প্যারিসসহ কিছু এলাকা বাদে লকডাউন উঠে যাবে ফ্রান্সে

  করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ফ্রান্সের প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ, ছবি: সংগৃহীত

ফ্রান্সের প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পরিকল্পনা অনুযায়ী আগামী সোমবার (১১ মে) থেকে লকডাউন তুলে দিতে প্রস্তুত ফ্রান্স। তবে বৃহস্পতিবার (৭ মে) প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ জানান, প্যারিসসহ আরো কয়েকটি অঞ্চলে এখনো করোনার সংক্রমণ ঘটতে থাকায় সেখানে কিছু নিষেধাজ্ঞা বহাল থাকবে।

তিনি বলেন, ভাইরাসের বিস্তার রোধে এবং হাসপাতালগুলোর ওপর চাপ কমিয়ে আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ফ্রান্স যথেষ্ট অগ্রসর হয়েছে। প্রায় দুই মাস ধরে স্কুল, ক্যাফে এবং অধিকাংশ দোকান বন্ধ রয়েছে। ১১ মে থেকে আমরা ধীরে ধীরে লকডাউন তুলে দেব, যা ১৭ মার্চ থেকে জারি করা হয়েছে। কিন্তু দেশের পরিস্থিতি এখন দুই রকম। বিশেষ করে ঘনবসতিপূর্ণ এলাকা প্যারিসসহ বেশ কয়েকটি অঞ্চলে এখনো ভাইরাস দ্রুত ছড়াচ্ছে।

প্যারিসে সংক্রমণের হার ধীরে ধীরে কমলেও এখনো তা অনেক বেশি মাত্রায় রয়েছে। সে কারণে এ অঞ্চলগুলোয় বাড়তি সতর্কতার প্রয়োজন রয়েছে বলে জানান তিনি।

প্যারিস বাদে ক্যালে, স্ট্রাসবুর্গ এবং ডিজনকে ‘রেড জোন’ হিসেবে রাখা হবে। ফলে এখানে পার্ক, বাগান এবং সেকেন্ডারি স্কুল চালুর ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

ফ্রান্সের অন্য অঞ্চলগুলোয় সংক্রমণ হার কম থাকলে জুনের শুরুতে সেকেন্ডারি স্কুল, ক্যাফে এবং রেস্টুরেন্ট খুলে দেওয়া হবে।

দেশটির শিক্ষামন্ত্রী জানান, আগামী সপ্তাহে ১ মিলিয়ন শিক্ষার্থী এবং ১ লাখ ৩০ হাজার শিক্ষক আবার স্কুল শুরু করবে।

উল্লেখ্য, ফ্রান্সে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে এ পর্যন্ত ২৫ হাজার ৯৮৭ জন মারা গেছেন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৪ হাজার ৭৯১ জন।

  করোনা ভাইরাস