‘আমেরিকা ফিরে এসেছে, বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত’

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
জো বাইডেন

জো বাইডেন

  • Font increase
  • Font Decrease

‘আমেরিকা ফিরে এসেছে এবং বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত। এর থেকে আমেরিকা পিছপা হবে না’- বলে মন্তব্য করেছেন আমেরিকার নির্বাচনে জয়ী প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার (২৪ নভেম্বর) ডেলাওয়্যার উইলমিংটনে ছয়টি গুরুত্বপূর্ণ পদে মনোনীত কর্মকর্তাদের নাম ঘোষণার সময় তিনি এ মন্তব্য করেন।

মার্কিন জাতীয় গোয়েন্দা বিভাগের প্রথম মহিলা পরিচালক হিসাবে এভ্রিল হেইনস এবং আলেজান্দ্রো মায়োরকাসকে প্রথম লাতিন হিসেবে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব হোমল্যান্ড সিকিউরিটি পদে মনোনীত করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন।

ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়ায় সম্মতি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন বাইডেন যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা সংস্থাগুলো থেকে ব্রিফ পাবেন। যদিও ট্রাম্প এখনও পরাজয় স্বীকার করেননি। সেই সঙ্গে ভোটের ফলাফল নিয়ে লড়াই অব্যাহত রাখার ঘোষণাও দিয়েছেন।

আগামী ২০ জানুয়ারি শপথ নিয়ে ক্ষমতা গ্রহণের আগেই ফেডারেল অর্থ তহবিলের অর্থ ব্যয় করতে পারবেন বাইডেন। অফিস ব্যবহার করতে পারবেন এবং কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের সঙ্গে বসতে পারবেন। পাশাপাশি আন্তর্জাতিক হুমকি এবং উন্নয়ন সম্পর্কে নিয়মিত আপডেট পাবেন।

মঙ্গলবার এনবিসি নিউজকে আন্তর্জাতিক জোটের সঙ্গে সম্পর্ক পুর্নগঠনের পাশাপাশি করোনাভাইরাস এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার প্রয়োজনীয়তার নিয়েও তার বক্তব্য তুলে ধরেন।

বাইডেন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প দেশের অভ্যন্তরীণ চিত্র পুরো বদলে দিয়েছেন। এটি আমেরিকাকে প্রথম করেছে, তবে একা হয়ে গেছে আমেরিকা। আমরা আমাদের এখন এমন অবস্থানে দেখছি-যেখানে আমাদের জোটগুলো ছড়িয়ে রয়েছে। তাদের এখন ঐক্যবদ্ধ করতে হবে।

বাইডেন সাংবাদিকদের আরও জানান, তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অন্যান্য নেতাদের সাথে আইরিশ সীমান্ত ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

খুব শিগগিরই করোনার টিকা বিতরণ নিয়ে হোয়াইট হাউসে কোভিড টাস্ক ফোর্সের সঙ্গে বৈঠক করার পরিকল্পনা রয়েছে বাইডেনের।

এ সময় বাইডেনের ক্ষমতাকালকে ‘ওবামার তৃতীয় মেয়াদ’ হবে কিনা জানতে চাইলে তিনি এনবিসি নিউজকে বলেন, ওবামা-বাইডেন প্রশাসনের চেয়ে এখন আমরা সম্পূর্ণ ভিন্ন এক বিশ্বের মুখোমুখি।

সূত্র: বিবিসি

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন