করোনা: ৩৩ বছরের মধ্যে সবচেয়ে খারাপ দিন দেখল যুক্তরাজ্যের পুঁজিবাজার

  করোনা ভাইরাস


আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের (কভিড-১৯) ফলে টালমাটাল অবস্থানে রয়েছে বিশ্বের পুঁজিবাজারগুলো। ভাইরাসটির প্রভাবে ২০০৮ সালের পর আবার মন্দার মুখে পড়ছে বৈশ্বিক অর্থনীতি।

করোনার ফলে বৃহস্পতিবার (১২ মার্চ) বিশ্বের প্রায় সমস্ত পুঁজিবাজার নিম্নগামী অবস্থানে রয়েছে। কমেছে প্রায় সমস্ত শেয়ারের দাম। করোনা আতঙ্কে বিনিয়োগকারীরা পুঁজিবাজারে বিনিয়োগ করতে ভয় পাচ্ছে। এমনকি অর্থনৈতিক প্রবৃদ্ধি নষ্ট হবে বলে আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা। বিভিন্ন সরকারের চেষ্টাও এই পতনকে থামাতে পারছে না।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের পুঁজিবাজারগুলোর সূচক কমেছে ১০ শতাংশ। যা ১৯৮৭ সালের পর সর্বনিম্ন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক আর্থিক ব্যবস্থায় অর্থ দেওয়ার প্রতিশ্রুতি পরেও দেশটির পুঁজিবাজারগুলো নিম্নমুখী ছিল। পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার পর শেয়ারের দাম কমায় স্বল্প সময়ের জন্য লেনদেন বন্ধ করে দেওয়া হয়।

এফটিসিআই ১০০ পুঁজিবাজারের গ্রাফ, ছবি: বিবিসি

দিনের মধ্যে আবার লেনদেন শুরু হলেও শেয়ারের দাম আরও কমে যায়। ইউরোপের পুঁজিবাজারগুলোরও সূচক কমেছে।

যুক্তরাষ্ট্রের ডোও জোন্স পুঁজিবাজারের শেয়ারের দাম ৯ শতাংশ কমেছে। অন্যদিকে যুক্তরাজ্যের এফটিসিআই ১০০ পুঁজিবাজার থেকে ১৬০ দশমিক ৪ বিলিয়ন ইউরো অর্থ কমেছে। এফটিসিআই ১০০ পুঁজিবাজারের সমস্ত শেয়ারের দামই কমেছে।

যুক্তরাজ্যের ডেলটা এয়ারলাইন্স ও ইউনাইটেড এয়ারলাইন্সের শেয়ারের দাম ১৪ শতাংশ পর্যন্ত দরপতন হয়েছে। অন্যদিকে আইএজে এয়ারলাইন্সের শেয়ারের দাম ১৫ শতাংশ ও টুই এয়ারলাইন্সের শেয়ারের দাম ১৭ শতাংশ কমেছে।

অস্থির পুঁজিবাজার নিয়ে পিকেট অ্যাসেট ম্যানেজমেন্টের সিনিয়র কৌশলবিদ সুপ্রিয়া মেনন জানান, পুঁজিবাজারগুলোতে যা হয়েছে তাকে আমরা ক্র্যাশ বলতে পারি। এই অবস্থা কি অর্থনৈতিক মন্দা নিয়ে আসবে তা নিয়ে প্রশ্ন রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার পরেই বিশ্বব্যাপী ট্রাভেল কোম্পানিগুলোর শেয়ারের দাম ব্যাপকভাবে পতন হয়েছে।

ইউরো জোনের কেন্দ্রীয় ব্যাংক সুদের হার কমাতে ব্যর্থ হওয়ার পরে ইউরোপীয় পুঁজিবাজারগুলোর সূচক দ্রুত গতিতে হ্রাস পায়।

আগে থেকেই নিম্নমুখী রয়েছে এশিয়ার পুঁজিবাজারগুলো। আর বৃহস্পতিবার জাপানের নিক্কেই ২২৫ পুঁজিবাজারের সূচক ৪ দশমিক ৪ শতাংশ কমেছে।

এদিকে বৃহস্পতিবার তেলের দাম আরও কমেছে। অপরিশোধিত তেলের দাম কমেছে ৭ শতাংশ। এদিনে প্রতি ব্যারেল অপরিশোধিত তেল ৩৩ ডলারে বিক্রি হচ্ছে।

   

মিত্ররা সংযত থাকতে বললেও প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার ইসরায়েলের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফ্রান্স, জার্মানি, ব্রিটেনসহ ইসরায়েলের পশ্চিমা মিত্ররা সংযত থাকতে বললেও ইরানের হামলার জবাব দেওয়ার অঙ্গীকার করেছেন ইসরায়েলের সেনাবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল হেরজি হালেভি।

তিনি বলেন, তাদের ভূখণ্ডের ভেতরে ইরান যে হামলা চালিয়েছে, তার জবাব অবশ্যই দেওয়া হবে।

সোমবার (১৫ এপ্রিল) ইরানি হামলায় ক্ষতিগ্রস্ত ইসরায়েলি বিমান ঘাঁটি পরিদর্শনকালে তিনি এ মন্তব্য করেন। ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইরানের হামলার পরিপ্রেক্ষিতে করণীয় ঠিক করতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত ২৪ ঘণ্টার কম সময়ে দ্বিতীয়বারের মতো যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক করেছেন।

কোনো সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি না সে বিষয়ে ইসরায়েলের সরকারের দিক থেকে কিছু জানানো হয়নি।

ইরান ইতোমধ্যে বলেছে, যে তাদের হামলার জবাবে ইসরায়েল যদি আবারো হামলা চালায় তাহলে এর চেয়ে বেশি কঠিন জবাব দেওয়া হবে।

ইসরায়েলের সেনাবাহিনীর প্রধান বলেন, ইসরায়েল রাষ্ট্রের কৌশলগত সক্ষমতার ক্ষতি করতে চেয়েছিল ইরান, যা আগে কখনোই ঘটেনি। আমরা আয়রন শিল্ড অপারেশনের জন্য প্রস্তুত ছিলাম। তিনি বলেন, গত সোমবার আমরা দেখেছি কী ঘটেছে। আমরা মনে করি, ইসরায়েল খুবই শক্তিশালী এবং জানে কীভাবে কোন ঘটনা একা মোকাবিলা করতে হয়।

এ সময় ইরানকে সতর্ক করে ইসরায়েলি সেনাপ্রধান বলেন, আমরা সামনের দিকে তাকিয়ে। আমরা আমাদের পদক্ষেপগুলো বিবেচনা করছি এবং ইসরায়েলি ভূখণ্ডে যে ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও মানুষবিহীন এই হামলার জবাব অবশ্যই দেওয়া হবে।

এদিকে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে কোনো পাল্টা আক্রমণাত্মক পদক্ষেপে সাহায্য করবে না বলে জোর দিয়েছিল যুক্তরাষ্ট্র। তা সত্ত্বেও ইসরায়েলের জন্য স্থগিত করে রাখা একটি সহায়তা তহবিল নিয়ে আবারও ভাবতে শুরু করেছে বাইডেন প্রশাসন।

  করোনা ভাইরাস

;

কাশ্মীরে নৌকা ডুবে নিখোঁজ ১৫



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কেন্দ্রশাসিত কাশ্মীরের ঝিলাম নদী পার হতে গিয়ে নৌকা ডুবে অন্তত ১৫ জন নিখোঁজ হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন শিশুও আছে।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালের দিকে কাশ্মীরের শ্রীনগরের ঝিলাম নদী পার হতে গিয়ে নৌকাটি ডুবে যায়। এতে বেশ কয়েকজন শিশুও ছিল। শিশুরা স্কুলে যাচ্ছিল নৌকাটিতে করে। সব মিলিয়ে নৌকাটিতে থাকা ১৫ জনই নিখোঁজ হয়েছে।

হিমালয় পর্বতমালার পাদদেশে কাশ্মীর উপত্যকায় টানা কয়েক দিনের বৃষ্টির কারণে ঝিলাম নদী বর্তমানে টইটম্বুর অবস্থায় আছে। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, নৌকাটি নিয়ন্ত্রণ করতে দাঁড় ব্যবহার করা হলেও তীব্র স্রোতের কারণে তা কাজে আসেনি। নৌকাটি ভেসে গেছে। 

শ্রীনগরের জেলা ম্যাজিস্ট্রেট বিলাল মহি-উদ-দীন ভাট বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমাদের উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছেছে। আমরা ঘটনার বিস্তারিত জানার চেষ্টা করছি।’ 

কাশ্মীরের বিভিন্ন অংশেই স্থানীয়রা দীর্ঘ ট্রাফিক জ্যাম এড়াতে প্রায়ই নদী পার হতে নৌকাকে বেছে নেন এবং এর ফলে প্রায়ই দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটে। এ ছাড়া, কাশ্মীরের মাটি শক্ত হওয়ায় বৃষ্টির মৌসুমে পিচ্ছিল রাস্তার কারণেও অনেক দুর্ঘটনা ঘটে।

  করোনা ভাইরাস

;

ইসরায়েল- যুক্তরাষ্ট্রকে আগাম তথ্য দিয়েছিল সৌদি ও আরব আমিরাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ইরানের পরিচালিত তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার আগেই ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের কাছে গোয়েন্দা তথ্য দিয়েছিল সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।

ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম দ্য নিউ আরব।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এই হামলার দুই দিন আগে ইরানের কর্মকর্তারা সৌদি আরব ও অন্যান্য উপসাগরীয় দেশগুলোকে হামলার সম্ভাব্য রূপরেখা ও সময় জানিয়েছিল, যাতে তারা তাদের আকাশসীমা রক্ষা করতে পারে। পরে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সেই তথ্য আমেরিকা ও ইসরায়েলের কাছে পাঠায়।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে আরও বলা হয়েছে, দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে ভবনে ইসরায়েলের হামলার পর থেকে মার্কিন কর্মকর্তারা ইসরায়েলের ওপর ইরানের পরিকল্পিত হামলার বিষয়ে গোয়েন্দা তথ্য জানানোর জন্য আরব সরকারগুলোর ওপর চাপ দিতে থাকে। এর ফলশ্রুতিতে ইরানের হামলার তথ্য প্রকাশ প্রাথমিকভাবে সৌদি ও আরব আমিরাত নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেয়। পরে তারা যুক্তরাষ্ট্রকেও এ তথ্য জানায়।

একই সময়ে জর্ডান জানায়, তারা যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের যুদ্ধবিমানকে তার আকাশসীমা ব্যবহার করার অনুমতি দেবে। পাশাপাশি ইরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোনকে বাধা দিতে সহায়তা করার জন্য তার যুদ্ধবিমান ব্যবহার করতে দেবে।

একজন ইসরায়েলি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, ‘আরব দেশগুলোর তথ্যের ভিত্তিতে হোয়াইট হাউস পেন্টাগনকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে পুনঃস্থাপনের নির্দেশ দেয়।’

ইসরায়েলি ওই কর্মকর্তা আরও জানান, ইরান ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করার পরপরই কাতারে মার্কিন অপারেশন সেন্টারের সঙ্গে যুক্ত পারস্য উপসাগরীয় দেশগুলোতে প্রাথমিক সতর্কতা রাডারের মাধ্যমে শনাক্ত করা হয়েছিল। এরপরই মার্কিন অপারেশন সেন্টার ইসরায়েলের ক্ষেপণাস্ত্র-প্রতিরক্ষা সেন্টারে তথ্য পাঠায়।

এদিকে সোমবার (১৫ এপ্রিল) ইসরায়েলের সামরিক চিফ অফ স্টাফ হারজি হালেভি বলেছেন, ‘ইসরায়েলের ভূখণ্ডে ইরানের ক্ষেপণাস্ত্র, ক্রুজ মিসাইল ও ড্রোন হামলার জবাব দেওয়া হবে।’

উল্লেখ্য,১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে একজন কমান্ডারসহ ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের সাত কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ হামলার জবাবে গত রোববার ভোরে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।


  করোনা ভাইরাস

;

পরাজয় মেনে নিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ কোরিয়ার সংসদীয় নির্বাচনে লজ্জানক হারের পর পরাজয় মেনে নিয়ে প্রেসিডেন্ট ইউন সুক ইওল বলেছেন, ‘নির্বাচনের মাধ্যমে জনগণ যে মত প্রকাশ করেছে, তা আমাদের অবশ্যই বিনীতভাবে মেনে নিতে হবে।’

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ায় সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে ইউন সুক ইওলের দল পিপল পাওয়ার পার্টি পরাজিত হলেও প্রেসিডেন্ট হিসেবে ইউনের মেয়াদ শেষ হতে এখনও তিন বছর বাকি রয়েছে।

দক্ষিণ কোরিয়ার ৩০০ আসনের এক কক্ষবিশিষ্ট পার্লামেন্টে রক্ষণশীল পিপল পাওয়ার পার্টি পেয়েছে ১০৮টি আসন। বিপরীতে প্রগতিশীল হিসেবে পরিচিত ডেমোক্র্যাটিক পার্টি পেয়েছে ১৯২টি আসন। এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট ইউন তাঁর সরকারকে সংশোধন করার প্রতিশ্রুতি দিয়েছেন। 

এদিকে ইয়োনহাপ নিউজসহ অন্যান্য স্থানীয় সংবাদমাধ্যমগগুলো জানিয়েছে, নির্বাচনে ধাক্কা খেয়ে প্রধানমন্ত্রী, চিফ অফ স্টাফ এবং অনেক জ্যেষ্ঠ মন্ত্রী এরইমধ্যে প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র দিয়েছেন।

প্রেসিডেন্ট ইউন বলেন, ‘শ্রম, শিক্ষা, পেনশন ব্যবস্থা ও চিকিৎসা ক্ষেত্রে কাঠামোগত সংস্কারের অগ্রগতির চেষ্টা করা হবে। আমরা সংসদকে আরও ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে চাই।’

ইউন বলেন, ‘মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ছে। এদিকে উত্তর কোরিয়া বরবরের মতো উসকানি দিচ্ছেন। এমন পরিস্থিতিতে দক্ষিণ কোরিয়ার নিরাপত্তার ব্যাপারে আমাদের আরও দৃঢ়ভাবে প্রস্তুত থাকতে হবে।’

  করোনা ভাইরাস

;