নেদারল্যান্ডস-সেনেগাল: গ্রুপের দুই ফেবারিটের লড়াই

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কাতার বিশ্বকাপের দ্বিতীয় দিনে মাঠে নামছে ইউরোপের শক্তিশালী দল নেদারল্যান্ডস ও আফ্রিকান নেশনস কাপ জয়ী সেনেগাল। ‘এ’ গ্রুপের এ দল দু’টিকে ফেবারিট ভাবা হচ্ছে।

সোমবার (২১ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় আল থুমামা স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ম্যাচটি দেখাবে বিটিভি, টেন স্পোর্টস ও গাজী টিভি।

নেদারল্যান্ডস ও সেনেগালের দুই দলই তাদের আক্রমণভাগের দুই ভরসা মেমফিস ডিপাই ও সাদিও মানেকে হারিয়েছে। মেমফিস ইনজুরির কারণে প্রথম ম্যাচ খেলতে পারছেন না, এদিকে একই কারণে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা হয়নি সাদিও মানের।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ডাচ কোচ লুই ফন গাল মেমফিসের অনুপস্থিতির তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, ‘আমরা শুরুতে আমাদের সেরা স্কোরার এবং অ্যাসিস্টটেন্টকে মিস করব। সে এখনও টুর্নামেন্ট শুরুর করার মতো অবস্থানে নেই।’

বিশ্বকাপের ইউরোপিয়ান বাছাইপর্বে নেদারল্যান্ডস তুরস্ক, নরওয়ে, মন্টিনিগ্রো, লাটভিয়া ও জিব্রাল্টারের সমন্বয়ে গঠিত ‘জি’ গ্রুপের সেরা দল হয়ে বিশ্বকাপে এসেছে। বাছাইপর্বে সর্বোচ্চ ১৮ গোলে অবদান ছিল মেমফিস ডিপাইয়ের। ১০ ম্যাচে করেছেন ১২ গোল এবং সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৬ গোল।

মেমফিস ডিপাই না থাকলেও নেদারল্যান্ডের মূল ভরসা শক্তিশালী রক্ষণ ও মধ্যমাঠ। ২০১০ বিশ্বকাপে ফাইনাল, ২০১৪ বিশ্বকাপে সেমিফাইনাল খেলা নেদারল্যান্ডস বাছাইপর্বে খেলা ১০ ম্যাচে ৭ জয়, ২ ড্রয়ের বিপরীতে হেরেছে মাত্র ১টি ম্যাচ।

কেবল নেদারল্যান্ডসই নয়, সেনেগালও হারিয়েছে তাদের আক্রমণভাগের প্রধান অস্ত্র সাদিও মানেকে। এই নভেম্বরে জার্মান বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ–ভের্ডার ব্রেমেন ম্যাচের ১৫ মিনিটের সময় হাঁটুর চোট নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হন মানে। তাকে নিয়ে শেষ পর্যন্ত আশাবাদী ছিলেন সেনেগালের কোচ আলিউ সিসে। প্রাথমিক দলেও রেখেছিলেন মানেকে, কিন্তু শেষ পর্যন্ত ছাড়তে বাধ্য হন। গত ফেব্রুয়ারিতে পেনাল্টি শুটআউটে মিসরকে পরাজিত করে প্রথমবার আফ্রিকান নেশনস কাপ জেতে সেনেগাল। দলের পক্ষে জয়সূচক পেনাল্টি শটটি নেন মানে। এছাড়া বিশ্বকাপ বাছাই পর্বের প্লে-অফে মানের পেনাল্টি গোলেই জয় পায় সেনেগাল।

সাদিও মানেকে না পেয়ে শক্তি হারিয়েছে ঠিক সেনেগাল, কিন্তু দলটিতে রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ খেলা একাধিক ফুটবলার। কাতারে মাত্র তৃতীয়বারের মতো বিশ্বকাপ খেলতে আসা সেনেগাল এশিয়ায় অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপে ২০০২ সালে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছিল। গত আসরে তারা অবশ্য বাদ পড়ে গ্রুপ পর্যায় থেকেই।

বিশ্বকাপে সেনেগাল এ পর্যন্ত ৮ ম্যাচের কোনোটিতেই গোলহীন ছিল না। দলটি ইউরোপিয়ান প্রতিপক্ষের বিপক্ষে তিন ম্যাচের মধ্যে দুই জয়ের বিপরীতে ড্র করেছে একটি ম্যাচ, হারেনি একটিতেও।

এছাড়াও আগের দুইবার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে আফ্রিকার দলটি। ২০০২ সালে ফ্রান্সের বিপক্ষে ১-০ গোলে এবং ২০১৮ সালে পোল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে জয় পায় সেনেগাল।

‘এ’ গ্রুপের অন্য দুই দল হচ্ছে স্বাগতিক কাতার ও লাতিন আমেরিকা অঞ্চলের দেশ ইকুয়েডর। রোববার উদ্বোধনী দিনে স্বাগতিক কাতারকে হারিয়েছে ইকুয়েডর। ইনার ভ্যালেন্সিয়ার জোড়া গোলে বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম স্বাগতিক কোন দেশ হারল অতিথি দলের কাছে।

   

হার দিয়েই শেষ হলো মুস্তাফিজের আইপিএল যাত্রা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার রাতে ঘরের মাঠে পাঞ্জাব কিংসের বিপক্ষে নেমেছিল চেন্নাই সুপার কিংস। যেখানে ১৩ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় জয় তুলে নিয়েছে পাঞ্জাব। এই ম্যাচ হারের পর পয়েন্ট তালিকার চারেই আছে চেন্নাই, ১০ ম্যাচ শেষে ১০ পয়েন্ট তাদের।

আইপিএলের চলতি আসরে টাইগার পেসার মুস্তাফিজের এটিই ছিল শেষ ম্যাচ। এখন তিনি জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে দেশে ফেরত আসবেন।

কোনো উইকেট শিকার করতে না পারলেও বল হাতে ফিজ ছিলেন এদিন দুর্দান্ত। চার ওভার বল করে মাত্র ২২ রান হজম করেছেন তিনি, যার মধ্যে দ্বিতীয় ওভারটি ছিল মেইডেন।

আইপিএলের এবারের আসরের শুরুটা করেছিলেন দারুণ, প্রথম ম্যাচেই তুলে নিয়েছিলেন চার উইকেট। পার্পল ক্যাপটিও রেখেছিলেন নিজের দখলে। গতরাতে পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের আগ পর্যন্তও বুমরাহর সঙ্গে যৌথভাবে পার্পল ক্যাপের দখল ছিল তার কাছেই।

সব মিলিয়ে আইপিএলের ২০২৪ আসরটা মনে রাখার মতোই কেটেছে মুস্তাফিজের। পুরো আসরটি খেলে আসতে পারলে সম্ভবত টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারীর খেতাবটা নিজের নামেই করতেন মুস্তাফিজ। তবে দেশের হয়ে খেলার দায়িত্ব যীহতু সবার আগে, তাই চেন্নাইয়ের সঙ্গে এখানেই সফর শেষ করতে হচ্ছে তাকে।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



Apon tariq
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
নারী টি-টোয়েন্টি সিরিজ
৩য় ম্যাচ
বাংলাদেশ–ভারত
বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল
সানরাইজার্স হায়দরাবাদ–রাজস্থান রয়্যালস
রাত ৮টা, স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

ফুটবল
উয়েফা ইউরোপা লিগ (সেমিফাইনাল)
এএস রোমা–বায়ার লেভারকুসেন
রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

অলিম্পিক মার্শেই–আতালান্তা
রাত ১টা, সনি স্পোর্টস টেন ১

ইংলিশ প্রিমিয়ার লিগ
চেলসি–টটেনহাম
রাত ১২–৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

টেনিস
মাদ্রিদ ওপেন
বিকেল ৪টা, সনি স্পোর্টস টেন ৫

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

রুতুরাজের ব্যাটে ভর করে লড়াকু সংগ্রহ চেন্নাইয়ের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে পাঞ্জাব কিংসের বিপক্ষে টসে হেরে শুরুতে ব্যাটিং করেছে চেন্নাই সুপার কিংস। যেখানে নির্ধারিত ওভার শেষে স্বাগতিকদের দলীয় সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ১৬২ রান।

ব্যাট হাতে শুরুটা ভালোই করেছিল চেন্নাইয়ের দুই ওপেনার আজিংকা রাহানে ও রুতুরাজ গায়কোয়ার। নবম ওভারে এসে দলীয় ৬৪ রানে ভাঙ্গে এই জুটি, সাজঘরে ফেরেন রাহানে। এরপর শিভাম দুবে ও রবীন্দ্র জাদেজা ব্যাট হাতে হন ব্যর্থ।

সামির রিজভি ও মঈন আলীও বেশিক্ষণ উইকেটে দাঁড়াতে পারেননি। তবে উইকেটের আরেক প্রান্তে নিজের সেরাটাই খেলেছেন অধিনায়ক রুতুরাজ। ৪৮ বলে ৬২ রানের দারুণ ইনিংস খেলে তিনিও আউট হন। শেষে ধোনি ও ড্যারিল মিচেলের হাত ধরে পাঞ্জাবকে ১৬৩ রানের লক্ষ্য ছুঁড়ে দিল চেন্নাই।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

জিম্বাবুয়ে সিরিজে থাকছেন যেসকল বাংলাদেশি আম্পায়ার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-জিম্বাবুয়ে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শুরু আগামী ৩ মে থেকে। শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে দুই দল। আজ বুধবার এই সিরিজের ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

৬ সদস্যের যে ম্যাচ অফিশিয়ালদের তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে একজন ম্যাচ রেফারি ছাড়া সবার দায়িত্বই ম্যাচ অনুযায়ী পরিবর্তিত হবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকছেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত, মাসুদুর রহমান মুকুল, মোরশেদ আলী খান, রঞ্জন মাধুগালে, তানভীর আহমেদ, গাজী সোহেল। মাধুগালে পাঁচ টি-টোয়েন্টিতেই ম্যাচ রেফারির দায়িত্বে থাকবেন।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৫ ও ৭ মে হবে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি। প্রথম দুই ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায় এবং তৃতীয় টি-টোয়েন্টি বেলা ৩টায় শুরু হবে। এরপর ১০ ও ১২ মে চতুর্থ ও পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচ হবে মিরপুরের শেরেবাংলায়।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;