মে'র মধ্যে দেউলিয়া হবে বেশিরভাগ এয়ারলাইন্স

  করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মহামারি নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে চলতি বছরের মে মাসের শেষ নাগাদ পর্যন্ত বেশিরভাগ এয়ারলাইন্স কোম্পানি দেউলিয়া হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বৈশ্বিক বিমান চলাচল পরামর্শ সংস্থা সিএপিএ। সোমবার (১৬ মার্চ) এক বিজ্ঞপ্তিতে সিএপিএ এ কথা জানায়।

বিজ্ঞপ্তিতে সিএপিএ জানায়, কোভিড-১৯ ভাইরাসের প্রভাব বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। বেশিরভাগ ফ্লাইট বাতিল হয়ে যাচ্ছে। যার ফলে অনেক এয়ারলাইন্স দেউলিয়ার দিকে ধাবিত হচ্ছে। এই মুহূর্তে কেবল বিশ্বের সমস্ত সরকার এবং গোটা শিল্পের পদক্ষেপই এই বিপর্যয় এড়াতে পারে।

সিপিএ আরও জানায়, বর্তমানে যে ফ্লাইটগুলো পরিচালিত হচ্ছে তাতে যাত্রীর পরিমাণ খুবই কম। অগ্রীম বুকিংয়ের বেশিরভাগই বাতিল হয়ে যাচ্ছে। আর নতুন করে বিশ্বব্যাপী সরকারগুলো ফ্লাইটকে নিরুৎসাহিত করছে। ফ্লাইটের চাহিদা কমে গেছে। যার ফলে এই শিল্পের ভবিষ্যতে ঝুঁকিতে রয়েছে এবং ফ্লাইট পরিচালনায় প্রতিযোগিতা কমে যাবে। যার ফলে শুধুমাত্র সরকার সমর্থিত এয়ারলাইন্সগুলোই বাজারে টিকে থাকবে। 

কোভিড-১৯ ভাইরাসের প্রভাবে বিশ্বের বিমান সংস্থাগুলো তাদের কার্যক্রম হ্রাস করে দিয়েছে। উদাহরণ স্বরূপ বলা যায়, রোববার (১৫ মার্চ) আটলান্টা ভিত্তিক ডেল্টা এয়ারলাইন্স জানিয়েছে, তারা তাদের ৪০ শতাংশ ফ্লাইট হ্রাস করবে।

 

 

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস