গাজীপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, ওসিসহ আহত ৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, গাজীপুর
শ্রমিক-পুলিশ সংঘর্ষ, ছবি: সংগৃহীত

শ্রমিক-পুলিশ সংঘর্ষ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঈদ বোনাস ও বেতনের দাবিতে গাজীপুরের শ্রীপুরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে শিল্প পুলিশ ঘটনাস্থলে গেলে পুলিশকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করেন বিক্ষুব্ধ শ্রমিকরা। এতে শিল্প পুলিশের ওসিসহ ৩ পুলিশ সদস্য আহত হয়েছেন।

মঙ্গলবার (২ জুলাই) দুপুর ১ টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শ্রীপুরের তেলিহাটি ইউনিয়নের মুলাইদ এলাকার রঙ্গিলা বাজারে অবস্থিত আনোয়ারা নিট কম্পোজিট মিলের শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে।

খবর পেয়ে মঙ্গলবার দুপুর দুইটার দিকে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দিলে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

এক পর্যায়ে অশান্ত শ্রমিকরা পুলিশের ওপর ইট পাটকেল নিক্ষেপ শুরু করেন। এ সময় শ্রমিকদের ছোড়া ইটে শিল্প পুলিশের ৩ সদস্য আহত হন।

গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার সারোয়ার আলম জানান, আনোয়ারা নিট কম্পোজি মিলের আন্দোলনরত শ্রমিকদের শান্ত করতে গিয়ে আমাদের তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। তবে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়েছে।

দুই দেশের সম্পর্ক এখন অভূতপূর্ব উন্নত হয়েছে: ভারতীয় নৌপ্রধান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
পদক তুলে দিচ্ছেন ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল দীনেশ কুমার।

পদক তুলে দিচ্ছেন ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল দীনেশ কুমার।

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অভূতপূর্ব উন্নতি লাভ করেছে। দুই দেশের নৌবাহিনীর মধ্যকার অনুষ্ঠিত দ্বিপক্ষীয় মহড়াসমূহ পারস্পরিক বন্ধুত্ব ও সহযোগিতামূলক সম্পর্কেরই প্রতিফলন বলে মন্তব্য করেছেন, ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠী।

বৃহস্পতিবার (০৪ জুলাই) চট্টগ্রামে বাংলাদেশ নেভাল অ্যাকাডেমিতে ‘মিডশিপম্যান ২০২১ বি ব্যাচ’ এবং ‘ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২৪’ ব্যাচের গ্রীষ্মকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। এসময় তিনি তার বক্তব্যে এ মন্তব্য করেন।

ভারতীয় নৌবাহিনী প্রধান দীনেশ কুমার তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সেই সঙ্গে তিনি স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধা এবং ভারতীয়দের সর্বোচ্চ আত্মত্যাগের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অভূতপূর্ব উন্নতি লাভ করেছে। দুই দেশের নৌবাহিনীর মধ্যকার অনুষ্ঠিত দ্বিপক্ষীয় মহড়াসমূহ পারস্পরিক বন্ধুত্ব ও সহযোগিতামূলক সম্পর্কেরই প্রতিফলন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কুচকাওয়াজ অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনীর ২০২১ বি ব্যাচের ৫৭ জন মিডশিপম্যান এবং ২০২৪-এ ব্যাচের ১২ জন ডাইরেক্ট এন্ট্রি অফিসারসহ মোট ৬৯ নবীন কর্মকর্তা কমিশন লাভ করেন। তাদের মধ্যে ৯ জন নারী মিডশিপম্যান এবং একজন নারী ডাইরেক্ট এন্ট্রি অফিসার রয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কুচকাওয়াজ অনুষ্ঠানে ভারতীয় নৌবাহিনী প্রধান বিভিন্ন বিষয়ে সর্বোচ্চ মান অর্জনকারীদের হাতে পদক তুলে দেন।

মিডশিপম্যান ২০২১ বি ব্যাচের মিডশিপম্যান মুনকাসীর আবেদীন আলভী সর্বোচ্চ মান অর্জনকারী সেরা চৌকশ মিডশিপম্যান হিসেবে ‘সোর্ড অব অনার’ অর্জন করেন।

এছাড়া মিডশিপম্যান মো. তাওসিফ উল হক, (দ্বিতীয় সর্বোচ্চ মান অর্জনকারী হিসেবে ‘নৌ প্রধান স্বর্ণপদক’ এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২৪এ ব্যাচের অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট মোনাজাত-ই জান্নাত সর্বোচ্চ ফলাফল অর্জনকারী হিসেবে ‘বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন স্বর্ণপদক’ পান।

কুচকাওয়াজ অনুষ্ঠানে সেনা, নৌ ও বিমান বাহিনীর পদস্থ কর্মকর্তা, ভারতীয় প্রতিনিধি দল এবং সদ্য কমিশনপ্রাপ্ত নবীন কর্মকর্তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

;

৩০ জেলায় ২ লাখ ৩৭ হাজার টয়লেট নির্মাণ করেছে পিকেএসএফ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে উন্মুক্ত স্থানে মলত্যাগ প্রায় নির্মূল হলেও মানুষের সুস্বাস্থ্য নিশ্চিতে দেশের ৩০ জেলায় ২ লাখ ৩৭ হাজার নিরাপদ ব্যবস্থাপনা টয়লেট নির্মাণ সম্পন্ন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর আগারগাঁও পিকেএসএফ ভবনে আয়োজিত প্রকল্পটির তৃতীয় বার্ষিক সমন্বয় সভায় এ তথ্য জানানো হয়।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডশনের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে উন্মুক্ত স্থানে মলত্যাগ প্রায় নির্মূল হলেও স্বাস্থ্যসম্মত, নিরাপদ ব্যবস্থাপনাসম্পন্ন টয়লেট ব্যবহারের ব্যাপক ঘাটতি রয়েছে। টেকসই উন্নয়ন অভীষ্ট বা এসডিজি-এর ৬নং লক্ষ্যপূরণে (বিশুদ্ধ, সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন) ২০২১ সাল থেকে বাংলাদেশ সরকার ‘মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’ শীর্ষক একটি বিশেষায়িত প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে নিয়োজিত পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর তত্ত্বাবধানে দেশের ৩০টি জেলায় ইতিমধ্যে ২ লাখ ৩৭ হাজার নিরাপদ ব্যবস্থাপনায় দুই গর্ত বিশিষ্ট টয়লেট নির্মাণ করা হয়েছে। এ সময় ৬০ হাজার বাড়িতে নিরাপদ ব্যবস্থাপনায় পানি সরবরাহ ব্যবস্থাও স্থাপন করা হয়েছে।

সভায় পিকেএসএফ-এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন বলেন, বিশ্বব্যাংক ও এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের যৌথ অর্থায়নে পাঁচ বছর মেয়াদী এ প্রকল্পটি পিকেএসএফ-এর ৮৭টি সহযোগী সংস্থার মাধ্যমে দেশের ৮টি বিভাগের ১৮২টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

এ সমন্বয় সভায় অন্যান্যদের মধ্যে বিশ্বব্যাংকের সিনিয়র ওয়াটার অ্যান্ড স্যানিটেশন স্পেশালিস্ট রোকেয়া আহমেদ এবং পিকেএসএফ-এর মহাব্যবস্থাপক ও প্রকল্প সমন্বয়কারী মো. আবদুল মতীন বক্তব্য রাখেন। এছাড়া, উন্মুক্ত আলোচনা পর্বে সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক বিভিন্ন দিক নিয়ে গঠনমূলক আলোচনা করেন।

এছাড়া, প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্য পাওয়ায় ১১টি সহযোগী সংস্থার ২০টি শাখাকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

;

জমি নিয়ে বিরোধের জেরে বৃদ্ধের মৃত্যু, আহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
জমি নিয়ে বিরোধের জেরে বৃদ্ধের মৃত্যু/ছবি: সংগৃহীত

জমি নিয়ে বিরোধের জেরে বৃদ্ধের মৃত্যু/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নীলফামারী সদরে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষে ভীস্ম দেব রায় (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুইজন।

বৃহস্পতিবার (০৪ জুলাই) বিকেলে ওই বৃদ্ধ রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

এর আগে সকাল ১১টার দিকে নীলফামারীর সদর উপজেলার চওড়া বড়গাছা ইউনিয়নের কাঞ্চনপাড়া ইন্দ্রমোহনপাড়া এ ঘটনা ঘটে।

নিহত বৃদ্ধ ভীস্ম দেব রায় ওই এলাকার বাসিন্দা। এ ঘটনায় আহতরা হলেন, ভীস্ম দেব রায়ের ভাই ফুল কুমার রায় ও ভাতিজা মিলন চন্দ্র রায়।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, একই এলাকার জাহিদুল ইসলাম, পিয়ারুল ইসলাম ‍ও মো. হুমায়ুন সঙ্গে এক খণ্ড জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল নিহত ভীস্ম দেব রায়ের। পরে ভীস্ম দেব রায় বাদী হয়ে আদালতে মামলা দায়ের করলে বিচারক উক্ত মামলার রায় তার পক্ষে প্রদান করে জাহিদুলদেরকে জমিটি ছেড়ে দেওয়ার নোটিশ প্রদান করেন।

বৃহস্পতিবার সকালে সেই জমিতে ভীস্ম দেব রায় স্থানীয় কয়েকজনকে সাথে নিয়ে ধান রোপণ করতে যায়। সেই সময় জাহিদুল আরও লোকজনকে সঙ্গে নিয়ে জমিতে এসে তাদেরকে এলোপাতাড়ি মারধর শুরু করে। এ সময় জাহিদুল কাঁঠের পাড় দিয়ে ভীস্ম দেব রায়ের মাথা আঘাত করেন ও হুমায়ুনের লোহার রড দিয়ে ভীস্ম দেব রায়ের ভাতিজা মিলন চন্দ্র রায়ের মাথায় আঘাত করেন। আর পিয়ারুল ইসলাম ভীস্ম দেব রায়ের ভাই ফুল কুমার রায়ে হাত ভেঙ্গে দেন। এরপর বিভিন্ন প্রকার ভয়ভীতি ও হুমকি প্রদর্শন করে ঘটনাস্থল থেকে চলে যান তারা।

শারীরিক অবস্থা বেগতিক দেখে স্থানীয়রা আহতদের উদ্ধার করে সদর জেনারেল হাসপাতালে ভর্তি করান। সেখানকার দায়িত্বরত চিকিৎসক ভীস্ম দেব রায়কে প্রাথমিক চিকিৎসা প্রদান করে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যায়।

নীলফামারী সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভীরুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, জমি নিয়ে বিরোধের জেরে একজন নিহতের ঘটনা ঘটেছে। আহত রয়েছেন আরও দুইজন। তারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ ঘটনায় তিনজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

;

ব্যর্থতার মধ্যেই নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে হাত জিইডির



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
পরিকল্পনা মন্ত্রণালয়/ছবি: সংগৃহীত

পরিকল্পনা মন্ত্রণালয়/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি, বেসরকারি বিনিয়োগ আকর্ষণ, সরকারের রাজস্ব আহরণ ও ব্যয় বৃদ্ধির লক্ষ্য অর্জনে ব্যর্থতার মধ্যেই নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের কাজে হাত দিয়েছে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)।

নতুন পরিকল্পনায় সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা পুনরুদ্ধারের মাধ্যমে রাজস্ব আহরণ ও বিনিয়োগ বৃদ্ধি উচ্চ প্রবৃদ্ধির ধারা পুনরুদ্ধারের বিষয়টিকে শীর্ষ অগ্রাধিকার দেওয়া হবে বলে পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন।

নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের অংশ হিসেবে জিইডির আয়োজনে বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর এনইসি সম্মেলন কেন্দ্রে উচ্চ পর্যায়ের স্টিয়ারিং কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে।

পরিকল্পনামন্ত্রী আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পরিকল্পনা প্রতিমন্ত্রী শহিদুজ্জামান সরকার, পরিকল্পনা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এম এ মান্নান, পরিকল্পনা কমিশনের সদস্যরা ছাড়াও সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা উপস্থিত ছিলেন।

সভা শেষে জিইডির সদস্য (সচিব) ড. মো. কাউসার আহাম্মদ বলেন, আগামীতে আমাদের প্রধান ফোকাস হবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি বাড়ানো। এটা করা না গেলে ২০৪১ সালের মধ্যে দেশকে উচ্চ আয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে না।

তিনি আরও বলেন, জিডিপির প্রবৃদ্ধি বাড়তে হলে বড় অঙ্কের বিনিয়োগ প্রয়োজন। বেসরকারি বিনিয়োগ টানতে হলে অবকাঠামো উন্নয়নে সরকারের পক্ষ থেকে ব্যয় বাড়তে হবে। আর এর জন্যে প্রয়োজন হবে সরকারের বাড়তি রাজস্ব।

অবকাঠামো ছাড়াও বেসরকারি বিনিয়োগ আকর্ষণের জন্য বিভিন্ন ধরনের প্রণোদনা ও উৎসাহ দিতে হবে মন্তব্য করে তিনি বলেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তরণের পর ভর্তুকি ও প্রণোদনা কমিয়ে দিতে হবে। এই অবস্থায় আগামীতে বিনিয়োগ, শিল্পায়ন ও রফতানিতে ভর্তুকি ও প্রণোদনার বিকল্প হিসেবে কী ধরনের সুযোগ দেওয়া যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, নবম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রুতিগুলোকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। আগামী পরিকল্পনায় দক্ষতা উন্নয়নের বিষয়কে বিশেষভাবে প্রধান্য দিয়ে শিক্ষায় বিনিয়োগ বাড়ানো হবে বলেও তিনি জানিয়েছেন।

ড. মো. কাউসার আহাম্মদ বলেন, এলডিসি গ্রাজুয়েশনের পর নমনীয় ঋণ পাওয়ার সুযোগ কমে আসবে। রফতানিতে প্রণোদনা বন্ধ করে দিতে হবে। কৃষি ও শিল্পসহ বিভিন্ন খাতে ভর্তুকিও কমাতে হবে। মেধাস্বত্বের রেয়াতি সুবিধাও থাকবে না। অগ্রাধিকার বাজার সুবিধা (জিএসপি) কমে আসবে। এ সব সমস্যার সমাধানে করণীয় সংক্রান্ত একটি আলাদা চ্যাপ্টার নতুন পরিকল্পনায় থাকবে বলেও তিনি জানিয়েছেন।

শিল্পায়নে আগামীতে চামড়া ও চামড়াজাত, পাট ও পাটজাত পণ্য এবং কৃষি নির্ভর শিল্পকে অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন জিইডি সদস্য।খাতভিত্তিক সিএমএসএমই শিল্প প্রাধান্য পাবে বলেও তিনি জানিয়েছেন।

আগামীতে ব্লু ইকোনমি ও স্পেস ইকোনমিতে বিশেষ গুরুত্ব দেওয়া হবে জানিয়ে তিনি বলেছেন, নতুন স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে এ সংক্রান্ত ব্যবসা বাণিজ্য বাড়ানো হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন সরকারের দায়িত্ব নিয়ে প্রথম সভা করেছেন পরিকল্পনা কমিশনে। সেখানে প্রধানমন্ত্রী চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য এবং ব্লু ইকোনমিতে গুরুত্ব দেওয়ার নির্দেশনা দিয়েছেন। নতুন পঞ্চবার্ষিক পরিকল্পনায় এ সব নির্দেশনার প্রতিফলন থাকবে বলেও তিনি জানান।

পর্যালোচনায় দেখা গেছে, ২০২০ সাল থেকে বাস্তবায়নে আসা অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় ২০২৩-২৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ৩২ শতাংশে উন্নীত করার লক্ষ্য থাকলেও গত অর্থবছরে ৫ দশমিক ৮২ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে প্রাথমিক হিসাবে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

চলতি অর্থবছরে পঞ্চবার্ষিক পরিকল্পনায় সাড়ে আট শতাংশের বেশি প্রবৃদ্ধির লক্ষ্য থাকলেও নতুন বাজেটে ৬.৭৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

পঞ্চবার্ষিক পরিকল্পনায় বিদায়ী অর্থবছরে মুল্যস্ফীতির হার ৪ দশমিক ৭০ শতাংশে নামিয়ে আনার লক্ষ্য থাকলেও গত মে মাস পর্যন্ত আগের এক বছরের গড় মূল্যস্ফীতি দাঁড়িযেছে ৯.৭৩ শতাংশে।

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের সময় ২০২০ সালে বেসরকারি বিনিয়োগ ছিল জিডিপির ২৩ দশমিক ৬ শতাংশ। ২০২৩-২৪ অর্থবছরে তা জিডিপির ২৬.১ শতাংশে উন্নীত করার লক্ষ্য থাকলেও পরিসংখ্যান ব্যুরোর হিসাবে তা ২৩.৫১ শতাংশে নেমে এসেছে।

বিনিয়োগের মত রাজস্ব আহরণ এবং সরকারি বিনিয়োগেও লক্ষ্য পূরণ হয়নি বলে জানিয়েছে বিবিএস। রাজস্ব আহরণ ২০২০ সালে জিডিপির ৯ দশমিক ৪ শতাংশ থেকে গত অর্থবছরে ১২ দশমিক ৯ শতাংশে উন্নীত করার লক্ষ্য থাকলেও তা ৯ দশমিক ৫ শতাংশে সীমাবদ্ধ রয়েছে।

২০২০ সালে সরকার জিডিপির প্রায় ১৫ শতাংশ ব্যয় করলেও গত অর্থবছরের সংশোধিত বাজেটে তা জিডিপির ১৪ দশমিক ২ শতাংশে নেমে এসেছে। অথচ এ সময়ে সরকারি ব্যয় জিডিপির প্রায় ১৮ শতাংশে উন্নীত করার লক্ষ্য ছিল।

;