বিভাজিত দেশ, লাল রক্ত কতটা লাল

  • কবির য়াহমদ
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

রক্তের রঙ সতত লাল। তবে বিভাজিত দেশে রক্তের রঙ নিয়েও প্রশ্ন ওঠে। নিহতের পরিচয় কী? সে বিএনপি-জামায়াত, আওয়ামী লীগ নাকি অন্য কোন দল এনিয়ে প্রশ্ন ওঠে। তার রাজনৈতিক পরিচয় খোঁজা হয়। এরপর সে রাজনৈতিক পরিচয়ের সূত্র ধরে চলে জায়েজিকরণ প্রক্রিয়া।
শিক্ষার্থী আন্দোলনে ঠিক কত ‘প্রাণের অপচয়’ হয়েছে, সঠিক পরিসংখ্যান-তথ্য নেই কারো কাছে। তবে আলোচনা মূলত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদকে ঘিরে। আবু সাঈদ পুলিশের সামনে বুক পেতে দিয়েছিল। দাবির স্বপক্ষে জীবন বাজি রেখে তার পেতে দেওয়া বুক সারাদেশে তোলপাড় সৃষ্টি করেছে। তাকে গুলি করার দৃশ্যের ভিডিও ভাইরাল হয়েছে। পুলিশ তাকে লক্ষ্য করে একাধিকবার গুলি করেছে। প্রথম গুলিতেও দমে যাননি সাঈদ, পুনর্বার গুলির আমন্ত্রণে তারুণ্যের স্পর্ধা দেখিয়েছেন। মুকুন্দ দাসের গানের মতো ‘ভয় কী মরণে...’ উচ্চারিত হয়েছে তার দুর্বার সাহসে।
বিভাজিত দেশে তার দুর্বার সাহসকে ছাপিয়ে কিছু অনলাইন অ্যাক্টিভিস্টরা তার রাজনৈতিক পরিচয়কে সামনে এনেছেন। আবু সাঈদ আন্দোলনকারী নয়, জামায়াত-শিবিরের কর্মী, এমন একটা প্রচারণায় জোর দেওয়া হয়েছিল। যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসেইন সাঈদীর মৃত্যুতে ‘বিদায় রাহবার’ লিখে ফেসবুকে পোস্ট করেছিলেন আবু সাঈদ, সেই পোস্ট ফেসবুকে অনেকেই সেয়ার করেছিলেন। সাঈদ নানা সময়ে জামায়াত-শিবিরপন্থী নানা অনলাইন অ্যাক্টিভিজমে জড়িত ছিলেন এমন প্রচারণা চলছিল সমান তালে। কেউ জামায়াত-শিবির করলেও তাকে প্রাণে মেরে ফেলার যুক্তি থাকতে পারে না, এমন বোধের অভাব পরিলক্ষিত হয়।
আবু সাঈদের মৃত্যুর সংবাদ প্রচারের সঙ্গে সঙ্গে  বিএনপি-জামায়াতপন্থী অ্যাক্টিভিস্টদেরও ছিল সমান প্রচারণা। ছাত্রলীগের নেতাদের ছাদ ফেলে দেওয়ার তথ্য প্রচার করে, ছাত্রলীগ নেতা ও পুলিশের মৃত্যুর খবরের নিচে ‘আলহামদুলিল্লাহ্’ লিখে অনেকেই উল্লাস প্রকাশ করে। তাদের কাছে পুলিশ ও আওয়ামীপন্থী কারো মৃত্যু আনন্দপ্রদায়ক সংবাদ।
মানুষের মধ্যকার এই পরিবর্তন বিভাজনের রাজনীতির ফল। পক্ষের লোকজন এবং স্বীয় মতাদর্শের কেউ ছাড়া বাকি সবাই অচ্ছুৎ এবং পরিত্যাজ্য এমন প্রচারণার অংশ। এই বিভাজন একদিকে যেমন হিংসার উদ্রেক করছে, অন্যদিকে মানুষদের মানবিক গুণাবলী এবং মানবিক চরিত্রে পরিবর্তনে রাখছে ভূমিকা।
শিক্ষার্থী আন্দোলনের অন্যতম প্রধান দাবি ছিল কোটা ব্যবস্থার বিলোপ। কোটা ব্যবস্থা মেধাবীদের চাকরির সুযোগে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে, এমনই অভিযোগ। বিশেষ করে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা নিয়ে আপত্তি ছিল আন্দোলনকারীদের। এই কোটার বাইরে আরও ছিল জেলা কোটা, নারী কোটা, প্রতিবন্ধী কোটা, ক্ষুদ্র জাতিগোষ্ঠী কোটা; অর্থাৎ ২০১৮ সালের আগে ৫৬ শতাংশ ছিল কোটার অধীন। যদিও সাম্প্রতিক কয়েকটি সরকারি নিয়োগে কোটার চাইতে মেধার মূল্যায়ন বেশি হয়েছিল। এটা অনুল্লেখ্য ছিল আন্দোলনের পুরোটা সময়ে।
কোটা ব্যবস্থার অবসান চাইতে মুক্তিযোদ্ধা কোটার বিরোধিতা করতে গিয়ে অতি-ক্ষোভে এক শ্রেণির লোক মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদেরই প্রশ্নের মুখে ফেলে দিয়েছিল। অনেকের বক্তব্যে মুক্তিযোদ্ধাদের নিয়ে কটূক্তি ঝরছিল, ক্ষোভ উপচে পড়ছিল। মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকেই রাষ্ট্র সব দিয়ে দিচ্ছে এমন একটা প্রচারণার জন্ম দিয়েছিল। বিভাজনের কবলে তখন পড়েছিল দেশ। অথচ মুক্তিযোদ্ধারা যৌবনের সোনালী সময়কে বিসর্জন দিয়েছিলেন দেশের জন্যেই, এই বোধের অভাব পরিলক্ষিত হয়। বীর মুক্তিযোদ্ধাদের সম্মান দেওয়াই যেখানে প্রাধিকার, সেখানে স্রেফ এই কোটা ব্যবস্থার কারণে মুক্তিযোদ্ধারাই হয়ে পড়েছিলেন অপমানের লক্ষ্যবস্তু।
এই সুযোগে মুক্তিযুদ্ধের আদর্শের বাইরের রাজনৈতিক দলগুলো এর সুযোগ গ্রহণ করে। অগ্রণী ভূমিকায় নামে বিএনপি ও জামায়াতপন্থী অনলাইন অ্যাক্টিভিস্টরা। রাজাকার ও মুক্তিযোদ্ধাকে তুলনার মুখে এনে ‘রাজাকার’ শব্দটিকে মহিমান্বিত করার চেষ্টাও দেখা যায়। রাজাকার শব্দের বিরোধিতাকারীদের ফের ‘ভারতের দালাল’ আখ্যা দেওয়ার সুযোগ ছাড়ে না তারা। আওয়ামী লীগের প্রত্যক্ষ-পরোক্ষ সমর্থক সবাইকে ভারতের দালাল আখ্যা দিয়ে থাকেন বিএনপিপন্থীরা। তাদের অনেকের কাছে মুক্তিযুদ্ধও ভারতের প্ররোচনায় একটা যুদ্ধ, যেখানে তাদের ভাষায় ভারত চেয়েছিল পাকিস্তান রাষ্ট্রের ভাঙন। অথচ এই দলটির প্রতিষ্ঠানা মেজর জিয়াউর রহমান ১৯৭১ সালের ২৭ মার্চ কালুরঘাট বেতারকেন্দ্র থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণার অন্যতম পাঠক ছিলেন। যদিও তার আগে বঙ্গবন্ধু ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর, এরপর আরও কয়েকজন বঙ্গবন্ধুর ঘোষণার পাঠ করেন।
একাত্তরের সেক্টর কমান্ডার জিয়াউর রহমান ‘বীর উত্তম’ খেতাব পেয়েছিলেন। আওয়ামী লীগ সরকার তার এই খেতাব বাতিল করে। মুক্তিযুদ্ধের সঙ্গে জিয়াউর রহমানের নাম থাকলেও তার দ্বারা বাংলাদেশের স্বাধীনতাবিরোধীদের রাজনৈতিক পুনর্বাসন হয়। তিনি রাজাকার শাহ আজিজুর রহমানকে প্রধানমন্ত্রী করেন। যুদ্ধাপরাধী আবদুল আলিমকে মন্ত্রিসভার সদস্য করেন। কুখ্যাত স্বাধীনতাবিরোধী শর্ষিনার পির আবু জাফর মোহাম্মদ সালেহ জিয়াউর রহমানের শাসনামলে শিক্ষায় অবদানের জন্যে স্বাধীনতা পুরস্কার পান। স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসন প্রক্রিয়ায় জিয়াউর রহমানের পথ ধরে বেগম খালেদা জিয়ার আমলে যুদ্ধাপরাধী গোলাম আযম বাংলাদেশের নাগরিকত্ব পায়। তিনি যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামী ও আলি আহসান মুজাহিদকে মন্ত্রিত্ব দেন; যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীকে রাজনৈতিক উপদেষ্টা করেন; এরবাইরে আরও অনেক কুখ্যাত যুদ্ধাপরাধীকে উচ্চ স্থানে আসীন করেন।
একাত্তর-পরবর্তী বিশেষ করে বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর বিএনপির জন্ম বলে মুক্তিযুদ্ধে দলটির নেতৃত্ব দেওয়ার প্রশ্নই আসে না। তবে জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং বঙ্গবন্ধুর সময়ে তাকে দেওয়া ‘বীর উত্তম’ খেতাব বলছে মুক্তিযুদ্ধে তার ভূমিকার কথা। বঙ্গবন্ধু হত্যায় তার বিতর্কিত ও অপ্রমাণিত ভূমিকায় আওয়ামী লীগ যতই তাকে অস্বীকার করুক না কেন, মুক্তিযুদ্ধবিরোধীদের পৃষ্ঠপোষকতার কারণে তাকে মুক্তিযুদ্ধবিরোধী আখ্যা দেওয়ার বিভাজনের যে প্রচেষ্টা সেটা বঙ্গবন্ধু-সরকারের সিদ্ধান্তকেই আদতে প্রশ্নবিদ্ধ করে। খেতাব বাতিল করে আওয়ামী লীগ সরকার রাষ্ট্রীয়ভাবে বিভাজনকে প্রাতিষ্ঠানিক করেছে। যদি কখনো বিএনপি ক্ষমতায় আসে, তবে তারা যে বীর উত্তম খেতাব ফিরিয়ে নেবে না, তা কে বলবে!
এই সময়ে যারা আওয়ামী লীগ সরকারের পক্ষে কথা বলে না, তাদেরকে বিএনপি-জামায়াত আখ্যা দেওয়া হয়, ষড়যন্ত্র খোঁজা হয়। সরকারের বিরুদ্ধে বললে রাষ্ট্রবিরোধী আখ্যা দেওয়ারও একটা প্রবণতা লক্ষ্য করা যায়। সরকার ও রাষ্ট্র যে এক নয়, সূক্ষ্ম এই পার্থক্য মানতে নারাজ অনেকেই। আবার বিএনপি-জামায়াতের পক্ষে না বললে, তাদেরকেও একইভাবে বিভাজনের ভেদ রেখায় ফেলে আওয়ামী লীগ ও ভারতের দালাল আখ্যা দেওয়া হয়। মানুষের চিন্তার স্বাধীনতাকে বিভাজনের মধ্যে ফেলে সীমিত করার চেষ্টা করা হয়। এই বিভাজন এত শক্তিশালী যে স্বতন্ত্র চিন্তার ক্ষেত্র ক্রমে সঙ্কুচিত হয়ে আসছে।  
বিভাজনের এই রাজনীতি জুলাইয়ের শিক্ষার্থী আন্দোলনেও আমরা দেখেছি। মুক্তিযোদ্ধা কোটার বিরোধিতা করার কারণে অনেককে স্বাধীনতাবিরোধী আখ্যা দেওয়ার মতো ঘটনাও ঘটেছে। মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবি যারা করেছেন তাদেরকে আওয়ামী লীগ ও ভারতের দালাল আখ্যা পেতেও দেখেছি। ফলে আবু সাঈদ কিংবা জীবনের মতো তরুণপ্রাণের মৃত্যুতে আমরা ভেদরেখা টেনে দেখতে চেয়েছি কে আওয়ামী লীগ, আর কে জামায়াত? এখানে রক্তের যে লাল রঙ, প্রাণের অপচয়ের যে অপূরণীয় ক্ষতি, সে সব ছাপিয়ে ব্যস্ততা দেখেছি রক্তের লাল রঙে আর কী রঙের অস্তিত্ব!