রংপুরে তিস্তার পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
তিস্তা নদী, ছবি: বার্তা২৪.কম

তিস্তা নদী, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এরইমধ্যে রংপুরের কাউনিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করছে। এতে কাউনিয়া, গঙ্গাচড়া ও পীরগাছা উপজেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে। বেশ কিছু এলাকায় দেখা দিয়েছে ভাঙন।

সোমবার (১ জুলাই) পানি উন্নয়ন বোর্ডের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, রংপুরের কাউনিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি সকাল ৯ টায় বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কাউনিয়া পয়েন্টে বিপৎসীমা ২৮ দশমিক ৭৫ সেন্টিমিটার ধরা হয়।

এদিকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রংপুরের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, উজানের ঢল আর গত কয়েকদিন ধরে বৃষ্টিপাতের কারণে ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে তিস্তায় পানি বাড়তে শুরু করেছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ডালিয়া ব্যারেজের সবকটি গেট খুলে রাখা হয়েছে। কাউনিয়া পয়েন্টে কিছুটা বাড়ছে পানি প্রবাহ। এছাড়া ভাটির অঞ্চলে সার্বক্ষণিক নদীপাড়ের পরিস্থিতির খোঁজখবর রাখা হচ্ছে।

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ১৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ১৭

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ১৭

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ১৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (০২ জুলাই) সকাল ছয়টা থেকে বুধবার (০৩ জুলাই) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে থেকে ৯৪৩ পিস ইয়াবা, ২ গ্রাম হেরোইন ও ১ কেজি ৭০০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে, ১৪টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

পেনশন স্কিম নিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ, তদন্ত কমিটি গঠন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
বরিশাল বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ, ছবি: বার্তা২৪.কম

বরিশাল বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সর্বজনীন পেনশন কর্মসূচির 'প্রত্যয়' স্কিম প্রত্যাহারের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) চলমান আন্দোলন কর্মসূচির দ্বিতীয় দিনে দুই গ্রুপ কর্মকর্তাদের মধ্যে বাকবিতণ্ডা ও মারামারির ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে প্রশাসনিক ভবন সংলগ্ন এলাকায় এ সংঘর্ষে উভয় গ্রুপের কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার (২ জুলাই) বিকেলে রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শফিউল আলমকে আহ্বায়ক ও রেজিস্ট্রার মো. মনিরুল ইসলামকে সদস্য সচিব করে পাঁচ সদস্য বিশিষ্ট এ তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাখাওয়াত হোসেন, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. খোরশেদ আলম ও একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজ আলম। তদন্ত কমিটির প্রতিবেদন আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে রেজিস্ট্রার বরাবর প্রেরণের জন্য বলা হয়।

ববিতে সংঘর্ষের ঘটনায় জড়িতদের একপক্ষ সরাসরি কর্মকর্তা এবং অন্যপক্ষ ধীরে ধীরে প্রমোশন পেয়ে কর্মকর্তা হয়েছেন। যে কারণে প্রথম পক্ষের কর্মকর্তারা ডিরেক্ট অফিসার্স অ্যিাসোসিয়েশন তৈরি করে দ্বিতীয় পক্ষ থেকে নিজেদের পৃথক ও বড় দেখাতে চান বলে অভিযোগ দ্বিতীয় পক্ষ অফিসার্স অ্যাসোসিয়েশন কর্মকর্তাদের। তারা উভয়েই সর্বজনীন পেনশন স্কিম প্রত্যয় প্রত্যাহারের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছিলেন। 

হাসপাতালে ভর্তিকৃতরা হলেন- বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্য ও সিনিয়র মেডিকেল অফিসার ডা. তানজিম হাসান, সহকারী রেজিস্ট্রার তৌফিকুল ইসলাম রাহাত, সেকশন অফিসার মাহমুদুল হাসান, মিজানুর রহমান ও আবু সায়েম। অন্যদিকে ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্য ও পরিকল্পনা দফতরের ডেপুটি ডিরেক্টর আবু হাসান, প্রকৌশল দপ্তরের উপপ্রধান প্রকৌশলী মুরশীদ আবেদীন, অর্থদপ্তরের ডেপুটি একাউন্টস অফিসার ইকবাল মিয়া এবং সহকারী রেজিস্টার আনোয়ার সাদাত হাসপাতালে ভর্তি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার বেলা ১টার দিকে প্রশাসনিক ভবনের নীচতলায় বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশন ব্যানার টানিয়ে কর্মবিরতি পালন করছিল। কিছু সময়ের পর ওই স্থানে ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশন লেখা ব্যানার নিয়ে তা ঝোলাতে আরেকটি গ্রুপ সেখানে অবস্থান নিতে চায়। এ নিয়ে দুই গ্রুপের মধ্যে বাগবিতন্ডা হয়। এক পর্যায়ে দুই গ্রুপ মারামারিতে জড়িয়ে পরেন। পরবর্তীতে শিক্ষক, কর্মকর্তা এবং পুলিশ এসে তাদের শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের ব্যানারের সভাপতি ও ববির অর্থ ও হিসাব বিভাগের অতিরিক্ত পরিচালক সুব্রত কুমার বাহাদুর বার্তা২৪.কমকে জানান, মঙ্গলবার কর্মবিরতি পালন করতে প্রশাসনিক ভবন (১ম) এর নিচতলায় ব্যানার নিয়ে যাই। এ সময় বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতারা ওই ব্যানার ছিঁড়ে ফেলে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন। পরবর্তীতে আরো একটি ব্যানার আনা হয়। সেই ব্যানারও তারা কেড়ে নিয়ে যায়। এরপর চেয়ার নিয়ে তারা আমাদের ওপর হামলা চালায়। হামলায় আমাদের ছয় কর্মকর্তা আহত হয়েছেন বলে জানান ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি।

বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এবং ববির ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপ বার্তা২৪.কমকে জানান, তাদের সংগঠনটি বৈধ সংগঠন। সংগঠনের রেজিস্ট্রেশন রয়েছে এবং তিনি অফিসার্সদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত সভাপতি হয়েছেন। বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই বরিশাল বিশ্ববিদ্যালয়ে থাকা ৪টি সংগঠন বিভিন্ন আন্দোলন সংগ্রামে ভূমিকা রাখছে। হঠাৎ করে রাতারাতি একটি ব্যানার নিয়ে আরেকটি সংগঠন গড়ে উঠেছে। 

সেখানে তাদের নিয়ে কটাক্ষ এবং নতুন সংগঠন গড়ে তোলা সমোচিত হয়নি বলে জানান বাহাউদ্দীন গোলাপ।

হামলার বিষয়ে তিনি বলেন, তারা মঙ্গলবার আমাদের সাথেই কর্মবিরতিতে অংশ নিয়েছেন। আজও কর্মবিরতি পালন করছিলেন। আকস্মিক তারা সংগঠনের নামে ব্যানার নিয়ে এসে প্রশাসনিক ভবনের নিচতলায় অবস্থান নেয়। এ সময় তাদেরকে অন্যত্র সরে যেতে বললে তারা তাদের অবস্থানে অনঢ় থাকেন। এ নিয়ে বাগবিতণ্ডার এক পর্যায়ে ওই সংগঠনের কর্মকর্তারা চেয়ার নিয়ে আমাদের কর্মকর্তাদের ওপর হামলা চালায়। হামলা প্রতিহত করতে গেলে সংঘর্ষ হয়। এতে আমাদের পক্ষের ৪ জন আহত হয়েছেন। এ ঘটনার বিচার দাবি করেন বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাপ।

বন্দর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ.আর. মুকুল বার্তা২৪.কমকে জানান, ঘটনার সময় তিনি সেখানে উপস্থিত ছিলেন। কর্মকর্তাদের দুই গ্রুপের মধ্যে হাতাহাতি হয়েছে। তাৎক্ষণিক প্রক্টর, শিক্ষক এবং পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। বিষয়টি তাদের অভ্যন্তরীণ, এ কারণে এ ব্যাপারে পুলিশ কোনো হস্তক্ষেপ করবে না। তবে প্রক্টর জানিয়েছে যাতে এ ধরনের ঘটনার আর পুনরাবৃত্তি না হয় সে জন্য পদক্ষেপ নেবেন।

বিষয়টি নিয়ে বিব্রত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া কোনো বক্তব্য দিতে রাজী হননি। তবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল কাইউম বার্তা২৪.কমকে জানিয়েছেন, হাতাহাতির আকস্মিকতায় আমিও হতভম্ব হয়েছি। তাৎক্ষণিক পরিস্থিতি শান্ত করা হয়েছে। এতে কয়েকজন সামান্য আহত হয়েছেন। তবে এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে তার জন্য উভয় গ্রুপকে নিয়ে বৈঠক করা হবে।

অন্যদিকে নগরীর ব্যাপ্টিস্ট মিশন রোডের বাসিন্দা ববির বিজ্ঞান বিভাগের একজন শিক্ষার্থী আহনাফ এর বাবা আলতাফ পারভেজ বার্তা২৪.কমকে বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে শোনার পর থেকেই আমাদের লজ্জা লাগছে। কারণ, এখানে আমাদের সন্তানরা পড়ছে। ওরা তাহলে কি শিখবে। তিনি আরো বলেন, আমিতো মনে করি রাজনৈতিক নিয়োগপ্রাপ্ত বলেই এগুলো ঘটছে।

;

মানিকগঞ্জে হেরোইনসহ আটক ১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
আটক সাইফুল ইসলাম ওরফে টিপু।

আটক সাইফুল ইসলাম ওরফে টিপু।

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জ বাসস্ট্যান্ডের ফলপট্টি এলাকা থেকে সাইফুল ইসলাম ওরফে টিপু (৪২) নামের এক ব্যক্তিকে ৪৮ গ্রাম হেরোইনসহ আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশের একটি টিম।

বুধবার (০৩ জুলাই) সকাল ১০টার দিকে পুলিশ সুপারের কার্যালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি'র মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

আটক সাইফুল ইসলাম মানিকগঞ্জ পৌরসভা এলাকার পূর্ব দাশড়া এলাকার মৃত ছালাম দেওয়ানের ছেলে।

এ বিষয়ে জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, জেলা শহরের বিভিন্ন এলাকায় ভাসমানভাবে চলাফেরা করে দীর্ঘদিন ধরে মাদক বিক্রি করে আসছে সাইফুল ইসলাম। পরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ডিবি'র এস আই মো. আশিকুর রহমানকে মঙ্গলবার (০২ জুলাই) রাতে তাকে আটক করে।

পরে আটক ব্যক্তির দেহ তল্লাসি করে ৪৮ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়। আটক সাইফুলের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান ওসি আবুল কালাম।

;

দেশে ফিরলেন ৪৩ হাজার হজযাত্রী, মৃত্যু বেড়ে ৫৮



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
দেশে ফিরলেন ৪৩ হাজার হজযাত্রী/ছবি: সংগৃহীত

দেশে ফিরলেন ৪৩ হাজার হজযাত্রী/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরব থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হজযাত্রী। এদিকে এ বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৮ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

বুধবার (০৩ জুলাই) ভোরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সৌদি আরব থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৪৩ হাজার ৮৩ জন হজযাত্রী দেশে ফিরেছেন। সৌদি থেকে ১০৯টি ফ্লাইটে এসব হজযাত্রী বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪১টি, সৌদি এয়ারলাইন্স ৪২টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২৬টি ফ্লাইট পরিচালনা করে।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ জন হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এদিকে চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৮ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ৪৫ জন এবং নারী ১৩ জন। তাদের মধ্যে মক্কায় ৪৬ জন, মদিনায় চারজন, মিনায় ছয়জন ও জেদ্দায় দুইজন মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান, তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না। মক্কায় হজ যাত্রী মারা গেলে মসজিদুল হারামে নামাজে জানাজা হয়।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

;