করোনার চিকিৎসায় জীবনরক্ষাকারী ওষুধ ডেক্সামিথাসোন!

  করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

  • Font increase
  • Font Decrease

একটি সস্তা ও সহজলভ্য ওষুধ করোনাভাইরাসে আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের জীবন রক্ষায় সহায়ক হতে পারে বলে দাবি করেছেন যুক্তরাজ্যের এক দল বিশেষজ্ঞ।

ডেক্সামিথাসোন নামে স্বল্পমাত্রার এই স্টেরয়েড করোনার চিকিৎসায় দারুণভাবে কাজ করছে বলে তাদের দাবি।

ওষুধটির রিকভারি ট্রায়ালের ফল প্রকাশ করে মঙ্গলবার (১৬ জুন) এমন দাবি করেছেন বিশেষজ্ঞরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।

করোনাভাইরাসের চিকিৎসায় ওষুধটি কাজ করে কিনা তা পরীক্ষা করতে সম্প্রতি যুক্তরাজ্যে দুই হাজার রোগীর শরীরে ওষুধটি প্রয়োগ করা হয়। ওই দুই হাজার রোগীর সঙ্গে অন্যান্য চিকিৎসা নেওয়া চার হাজার রোগীর সুস্থ হয়ে ওঠার মাত্রা তুলনা করা হয়।

ডেক্সামিথাসোন প্রয়োগে সাফল্যে পাওয়া গেছে জানিয়ে রিকভারি ট্রায়ালের এক পরিচালক পিটার হর্বি বলেন, এটা যুগান্তকারী! ডেক্সামিথাসোনই একমাত্র ওষুধ যার প্রয়োগে মৃত্যুর হার সবচেয়ে কমিয়ে আনা সম্ভব হচ্ছে।

যুক্তরাজ্যের হাসপাতালগুলোতে করোনা চিকিৎসায় অবিলম্বে ডেক্সামিথাসোন প্রয়োগ করার পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞ দলটি।

ওষুধটি ভেন্টিলেটর রোগীদের মৃত্যুর ঝুঁকি ৪০ শতাংশ থেকে ২৮ শতাংশে নামিয়ে ফেলেছে। অক্সিজেনের প্রয়োজন এমন রোগীদের ক্ষেত্রে এটি মৃত্যুর ঝুঁকি ২৫ শতাংশ থেকে ২০ শতাংশে নামিয়েছে বলে দাবি করেছেন গবেষকরা।

তারা আরও বলছেন, করোনা মহামারি শুরু হওয়ার আগে থেকেই যদি ওষুধটি যুক্তরাজ্যে রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হতো তবে ৫০০০ লোকের জীবন বাঁচানো সম্ভব হতো।

দরিদ্র দেশগুলিতে কোভিড-১৯ রোগীদের জীবন রক্ষায় ডেক্সামিথাসোন ব্যাপক সহায়ক হতে পারে। যেসব দেশ রোগীদের সামলাতে হিমশিম খাচ্ছে এই ওষুধ তাদের জন্য বিরাট সুখবর বলে দাবি মনে করছেন অক্সফোর্ড ইউনিভার্সিটির ওই গবেষকরা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্টিন লেন্ড্রে বলেন, ওষুধটির রিকভারি ট্রায়ালে দেখা গেছে- ভেন্টিলেটর ব্যবহার করছেন এমন মুমূর্ষু রোগীরা ওষুধটির প্রয়োগে সুস্থ হয়ে উঠেছেন। এই ওষুধ জীবন রক্ষা করবে। যুক্তরাজ্যে এটার দামও খুব কম।

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস