অজ্ঞতার কারণে সাদা টাকা কালো হয়ে যায়: এনবিআর চেয়ারম্যান

  সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

অনেকে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় অজ্ঞতা বা ভুলবশত কারণে সাদা টাকা কালো হয়ে যায় বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম।

শুক্রবার (৭ জুন) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

বিজ্ঞাপন

টাকা লুট করে ট্যাক্স দিয়ে কালো টাকা বৈধ করা কতটা নৈতিক এমন প্রশ্নে- এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম বলেন, অজ্ঞতার কারণে অনেকের তথ্যগুলো বাদ পড়েছে ভুল হয়ে গেছে। জমি বিক্রির অনেক টাকা অপ্রদর্শিত রয়ে যায়। ব্যবসায়ী ও সাধারণ মানুষের দাবির প্রেক্ষিতে কালো টাকা ট্যাক্স দিয়ে সাদা করার সুযোগ দিয়েছি।

এই পর্যন্ত কত কালো টাকা সাদা হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গত অর্থবছরে কিছু কালো টাকা সাদা হয়েছে। এই তথ্য চেয়ে অনেকে আবেদন করেছেন তাদের আমরা তথ্য দিয়েছি।

বিজ্ঞাপন

এর আগে গতকাল জাতীয় সংসদে দেশের ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বড় আকারের এই বজেটে ঘাটতি রয়েছে। এবার ঘাটতিই থাকবে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ।

নতুন অর্থবছরের ঘোষিত বাজেটে এনবিআরকে রাজস্ব আয়ের টার্গেট দেওয়া হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। নন-এনবিআর থেকে আসবে আরও ১৫ হাজার কোটি টাকা। আর কর ব্যতীত প্রাপ্তির টার্গেট থাকছে ৪৬ হাজার কোটি টাকা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, পরিকল্পনা মন্ত্রী মেজর জেনারেল (অব) আব্দুস সালাম, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাণিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।