মেকআপের সাথে সানস্ক্রিনের ব্যবহার

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেশ কয়েকটি মেকআপ পণ্য ব্যবহার করা হলে ত্বকের উপর একটি স্তর তৈরি হয়। আপনি যদি ভেবে থাকেন, মেকআপের এই স্তর ত্বককে রোদের ক্ষতিকর আলো থেকে সুরক্ষিত রাখবে, তবে আপনি ভুল। রোদের আলোকে একমাত্র এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিনই প্রতিরোধ করতে পারে পুরোপুরিভাবে। সাধারণ কোন মেকআপ পণ্য তা একেবারেই পারে না।

বাইরে যে সকল অনুষ্ঠান বা আয়োজন করা হয়, সেখানে উপস্থিত থাকতে চাইলে ত্বকের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করে নিতে হবে প্রথমেই। এক্ষেত্রে মেকআপের সাথে কীভাবে সানস্ক্রিন ব্যবহার করা যাবে সেটাই জানানো হয়েছে।

সানস্ক্রিন পাউডার মেকআপের উপর ব্রাশ করা

পাওডার বেসড সানস্ক্রিন খুব সহজেই মেকআপের উপর ব্যবহার করা যায়। বিশেষ করে ফুল বেসড মেকআপ করা হলে মেকআপের উপরে হালকাভাবে সানস্ক্রিন বুলিয়ে নিলেই কাজ হলে। বেশিরভাগ সানস্ক্রিন ওয়াটার-রেসিস্ট্যান্ট হওয়ার দরুন মেকআপের উপরে সানস্ক্রিন ব্যবহারে পিকচার-পারফেক্ট মেকআপ লুক পাওয়া যায়। আরও ভালো দিক হচ্ছে, সানস্ক্রিন পাউডার ত্বকের তৈলাক্ততা কমাতে এবং একইসাথে ত্বকের আর্দ্রতাকে রক্ষা করতে কাজ করে।

মেকআপ

মেকআপের উপরে সানস্ক্রিন স্প্রে করা

স্প্রে বেসড সানস্ক্রিন ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন অনেকেই। মেকআপের উপর স্প্রে বেসড সানস্ক্রিনের ব্যবহার মুখ, গলা ও ঘাড়ে খুব ভালো কভারেজ দিবে। তবে স্প্রে বেসড সানস্ক্রিন ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, স্প্রে না শুকানো পর্যন্ত কোনভাবেই মুখের ত্বকে হাত দেওয়া যাবে না।

হাতের কাছে যদি স্প্রে বেসড সানস্ক্রিন না থাকে তবে SPF সমৃদ্ধ সেটিং স্প্রে ব্যবহারেও সানস্ক্রিনের মতো কাজ হবে। মুখে ও গলায় মেকআপ করা হয়ে গেলে কিছুক্ষণ অপেক্ষা করে সেটিং স্প্রে ব্যবহার করতে হবে এবং শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। প্রয়োজন হলে শেষ ধাপে হালকা পাউডার বুলিয়ে নেওয়া যেতে পারে।

এসপিএক সমৃদ্ধ কমপ্যাক্ট পাউডার ব্যবহার

আপনি যদি সানস্ক্রিন পাউডার বা ক্রিমের ভক্ত না হয়ে থাকেন তবে রোদ থেকে ত্বককে সুরক্ষিত রাখতে ব্যবহার করতে হবে কমপ্যাক্ট পাউডার। কমপ্যাক্ট পাউডার ব্যবহারের সুবিধা হলো, বেশিরভাগ কমপ্যাক্ট পাউডারই এসপিএফ (SPF) সমৃদ্ধ। এতে করে সানস্ক্রিন ব্যবহার করা না হলেও ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। এছাড়া কমপ্যাক্ট পাউডার ওয়াটার-রেসিস্ট্যান্ট হওয়ায় মেকআপও সুরক্ষিত থাকে।

মিনারেল মেকআপের ব্যবহার

যদি দিনের সময়ে বাইরে লম্বা সময় থাকার পরিকল্পনা থাকে তবে এসপিএফ সমৃদ্ধ মিনারেল ফাউন্ডেশন পাউডার ব্যবহার করতে হবে। মিনারেল মেকআপ পুরো মুখের ত্বকসহ গলা ও ঘাড়ের অংশে ভালো কভারেজ দিবে। এছাড়া মিনারেল বেসড ফাউন্ডেশন ত্বকের তৈলাক্ততা কমাবে। প্রায় সকল ব্র্যান্ডের মিনারেল ফাউন্ডেশন বাজারে সহজলভ্য। ফাউন্ডেশন কেনার সময় প্যাকেট ও পণ্যের লেবেলে এসপিএফ সমৃদ্ধ মিনারেল ফাউন্ডেশন দেখে কিনতে হবে।

সানস্ক্রিন ক্রিম ব্যবহার

মেকআপের শুরুতে ত্বককে প্রস্তুত ও ময়েশ্চারাইজ করতে সাধারণ ময়েশ্চারাইজারের পরিবর্তে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা যেতে পারে। কিছু সানস্ক্রিন ক্রিম ত্বককে শুষ্ক করে ফেলে এবং কিছু সানস্ক্রিন ক্রিম ত্বককে তৈলাক্ত করে তোলে। আপনার সানস্ক্রিন ক্রিমটি ত্বকে ব্যবহার কর দেখুন সেটা কীভাবে ত্বকের সাথে স্যুট করে। সানস্ক্রিন ব্যবহারের পর সাধারণ মেকআপের নিয়ম অনুযায়ি মেকআপ করা হলে ত্বককে রোদের হাত থেকে নিরাপদে রাখা সম্ভব হবে।

আরও পড়ুন:

মেকআপে প্রাইমার ব্যবহার কতটা জরুরি?

হাতব্যাগে থাকুক প্রয়োজনীয় প্রসাধনী

আপনার মতামত লিখুন :