বইমেলায় আসছে মনিরুজ্জামান উজ্জ্বলের 'যাপিত জীবনের গল্প'

  ‘এসো মিলি প্রাণের মেলায়’
  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বইমেলায় আসছে মনিরুজ্জামান উজ্জ্বলের 'যাপিত জীবনের গল্প'

বইমেলায় আসছে মনিরুজ্জামান উজ্জ্বলের 'যাপিত জীবনের গল্প'

অমর একুশে বইমেলায় আসছে সিনিয়র সাংবাদিক মনিরুজ্জামান উজ্জ্বল রচিত বই 'যাপিত জীবনের গল্প।' সাংবাদিকতা পেশায় দুই যুগেরও বেশি সময় কাটিয়ে দিলেও এটাই তার প্রকাশিতব্য প্রথম বই।

বইটিতে লেখক সাংবাদিকতা পেশার সুখ-দুঃখ হাসি-কান্না, প্রিয়-অপ্রিয় এবং বিব্রতকর পরিস্থিতির পাশাপাশি গ্রাম ও শহরে জীবনের নানা বাস্তব ঘটনা পাঠকদের সামনে তুলে ধরেছেন। অধুনালুপ্ত দৈনিক বাংলার বাণীর মাধ্যমে মনিরুজ্জামান উজ্জ্বলের সাংবাদিকতার পথচলা শুরু। পরবর্তীতে দেশের শীর্ষস্থানীয় দু'টি জাতীয় পত্রিকা দৈনিক যুগান্তর ও দৈনিক সমকালের রিপোর্টিং বিভাগে এক যুগেরও বেশি সময় কেটেছে তার। তারপর ইংরেজি জাতীয় দৈনিক পত্রিকা 'ঢাকা ট্রিবিউন' হয়ে বর্তমানে দেশের অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ ২৪ ডটকমে প্ল্যানিং এডিটর হিসেবে কর্মরত রয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বইটির বিষয়বস্তু সম্পর্কে মনিরুজ্জামান উজ্জ্বল বলেছেন, বিগত দুই যুগের বেশি সময় তিনি সাংবাদিকতা পেশায় মাঠ পর্যায়ের রিপোর্টার ছিলেন। দেশের প্রথিতযশা সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ার, মুসা আহমেদ এবং শফিকুল আজিজ মুকুলসহ প্রখ্যাত সম্পাদকদের সঙ্গে কাজ করার তার সৌভাগ্য হয়েছে। রিপোর্টিং পেশায় থাকার কারণে সমাজের উচ্চবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্তসহ সকল শ্রেণী পেশার মানুষের সঙ্গে চলাফেরা ও অবাধ মেলামেশা করতে পেরেছেন।

তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে একজন প্রকৃত রিপোর্টারকে নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে সামনে এগোতে হয়। তবে দুঃখজনক হলেও সত্য সব ঘটনা পত্রিকায় প্রকাশিত হয় না। নানা কারণে তা ধামাচাপা পড়ে রিপোর্টারের অক্লান্ত পরিশ্রমের ফসল গুরুত্বপূর্ণ সংবাদটি পাঠক পর্যন্ত পৌঁছায় না। সেসব অজানা ঘটনা পাঠকের কাছে সবিস্তারে তুলে ধরতেই তার এই ক্ষুদ্র প্রয়াস।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, নতুন যারা সাংবাদিকতা পেশায় আসছেন বা আসতে চাচ্ছেন তাদের পাশাপাশিএকজন পেশাদার সাংবাদিক সম্পর্কে অনেকেরই জানার কৌতুহল রয়েছে। 'যাপিত জীবনের গল্প' বইটি পড়ার মাধ্যমে তারা অনেক অজানা তথ্য জানতে পারবেন। ৩৪টি উল্লেখযোগ্য ঘটনার গল্প নিয়ে বইটির প্রথম খণ্ড সাজানো হয়েছে। গল্পগুলোতে সত্য তুলে ধরতে বিন্দুমাত্র পিছ পা হয়নি

'যাপিত জীবনের গল্প' নামের বইটি ঝুমঝুমি প্রকাশন থেকে প্রকাশিত হবে। বইমেলায় ঝুম ঝুমির ৭০ ও ৭১ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ এঁকেছেন দেশের অন্যতম সেরা আঁকিয়ে মামুন হোসাইন।

১৭ ফেব্রুয়ারি নাগাদ বইটি বইমেলায় আসতে পারে বলে জানিয়েছে ঝুমঝুমি প্রকাশন।