাখে। সরকারের মন্ত্রীরা কোটা না রাখার পক্ষে কথা বলেন, নানা মহল থেকে একই কথা বলা হয়। খোদ প্রধান বিচারপতি বলেছেন, কোটা বাতিলের আন্দোলনকারীদের বক্তব্য শুনতে চান তিনি।

উপরের অনুচ্ছেদ বলছে, কোটার বাতিলের বিপক্ষে কেউ নন। ছাত্ররা যে আন্দোলন করছিল, সেখানে ছাত্রলীগের অংশগ্রহণ ছিল না যদিও, তবু তারা আন্দোলনকারীদের শুরুতে বাধা দেয়নি। বরং ছাত্রলীগের সভাপতি একাধিকবার বলেছেন, তারাও এর সমাধান চান। পুলিশসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী কোন বাহিনীশুরুতে আন্দোলনকারীদের বাধা দেয়নি।

বিজ্ঞাপন

তবু ঘটে গেছে রক্তপাত। গত মঙ্গলবার একদিনেই ঝরেছে অন্তত ৬ প্রাণ, আহত অগণন। এখন মুখোমুখি আন্দোলনকারী ও ছাত্রলীগ। আছে পুলিশসহ রাষ্ট্রের বিভিন্ন বাহিনীর অংশগ্রহণ। আছে পুলিশের গুলিতে শিক্ষার্থী নিহত হওয়ার খবর। আছে ছাত্রলীগ ও আন্দোলনকারীদের মধ্যকার মুহুর্মুহু সংঘাতের খবর। পুলিশের অতি-উৎসাহী কিংবা অনাকাঙ্ক্ষিত শক্তি প্রয়োগের খবর। সরকারের একাধিক দায়িত্বশীলের হুঁশিয়ারির বার্তা, এর কিছুটা উসকানির পর্যায়েও। সঙ্গে আছে সরকার বিরোধী নানা মহলের অত্যধিক তৎপরতা, বিবৃতি, উসকানি, মাঠে নামার হুমকি, যা আদতে পরিস্থিতিকে ঘোলাটে করছে।

কোটা আন্দোলন হঠাৎ করে নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার মূলে কী—এনিয়ে আলোচনা জরুরি। বলা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তৃতায় আন্দোলনকারীদের ‘রাজাকার’ বলেছেন, কিন্তু প্রধানমন্ত্রীর বক্তব্য বিশ্লেষণ করলে সে প্রমাণ মেলে না। গত রোববার প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ‘মুক্তিযোদ্ধাদের নিয়ে এত ক্ষোভ কেন’ এমন প্রশ্ন রেখে বলেছিলেন, ‘মুক্তিযোদ্ধাদের নাতি-পুতি কোটা পাবে না তাহলে কী রাজাকারের নাতি-পুতিরা কোটা পাবে? সেটা আমার প্রশ্ন। দেশবাসীর কাছে প্রশ্ন।’ প্রধানমন্ত্রীর এ বক্তব্যে সাম্প্রতিক সময়ের এবং নানা সময়ে বীর মুক্তিযোদ্ধাদের প্রতি নানা মহলের ধারাবাহিক কটূক্তি, অশ্রদ্ধার জবাব হতে পারে। জাতির জনকের কন্যা হিসেবে বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ মর্যাদা দেওয়ার যে ধারাবাহিক প্রচেষ্টা এবং শ্রদ্ধা প্রকাশের যে ধারা সেটাই তার বক্তব্যে ওঠে এসেছে স্বাভাবিকভাবেই। এটা সরল উক্তি। একাত্তরকে শ্রদ্ধা করলে যে কারো বীর মুক্তিযোদ্ধাদের অপমানে হৃদয় বিদীর্ণ হবেই।

বিজ্ঞাপন

বীর মুক্তিযোদ্ধাদের সম্মান এবং তাদের পরিবারের সদস্যদের বিশেষ সুবিধা দেওয়ার যে বিষয়টি আওয়ামী লীগ সরকার করে যাচ্ছে, তার স্বপক্ষে যুক্তি দিতে প্রধানমন্ত্রী আরও বলেছিলেন, ‘মুক্তিযোদ্ধারা খেয়ে না খেয়ে কাদামাটি মাখিয়ে তারা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিল বলেই আজ দেশ স্বাধীন। আজ সবাই বড় বড় পদে আসীন। নইলে তো ওই পাকিস্তানিদের বুটের লাথি খেয়ে চলতে হতো।’ ইতিহাসের এই পাঠ পঞ্চাশের বেশি বছর সময়ের পুরনো হলেও এটা অসত্য নয়, এটা হারিয়ে যায় না। তিনি দেশবাসীর উদ্দেশে যথার্থই প্রশ্ন রেখেছেন। একজন নাগরিক হিসেবে আমরাও মনে করি, রাজাকারদের সন্তানেরা নয়, বীর মুক্তিযোদ্ধাদের সন্তানেরাই চাকরি পাওয়ার অগ্রাধিকার রাখে।

এখানে ভিন্ন ব্যাখ্যার সুযোগ ছিল না, এখানে ভিন্ন ব্যাখ্যার সুযোগ নাই। কিন্তু তাই হয়েছে। প্রধানমন্ত্রীর বক্তব্যের একদিকে আন্দোলনকারীরা ভেবেছে এই বুঝি কোটা ফিরে এলো। অন্যদিকে তারা ভেবেছে তাদেরকে বলা হয়েছে ‘রাজাকারের সন্তান ও রাজাকারের নাতিপুতি’। এই ব্যাখ্যায় আছে দেশীয় সামগ্রিক রাজনৈতিক প্রেক্ষাপট, আছে সরকারের প্রতি কিছুটা হলেও ‘অনাস্থার প্রকাশ’। সরকার যা ইচ্ছা তাই করতে পারে, কাউকে পাত্তা দেয় না—এমন একটা পরিবেশ ও বিশ্বাস আগে থেকেই প্রবল। এছাড়া কোটা আন্দোলনকারীদের নেতৃত্বদানকারী বেশিরভাগ সংগঠকেরই রয়েছে রাজনৈতিক পরিচিতি। তারা পূর্ব-ধারণা এবং সরকারের প্রতি অনাস্থা থেকে এর ভিন্ন ব্যাখ্যা দিয়েছে। এরবাইরে ছিল তৃতীয় পক্ষের সুযোগ নেওয়ার চেষ্টা। শেষ পর্যন্ত তারা সফল হয়েছে।

প্রধানমন্ত্রীর বক্তব্যের পরের রাতেই ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘তুমি কে আমি কে— রাজাকার রাজাকার’ স্লোগান উচ্চারিত হয়। অত্যন্ত ন্যক্কারজনক এই স্লোগান, কারণ এই স্লোগানের মাধ্যমে একাত্তরের ঘৃণিত রাজাকার শব্দকে মহিমান্বিত করার চেষ্টা হয়েছে। যদিও আন্দোলনকারীদের কয়েকজন পরেরদিন বলেছেন, তারা স্লোগান দিয়েছেন ‘তুমি নও আমি নই— রাজাকার রাজাকার’; আবার সামাজিক মাধ্যমে অনেকেই দাবি করেছেন অন্য স্লোগানের। তাদের দাবি স্লোগানের পুরোটা ছিল ‘তুমি কে আমি কে— রাজাকার রাজাকার, কে বলেছে কে বলেছে— স্বৈরাচার স্বৈরাচার’। শেষের স্লোগানকে যদি সত্য বলে ধরে নেওয়া হয় তবে বলা যায়, সরকারপ্রধানকে ‘স্বৈরাচার’ আখ্যা দেওয়া তাদের আন্দোলনের উদ্দেশ্য নয়, এটা রাজনৈতিক স্লোগান। সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিলের জানাতে এসে সরকারকে রাজনৈতিক ভাষায় স্বৈরাচার আখ্যা এখানে দাবি আদায়ের ভাষা নয়, বরং তা পরিস্থিতি ঘোলাটে করার অপচেষ্টা।

এবার তবে দেখি এই আন্দোলনের নেতৃত্বে কারা? সমন্বয়কদের মধ্য হাসনাত আব্দুল্লাহ, আসিফ মাহমুদ, নাহিদ ইসলাম, আবদুল হান্নান মাসুদসহ বড় একটা অংশ সরকারবিরোধী ছাত্র সংগঠনের রাজনীতির সঙ্গে আগে থেকেই সম্পৃক্ত। এর মধ্য নাহিদ ইসলাম এবং আসিফ মাহমুদ ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’ নামে একটি ছাত্র সংগঠনের সঙ্গে সম্পৃক্ত। ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন এই সংগঠনটির সভাপতি। সংগঠনে যুক্ত হওয়ার আগে তিনি শিবিরের রাজনীতি করতেন বলে অনেকেই বলে আসছেন। ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’ নামের সংগঠনটি ২০২৩ সালের ৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সামনে এক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করে। ফলে একটা ন্যায্য দাবির আন্দোলন, এবং এ আন্দোলনে সারাদেশের ছাত্রসমাজের অংশগ্রহণ থাকলেও নেতৃত্বের কারণে যখন সুযোগসন্ধানীর রূপ লাভের যে অভিযোগ এটাকে তাই উড়িয়ে দেওয়ার সুযোগ কমে আসছে।

কোটা বাতিল চায় শিক্ষার্থীরা। দেশের আদালতও তাদের প্রতি সহানুভূতিশীল, সরকারও সহানুভূতিশীল। প্রধানমন্ত্রী বুধবার দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে শিক্ষার্থীদের দাবির প্রতি সহানুভূতি দেখিয়ে আদালতের রায়ের জন্যে অপেক্ষা করতে বলেছেন। বলেছেন, আদালত থেকে নিশ্চয় শিক্ষার্থীরা হতাশ হবে না। এমন অবস্থায়ও চলছে আন্দোলন, এবং আন্দোলনকারীদের কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’। এই শাটডাউন কর্মসূচিতে সমর্থন জানিয়েছে বিএনপি, ১২-দলীয় জোট, গণতন্ত্র মঞ্চসহ সরকারবিরোধী প্রায় সকল রাজনৈতিক দল ও জোট। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে উসকানি। কোনো অবস্থাতেই এখন এই আন্দোলনের শেষ দেখতে চাইছেন না উসকানিদের অনেকেই। কোটা বাতিলের আন্দোলন শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত আন্দোলন হলেও এই পথ ধরে অনেকেই সরকার পতনের স্বপ্ন দেখতে শুরু করেছেন, এবং সে পথেই আন্দোলনকে নিয়ে যেতে মরিয়া হয়ে ওঠেছেন।

কোটা বাতিলের আন্দোলনের যে রূপ, সরকারের যে অবস্থান তাতে মনে হচ্ছে দাবি আদায়ের বিষয়টি কেবল সময়ের অপেক্ষা। বিষয়টি বিচারাধীন বলে আদালতকে টপকে এই মুহূর্তে সরকারের ঘোষণা দেওয়ার সুযোগও কম। শেষ পর্যন্ত আদালত হয়তো সরকারকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেবে, সরকারও ইতিবাচক সিদ্ধান্ত নেবে, কিন্তু যখন বিষয়টি বিচারাধীন তখন এই মধ্যবর্তী সময়ে অপেক্ষা করাই হবে যৌক্তিক। এই সময়টুকু নিয়েই এখন যত রাজনীতি, তৃতীয় পক্ষের চেষ্টা ফল নিজেদের পক্ষে নেওয়া। মাঝখানে এখানে কি বলির পাঁঠা হচ্ছে না শিক্ষার্থীদের আবেগ?

কোটা বাতিল হবে—ধারণা করছি এটাই ভবিতব্য। কিন্তু দাবি আদায়ের মাঝে যে বিপুল প্রাণ আর সম্পদের অপচয় এর দায় কাউকে না কাউকে নিতে হবে। সরকারপ্রধান তার ভাষণে বলেছেন, বিচার বিভাগীয় তদন্তের কথা। তদন্ত ব্যবস্থায় এটা সর্বোচ্চ ব্যবস্থা। এই বক্তব্যে অনাস্থা প্রকাশ করে উসকানি দেওয়া হবে অন্যায়। দাবি আদায়ের যে প্রক্রিয়া তন্মধ্যে আস্থাও অন্যতম। শেষ পর্যন্ত কারো না কারো ওপর আপনাকে আস্থা রাখতেই হবে। আর এই প্রতিশ্রুতি দিয়েছেন যখন প্রধানমন্ত্রী, তখন রাজনৈতিক বিশ্বাসের ক্ষেত্র থেকে তাকে আপনার পছন্দ-অপছন্দ যাই হোক, তার প্রতিশ্রুতিতে বিশ্বাস রাখতেই হবে।