করোনার বিরুদ্ধে লড়াইয়ে মার্কিনীদের সহায়তা প্রত্যাখ্যান ইরানের

  করোনা ভাইরাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
আয়াতুল্লাহ আলী খামেনি, ছবি: সংগৃহীত

আয়াতুল্লাহ আলী খামেনি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো ধরণের সহায়তা ইরান নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। রোববার (২২ মার্চ) এক টেলিভিশন ভাষণে তিনি এ কথা বলেন।

ভাষণে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র নতুন করোনাভাইরাস মোকাবিলায় ইরানকে যে সাহায্য করার কথা বলেছে তা আশ্চর্যজনক। তবে আমরা তাদের কোনো সহায়তার প্রয়োজন আমাদের নেই। এছাড়া তিনি মার্কিন নেতৃত্ববৃন্দকে মিথ্যাবাদী হিসেবেও আখ্যায়িত করেছেন।

এর আগে ওয়াশিংটন তাদের দীর্ঘকালীন শত্রু ইরানকে সহায়তা করার প্রস্তাব দেয়। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিলেন খামেনি।

খামেনি আরও বলেন, করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্র বেশ কয়েকবার আমাদের সাহায্য করার প্রস্তাব দিয়েছে। নিজেদের সঙ্কটের মুখে তারা আমাদের সাহায্য করতে চায় তা অদ্ভুত। তাদের বিরুদ্ধেই ভাইরাসটি উদ্ভাবনের দায় রয়েছে। আমি জানিনা এটা সত্য না মিথ্যা। কিন্তু যখন এই ধরনের অভিযোগ আসে, তখন কোনও বিজ্ঞ ব্যক্তি কি আপনার উপর আস্থা রাখতে পারে এবং আপনার সহায়তা প্রস্তাবটি গ্রহণ করতে পারে? আপনি ইরানকে এমন ওষুধ দিচ্ছেন যা ভাইরাসকে স্থায়ীভাবে রেখে দিবে।

ইরান কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাগুলোকে করোনা প্রাদুর্ভাব রোধে তাদের প্রচেষ্টা ব্যাহত করার জন্য দোষ দিয়েছে। আর হাসান রুহানি নিষেধাজ্ঞা সরাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের তাদের সরকারের ওপর চাপ বাড়াতে আহ্বান জানিয়েছেন।

  করোনা ভাইরাস