প্লেনের যন্ত্রাংশের দাম কমছে

  সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ
  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে উড়োজাহাজের আমদানি করা যন্ত্রাংশের ওপর ভ্যাট ও শুল্ক কমানো হচ্ছে। এর ফলে বেসরকারি এয়ারলাইন্সসমূহ খরচ কমবে।

‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামে বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ এ তথ্য জানান।

বিজ্ঞাপন

দেশে উড়োজাহাজের যন্ত্রাংশের ওপর ভ্যাট ও শুল্ক বেশি থাকার কারণে অনেক ক্ষেত্রে এয়ারলাইন্সসমূহ সময়মতো তা মেরামতে সক্ষম হয় না। আগামী বাজেটে শুল্ক কমলে এখাতের প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে সহায়ক হবে।

দীর্ঘদিন ধরেই খাত সংশ্লিষ্টরা উড়োজাহাজের যন্ত্রাংশের ওপর ভ্যাট ও শুল্ক কমানোর দাবি জানিয়ে আসছিলেন। কারণ এসব যন্ত্রাংশের পুরোটাই বিদেশ থেকে আমদানি করতে হয়।

বিজ্ঞাপন

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। এবার ঘাটতিই থাকবে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ। এই বিশাল পরিমাণ ঘাটতি পূরণে কয়েকটি খাতকে উৎস হিসেবে বেছে নেওয়া হয়েছে। এর মধ্যে প্রধান হচ্ছে ব্যাংকিং খাত। এই খাত থেকে মোটা দাগে ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হচ্ছে। এর বাইরে বাজেট ঘাটতি মেটানোর জন্য বিদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকার সহায়তা পাওয়া যাবে বলে জানা গেছে। এর মধ্যে ১ লাখ কোটি টাকার প্রকল্প ঋণও রয়েছে। এর পাশাপাশি ব্যাংকবহির্ভূত খাত হিসেবে বিবেচিত সঞ্চয়পত্র থেকে নেওয়া হবে ১৫ হাজার ৪০০ কোটি টাকা।

২০২৪-২০২৫ অর্থবছরে এনবিআরকে রাজস্ব আয়ের টার্গেট দেওয়া হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। নন-এনবিআর থেকে আসবে আরও ১৫ হাজার কোটি টাকা। আর কর ব্যতীত প্রাপ্তির টার্গেট থাকছে ৪৬ হাজার কোটি টাকা।