এবার চেনা আদলে হবে না কান উৎসব

  করোনা ভাইরাস



বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
কান চলচ্চিত্র উৎসবের লালগালিচা

কান চলচ্চিত্র উৎসবের লালগালিচা

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের কান শহরে আয়োজন করা হয় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। সাত দশকেরও বেশি সময় ধরে চলচ্চিত্র দুনিয়ার প্রায় সবাই প্রতি বছর মে মাসে এই উৎসবের জন্য দক্ষিণ ফরাসি উপকূলে দুই সপ্তাহের জন্য দেশান্তরী হয়।

এবারের কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো ১২ থেকে ২৩ মে পর্যন্ত। কিন্তু দেশটিতে থাবা বসিয়েছে করোনাভাইরাস। তাই এ বছর উৎসবটি হবে কিনা তা নিয়ে চলছিলো নানা জল্পনা-কল্পনা।

পরে গত মাসে এক বিবৃতিতে জানানো হয়, এ বছর নির্ধারিত সময়ে কান চলচ্চিত্র অনুষ্ঠিত হবে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে জুন অথবা জুলাইয়ে বসবে কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসর।

এবার এক নতুন বিবৃতিতে কান কর্তৃপক্ষ জানায়, মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর চেনা আদলে হবে না কান চলচ্চিত্র উৎসব। ফ্রান্সে এই সপ্তাহে লকডাউন ব্যবস্থা বাড়ানোর ঘোষণার পরই এমনটা জানায় তারা।

তবে বিকল্প পরিকল্পনা কী হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি কান কর্তৃপক্ষ।

প্রথম যখন কান চলচ্চিত্র উৎসব স্থগিতের ঘোষণা আসে সেসময় আয়োজনটির সভাপতি পিয়ের লেস্কুর বলেছিলেন, এ বছর এটি হতে পারে বলে তিনি আশাবাদী।

কিন্তু গত ১৩ এপ্রিল ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন বলেন, আগামী ১১ মে পর্যন্ত লকডাউন বাড়তে পারে এবং জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত কোন ধরনের পাবলিক ইভেন্টস হবে না।

এমানুয়েল ম্যাক্রনের এমন মন্তব্যের পরই উৎসবটির আয়োজকরা জানায়, “আমার স্বীকার করছি যে, কান চলচ্চিত্র উৎসব স্থগিত করার ঘোষণা দেওয়ার সময় জানানো হয়েছিলো, জুনের শুরু অথবা জুলাইয়ের শেষে এটি হতে পারে। কিন্তু ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের মন্তব্যের পর সেই বিকল্পটির সুযোগ নেই। তাই এ বছর চেনা আদলে কান চলচ্চিত্র উৎসবের আয়োজন করা মুশকিল।’

যোগ করে তারা আরাও জানায়, বিষয়টি নিয়ে চলচ্চিত্র শিল্পের পেশাদারদের সঙ্গে আলোচনা করেছিল। তারা জানায়, চলচ্চিত্র শিল্পের একটি অপরিহার্য স্তম্ভ কান চলচ্চিত্র উৎসবকে অন্য উপায়ে হলেও বাস্তব করা উচিত।

  করোনা ভাইরাস