লকডাউন শিথিলের দ্বিতীয় দিনে ইতালিতে সুস্থ ২ হাজার ৩৫২ জন

  করোনা ভাইরাস

ইসমাইল হোসেন স্বপন, ইতালি করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
লকডাউন স্বাভাবিক হওয়ার পর জীবনযাত্রা স্বাভাবিক হতে শুরু করেছে ইতালিতে, ছবি: সং

লকডাউন স্বাভাবিক হওয়ার পর জীবনযাত্রা স্বাভাবিক হতে শুরু করেছে ইতালিতে, ছবি: সং

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ কমতে শুরু করেছে ইতালিতে। দেশটিতে মহামারি করোনাভাইরাসের প্রভাব বিস্তার কমে আসতে থাকায় সোমবার (৪ মে) থেকে দেশটিতে লকডাউন শিথিল করা হয়।

লকডাউন শিথিলের দ্বিতীয় দিনে দেশটিতে সুস্থ হয়েছে ২ হাজার ৩৫২ জন করোনা রোগী। এনিয়ে দেশটিতে সুস্থ হওয়ার সংখ্যা ৮৫ হাজার ২৩১ জন।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার মৃতের তালিকায় যুক্ত হয়েছেন ২৩৬ জন ও সংক্রমিত ১ হাজার ৭৫ জন। এনিয়ে মোট মৃতের সংখ্যা ২৯ হাজার ৩১৫। আর আক্রান্ত দুই লাখ ১৩ হাজার ১৩ জন।

এদিকে, লকডাউন শিথিলের প্রথম দিন সোমবার থেকে কাজে ফিরেছে দেশটির প্রায় ৪০ লাখ মানুষ। খুলেছে অফিস আদালত, উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান, রেস্টুরেন্ট, ষ্টেশনারী, বইয়ের দোকান, বাচ্চাদের কাপড়ের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির দোকান।

তবে আগামী ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়েছে। ইতালিতে সকল শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে খোলার কথা রয়েছে।

লকডাউন শিথিল করা হলেও কোভিড ১৯ করোনা ভাইরাসের প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সবাইকে পাবলিক পরিবহণসহ বাইরে মাস্ক ব্যবহার করতে হবে এবং নিরাপদ দূরত্ব বজায় রাখার অনুরোধ করেছেন সংশ্লিষ্টরা।

  করোনা ভাইরাস