করোনায় ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু

  বাংলাদেশে করোনাভাইরাস



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত আরও ১১ জনের মৃত্যু হয়েছে। একই সময় নতুন করে আরও ৪৭০ জন রোগী শনাক্ত হয়েছে। দেশে এখন পর্যন্ত পাঁচ লাখ ৪৫ হাজার ৪২৪ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে আট হাজার ৩৯৫ জনের মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১৪টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৭টি, জিন-এক্সপার্ট ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৬৮টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৩৪৫টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৩২টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪০ লাখ তিন হাজার ২৩৬টি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৭৪৩ হাজার জন কোভিড-১৯ রোগী সুস্থ হয়েছে। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৯৫ হাজার ৪৯৮ জন।

জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার তিন দশমিক ১৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৮৫ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত ১১ জনের মধ্যে ছয়জন পুরুষ, পাঁচজন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে সাতজন ও চট্টগ্রাম বিভাগে চারজন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১১ জন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে নয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুইজন রয়েছেন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

  বাংলাদেশে করোনাভাইরাস