সুস্বাদু কলার কেক



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
কলার কেক। ছবি: সংগৃহীত

কলার কেক। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কলার কেক একটি সুস্বাদু খাবার যা আপনি যে কোন সময় উপভোগ করতে পারেন। প্রিয়জনদের জন্য এই মুখরোচক কেক প্রস্তুত করতে পারেন আপনিও। জেনে নিন কীভাবে তৈরি করবেন কলার কেক।

তৈরি করতে যা লাগবে:

১/২ কাপ ময়দা

১৫০ মিলি বাটার মিল্ক

১০০ গ্রাম আনসলেটেড মাখন

২ টি ডিম

এক চিমটি লবণ

৪ টি কলা

১৫০গ্রাম ব্রাউন সুগার

১ কাপ চিনি

১ টেবিল চামচ বেকিং সোডা

১/২ কাপ আখরোট

যেভাবে বানাবেন:

এই সুস্বাদু কেক প্রস্তুত করতে প্রথমে ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে গরম করুন। একটি প্যানে মাখন কিংবা তেল দিয়ে ব্রাশ করে নিন। এবারে কিছু শুকনো ময়দা প্যানের গায়ে মাখিয়ে নিন।

এরপার কেকের মিশ্রণ প্রস্তুত করতে হবে। এর জন্য একটি বড় পাত্রে ময়দা, লবণ এবং বেকিং সোডা নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবারে আরেকটা বাটিতে ব্রাউন সুগার ও আনসলেটেড মাখন দিন। একটি বিটারের সাহায্য ভালো করে বিট করে নিন।

মাখন ও চিনির মিশ্রণটি ক্রিমি হয়ে গেলে এতে ডিম যোগ করুন এবং আবার ভালভাবে বিট করুন। এরপরে কলারখোসা ছাড়িয়ে কলা মিশ্রণটিতে যোগ করুন। এরপর আলাদা করে রাখা ময়দার মিশ্রণটি দিয়ে আরেকবার বিট করে নিন। শেষে হাত দিয়ে চেক করে নিন কেকের মিশ্রণটি স্মুথ হয়েছে কিনা। মিশ্রণটি প্রস্তুত হয়ে গেলে এতে কাটা আখরোট যোগ করুন চামচ দিয়ে নেড়ে দিন।

এবারে কেকের মিশ্রণটি প্যানে নিয়ে প্রিহিটেড ওভেনে রাখুন। এটি ৩০ মিনিটের জন্য বেক করুন। আধা ঘন্টা পরে প্যান বের করে ঘরের তাপমাত্রায় ঠান্ডা হতে দিন। আপনার পছন্দ মতো চা কিংবা কফি দিয়ে গরম পরিবেশন করুন।