করোনা শনাক্ত করা যাবে ৫ মিনিটেই

  করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্তমান সময়ে সবার মুখে থাকা নামটি হল নভেল করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে টালমাটাল গোটা বিশ্ব। ভাইরাসটির প্রতিষেধক এখনও আবিষ্কার করা যায়নি। এমনকি ভাইরাসটি আছে কিনা তার পরীক্ষার জন্য ভুগতে হচ্ছে অনেক দেশকে। কিট স্বল্পতায় রয়েছে অনেক দেশ। আর কিট স্বল্পতা না থাকলেও পরীক্ষা করার জন্য হাসপাতালে না হয় করোনা পরীক্ষা কেন্দ্রে ছুটতে হচ্ছে মানুষদের।

কিন্তু এবার করোনার পরীক্ষা নিয়ে এবার আশারবাণী শুনিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ল্যাব। অ্যাবট নামক ল্যাবটি দাবি করছে, তারা করোনার পরীক্ষা করার জন্য বহনযোগ্য একটি মেশিন আবিষ্কার করেছেন। যা কিনা মাত্র ৫ মিনিটে করোনায় আক্রান্ত রোগীকে শনাক্ত করতে পারবে। যার ফলে করোনার পরীক্ষার জন্য আর হাসপাতাল বা পরীক্ষা কেন্দ্রে যেতে হবে না।

শুক্রবার (২৭ মার্চ) এক বিবৃতিতে এ দাবি করা হয় অ্যাবট ল্যাব থেকে।

অ্যাবট ল্যাব এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে, ইতিমধ্যেই মার্কিন খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষ (এফডিএ) করোনাভাইরাস শানাক্ত করতে সক্ষম যন্ত্রটিকে জরুরি ক্ষেত্রে ব্যবহারের অনুমোদন দিয়েছে। এই যন্ত্রটি কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা তা ৫ মিনিটেই জানিয়ে দেবে। আবার কারোর দেহে সংক্রমণের সম্ভাবনা না থাকলেও তা মাত্র ১৩ মিনিটের মধ্যেই জানিয়ে দিতে সক্ষম যন্ত্রটি। আর এই যন্ত্রটিতে মলেকুলার প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।

অ্যাবট ল্যাবের প্রেসিডেন্ট ও চিফ অপারেটিং অফিসার রবার্ট ফোর্ড জানান, পরীক্ষা করার যন্ত্রটি যেহেতু ছোট সেহেতু এটি হাসপাতালের বাইরেও স্থাপন করা সম্ভব।

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস