তিউনিসিয়ার সঙ্গে ড্র করল ডেনমার্ক

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট ডেনমার্কে রুখে দিয়েছে আফ্রিকার দেশ তিউনিসিয়া। ফিফা র‌্যাঙ্কিংয়ে ২০ ধাপ পিছিয়ে থাকা তিউনিসিয়ার বিপক্ষে গোলশূন্য ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে ডেনিশরা।

টানটান উত্তেজনাপূর্ণ এই ম্যাচের বেশিরভাগ সময় বল দখলে ছিল ডেনিশদের। প্রায় ৬০ ভাগ বলের নিয়ন্ত্রণ রেখে ১১ বার আক্রমণে যায় তারা। অন্যদিকে ৩৮ ভাগ সময় দখলে রেখেও তিউনিসিয়া আক্রমণ করে ১৩ বার, যার একটি ছিল অনটার্গেট শট।

তবে গোলের সুযোগও আসে তিউনিসিয়ারই। ম্যাচের ২৩ মিনিটে ডেনমার্কের জালে বল জড়ান সিলমানে। কিন্তু সেটি হয়ে যায় অফসাইড।

এরপর আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচ জমে ওঠে প্রথমার্ধে। কিন্তু গোলের দেখা পায়নি দুদল। বিরতি থেকে ফিরেও দুদল রক্ষণ নির্ভর খেলা উপহার দেয়। যদিও তিউনিসিয়া বেশ কয়েকবার আক্রমণে যায়। কিন্তু তাতে লাভ হয়নি। ভাঙতে পারেনি ডেনিশদের গোলবারের দেওয়াল। ফলে শেষ পর্যন্ত ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হলো দুদলকে।

   

আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সিরিজের দল ঘোষণা করল পাকিস্তান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। এই সিরিজ দুটিকে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ধরে গুরুত্বের সঙ্গেই খেলবে পাকিস্তান। আসন্ন সিরিজকে উদ্দেশ্য করে ১৮ সদস্যের দল ঘোষণা করল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

আয়ারল্যান্ডের ঘরের মাঠে তাদের বিপক্ষে শুরু হবে পাকিস্তানের প্রথম সিরিজ। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ১০ মে মুখোমুখি হবে দু’দল। পরের দুটি ম্যাচ অনুষ্ঠিত হিবে যথাক্রমে ১২ ও ১৪ মে।

আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ তিনটি শেষ করেই পাকিস্তান দল উড়াল দিবে ইংল্যান্ডে। সেখানে চার ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিটি হবে ২২ মে। পরের ম্যাচগুলো হবে যথাক্রমে ২৫, ২৮ ও ৩০ মে।

পাকিস্তান স্কোয়াডঃ

বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, হারিস রউফ, হাসান আলি, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, ইরফান খান, নাসিম শাহ, সাইম আইয়ুব, সালমান আলি আঘা, শাদাব খান, শাহিন আফ্রিদি ও উসমান খান।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

ম্যাচ হারা প্রসঙ্গে যা বললেন চেন্নাই অধিনায়ক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার রাতে ঘরের মাঠেও জয় তুলে নিতে পারেনি চেন্নাই সুপার কিংস। চিপকের মাঠে চেন্নাইকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে পাঞ্জাব কিংস। আইপিএলের চলতি আসরে মুস্তাফিজুর রহমানের শেষ ম্যাচ ছিল এটি, যেখানে কোনো উইকেট না পেলেও তিনি বল হাতে ছিলেন দারুণ।

এই হারের জন্য মূলত শিশিরকে দায়ী করেছেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়। এছাড়া প্রথম ইনিংসে ব্যাট হাতে নেমে তাদের দলীয় রানও কিছু কম হয়েছে বলে স্বীকার করেছেন তিনি।

ম্যাচ পরবর্তী পুরষ্কার বিতরণী মঞ্চে রুতুরাজ বলেছেন, ‘সম্ভবত আমাদের ৫০-৬০ রান কম হয়েছে। পিচের কথা ভেবে আমাদের প্রথমে ব্যাটিং করতে হয়েছিল। পিচ ভালো ছিল না। এটি পরে ব্যাটিংবান্ধব হতে শুরু করে। এরপর শিশির এবং ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম, কোনো কিছুই আসলে আমাদের সাহায্য করেনি।‘

চেন্নাইয়ের বোলাররা এদিন তেমন কিছু করে দেখাতে পারেননি। বোলারদের প্রসঙ্গে অধিনায়ক জানান, ‘এটাই সত্যিকারের সমস্যা। যেখানে আপনি উইকেট নিতে চাইবেন কিন্তু আপনার হাতে উইকেট নেওয়ার মতো মাত্র দুজন বোলার আছে। এর সঙ্গে শিশিরের কারণে স্পিনাররা নিজেদের কাজ ঠিকমত করতে পারছিলেন না। বলা যায় একটি কঠিন দিন গেছে আমাদের। তবে আমাদের সামনে আরও চার ম্যাচ বাকি আছে, আমরা এমন দুরাবস্থা কাটিয়ে উঠতে চাই।‘

দল হারলেও এদিন ব্যক্তিগত অর্জন ঠিকই আদায় করে নিয়েছেন রুতুরাজ। চেন্নাইয়ের হয়ে সর্বোচ্চ ৪৮ বলে ৬২ রান এসেছে তার ব্যাট থেকেই। আর এই ইনিংসের মাধ্যমে চলতি আইপিএলে বিরাট কোহলিকে টপকিয়ে অরেঞ্জ ক্যাপ এখন তার দখলে।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বড় ও গুরুত্বপূর্ণ ম্যাচে গোল করে দলকে জেতানো যেন তার অভ্যাস। ইউরোপিয়ান ফুটবলে এই দায়িত্ব পালন করে এসে এখন সৌদির লিগেও এই কাজটি প্রতিনিয়তই করে চলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বুধবার রাতে কিং কাপের সেমিফাইনালে আল খালিজকে ৩-১ গোলে হারিয়েছে আলো নাসর, যেখানে জোড়া গোল করেছেন পর্তুগিজ এই মহাতারকা।

এদিন ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষকে চাপে ফেলতে থাকে আল নাসর। একের পর এক আক্রমণে আল খালিজের ডিফেন্স লাইন যখন নড়বড়ে, তখনই সুযোগ বুঝে নিজের প্রথম গোলটি আদায় করেন রোনালদো। ১৭তম মিনিটে খালিজের গোলরক্ষক ইব্রাহিম সেহিকের ভুলকে কাজে লাগান তিনি।

৩৭তম মিনিটে পেনাল্টির সুযোগ পায় আল নাসর, দক্ষতার সঙ্গে গোল আদায় করে দলের হয়ে ব্যবধান বাড়ান সাদিও মানে। দুই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। বিরতির পর ৫৭তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটির দেখা পান রোনালদো।

ম্যাচের শেষভাগে যেয়ে ৮২তম মিনিটে দলের হয়ে একটি গোল শোধ দেন আল তোরাইস। তাতেও কোনো লাভ হয়নি, হার নিয়েই মাঠ ছেড়েছে তারা।

গত মঙ্গলবার আল ইত্তিহাদকে হারিয়ে ফাইনালে জায়গা করে দিয়েছে আল হিলাল। গতরাতে ফাইনালের টিকিট নিশিচত করল আল নাসর। ৩১ মে জেদ্দার কিং আবদুল্লাহ স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;

‘শক্তিশালী’ পিএসজিকে হারিয়ে দিল ডর্টমুন্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমের চার সেমিফাইনালিস্টের মধ্যে তুলনামূলক ‘দূর্বল দল’ ধরে নেওয়া হয়েছে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডকে। এমনকি দ্বিতীয় সেমিফাইনালে পিএসজিই ছিল ফ্যান ফেভারিট। কিন্তু ঘরের মাঠে ডর্টমুন্ড যে দাপুটে তা ভুলে গেলে চলবে না, এমনটাই মনে করিয়ে দিল তারা। সিগনাল ইডুনা পার্কে সেমির প্রথম লেগে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে বরুসিয়া ডর্টমুন্ড।

ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের চাপে ফেলার চেষ্টায় থাকে পিএসজি। পরপর কয়েকটি আক্রমণে কিছুটা নড়বড়ে করে তোলে ডর্টমুন্ডের ডিফেন্স লাইন। আগের দুই রাউন্ডে গোল করা উসমান দেম্বেলে গোলের সুযোগ হাতছাড়া করেন, তাই এগিয়ে গিয়েও যেতে পারেনি এমবাপেরা।

পিএসজি গোলরক্ষক ডোনারুমা নিজের নৈপুণ্যে ঠেকিয়ে দেন সাবিতজারের দুটো শট। তবে ৩৬তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় স্বাগতিকরা। শ্লটারবেকের বাড়ানো লং বল দারুণভাবে আয়ত্বে নিয়ে ডোনারুমাকে ফাঁকি দিয়ে বল পিএসজির জালে জড়ান ফুলক্রুগ।

পিছিয়ে থেকে বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে পিএসজি। তবে শেষ পর্যন্ত আর কোনো গোলের দেখা না পাওয়ায় হার নিয়েই মাঠ ছাড়তে হয় লুইস এনরিকের দলকে। এক গোলে এগিয়ে থেকেই পার্ক ডি প্রিন্সেসে সেমিফাইনালের দ্বিতীয় লেগে খেলতে যাবে জার্মান ক্লাবটি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলার উদ্দেশ্য নিয়েই মাঠে নামবে তারা।

  ‘মরুর বুকে বিশ্ব কাঁপে’

;