নতুন অর্থবছরে মূল্যস্ফীতি কমানোকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি: বাণিজ্য প্রতিমন্ত্রী

  সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

নতুন অর্থবছরে বাজারে মূল্যস্ফীতিকে চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হয়েছে বলে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

শুক্রবার (৭ জুন) দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলন বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, নতুন অর্থবছরে মূল্যস্ফীতি কমানোকে একটা চ্যালেঞ্জ হিসেবে আমরা নিয়েছি।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, টিসিবির পণ্য সাধারণ মানুষের কাছে আরও বেশী জোরদার করার জন্য আমরা ট্রাকসেলের সাথে স্থায়ী দোকান বরাদ্দ দেওয়া কার্যক্রম চলমান রেখেছি। একই সাথে টিসিবি সেল প্রতিষ্ঠানে ভুর্তকি মূল্যর পাশাপাশি নায্যমূল্য পণ্য বিক্রি করা হবে।

বিজ্ঞাপন

বেনজির যদি ১৫ শতাংশ কর দেয় তাহলে সেটা কি বৈধ হয়ে যাবে এই প্রশ্নে প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান বলেম, তার বিরুদ্ধে ওঠা অভিযোগ দুদক তদন্ত করছে। তার সব সম্পত্তি ক্রোক করা হয়েছে। চূড়ান্ত বিচারে সে অপরাধী হলে তার বিরুদ্ধে বাংলাদেশের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গতকাল জাতীয় সংসদে দেশের ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বড় আকারের এই বজেটে ঘাটতি রয়েছে এবার ঘাটতিই থাকবে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ।

নতুন অর্থবছরের ঘোষিত বাজেটে এনবিআরকে রাজস্ব আয়ের টার্গেট দেওয়া হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। নন-এনবিআর থেকে আসবে আরও ১৫ হাজার কোটি টাকা। আর কর ব্যতীত প্রাপ্তির টার্গেট থাকছে ৪৬ হাজার কোটি টাকা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, পরিকল্পনা মন্ত্রী মেজর জেনারেল (অব) আব্দুস সালাম, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাণিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।