লকডাউন শিথিল করলে চীনে ফের আঘাত হানবে করোনা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

লকডাউন দ্রুত শিথিল করলে চীনে দ্বিতীয়বারের মত কোভিড-১৯ ভাইরাসের বিস্তার ঘটতে পারে বলে এক সমীক্ষায় দেখা দেখা গেছে। দ্যা লানচেট পাবলিক হেলথ জার্নালে প্রকাশিত হওয়া সমীক্ষায় এ তথ্য পাওয়া যায়। যা নিয়ে একটি প্রতিবেদন করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার (২৬ মার্চ) গবেষকরা এই সতর্কবার্তা দিয়েছেন।

দীর্ঘ দুই মাস লকডাউন থাকার কারণে চীনে করোনার বিস্তার ব্যাপকভাবে কমেছে। চীনে প্রথম পাওয়া যাওয়া ভাইরাসটি এখন ইউরোপ ও যুক্তরাষ্ট্রে বিস্তার লাভ করেছে।

সমীক্ষায় জানানো হয়, এপ্রিলের আগে উহানের লকডাউন ব্যবস্থা তুলে নেওয়া হলে কোভিড-১৯ ভাইরাসটি দ্বিতীয়বারের মত প্রাদুর্ভাব ঘটাবে। আর এপ্রিল অবধি লকডাউন থাকলে স্বাস্থ্যসেবাগুলো আগের জায়গায় ফিরে আসবে ও জীবন রক্ষার্থে আরও সময় পাবে।

সমীক্ষায় আরও বলা হয়, যদি এপ্রিলের মধ্যে নিয়ন্ত্রণ ব্যবস্থা তুলে নেয়া হয় তাহলে আগস্টের মধ্যে ভাইরাসটি ফের মহামারি আকারে দেখা দিবে।

গবেষণায় নেতৃত্বদানকারী লন্ডনের স্কুল হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের বিশেষজ্ঞ কিশা প্রেম বলেন, দ্বিতীয়বারের মত নভেল করোনাভাইরাস থেকে রক্ষা পেতে শহরটির (উহান) জনগণের শারীরিক দুরুত্ব বজায় রাখতে হবে। যদি তারা তাদের ব্যবস্থা দ্রুত শিথিল করে তাহলে আবার করোনার বিস্তার ঘটবে।

সমীক্ষার সঙ্গে যুক্ত না থাকা সত্ত্বেহ বিশ্ববিদ্যালয় কলেজ লন্ডনের স্বাস্থ্য মহামারির বিশেষজ্ঞ টিম কলবর্ন এই গবেষণাকে সমস্ত নীতি নির্ধারকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে অবহিত করেছেন।

সমীক্ষায় অংশ নেওয়া আরেক গবেষক ইয়াং লিউ জানান, আমাদের ফলাফল চীন বাদে অন্যান্য দেশের অবস্থা দেখায় না। তবে আমাদের ধারণা পুরো বিশ্ব জুড়ে এমনটা হতে পারে। তাই বিশ্বব্যাপী শারীরিক দুরুত্বের ব্যবস্থাটি ধরে রাখতে হবে।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রসও প্রায় একই ধরণের মন্তব্য করেছেন। তিনি বলেন, সংক্রমণ রোধ করার সর্বোত্তম উপায় লকডাউন। কিন্তু আক্রান্তদের চিহ্নিত করে তাদের আইসোলশনে রেখে ও সংস্পর্শে আসা লোকদের পরীক্ষা করা দরকার বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর