করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৬ হাজার

  করোনা ভাইরাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। করোনা মহামারি ঠেকাতে ইউরোপসহ বিভিন্ন দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল প্রতিষ্ঠানসহ অফিস-আদালত। এরপরও থামছে না বিপর্যয়, প্রতিদিনই হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

ইতালিতে একদিনে ৩৬৮ জনের মৃত্যু

একদিনে ৩৬৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে লোম্বারদিয়া অঞ্চলটিতে মৃত্যু হয়েছে ২৫২ জনের। ভয়াবহ এ নতুন রেকর্ড নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৮০৯। এখন পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা মোট ২৪ হাজার ৭৪৭ জন। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৯০ জন। চীনের পর করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে ইউরোপের এই দেশটিতে।

করোনায় স্পেনে জরুরি অবস্থা জারি

স্পেন সরকার ১৫ দিনের জন্য দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে। করোনায় অবরুদ্ধ স্পেনে একদিনে ১৫৫ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৭৫৩ জন। এছাড়া আক্রান্তদের মধ্যে ৫১৭ জন রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

লেবাননে দুই সপ্তাহের নিষেধাজ্ঞা

করোনাভাইরাসের বিস্তার রোধে আগামী দুই সপ্তাহের জন্য লেবাননে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে সরকার। লেবাননে এখন পর্যন্ত ৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ১০৫ জন।

নিউ ইয়র্ক সিটির স্কুল বন্ধের ঘোষণা

করোনার প্রাদুর্ভাবে অবশেষে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির স্কুল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। ১৬ মার্চ থেকে আগামী ২০ এপ্রিল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধে ঘোষণা দেওয়া হয়। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬৮ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৩ হাজার ৭৩৭জন।

সৌদি আরবে শপিং মল বন্ধের ঘোষণা

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সব ধরনের শপিং মল বন্ধের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ইতিমধ্যেই শপিং মলগুলোর কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছে সৌদি প্রশাসন। সৌদিতে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ১শ ১৮ জন। নতুন আক্রান্তের সংখ্যা ১৫।

ইরানে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা

চীন ও ইতালির পর করোনায় ক্ষতিগ্রস্ত হয়েছে ইরান। ইরানে একদিনে ১১৩ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে মৃতের সংখ্য ৭২৪ জন। আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৯৩৮ জন। এর মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছে ১ হাজার ২০৯ জন।

  করোনা ভাইরাস