শপথ নিতে ক্যাপিটল হিলে বাইডেন-কামলা

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
শপথ নিতে ক্যাপিটল হিলে বাইডেন-কামলা

শপথ নিতে ক্যাপিটল হিলে বাইডেন-কামলা

  • Font increase
  • Font Decrease

শপথ নিতে ক্যাপিটল হিলে পৌঁছেছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

বুধবার (২০ জানুয়ারি) স্থানীয় সময় সকাল সাতটায় তারা ক্যাপিটল হিলে পৌঁছান। এসময় সঙ্গে ছিলেন বাইডেনের স্ত্রী জিল বাইডেন এবং কামলার স্বামী ডগ এমহফ।

এর আগে ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ছাড়ার পরপরই জো বাইডেন টুইট করে জানান, ‘যুক্তরাষ্ট্রের জন্য নতুন দিনের সূচনা’।

স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে দশটায় ক্যাপিটল হিলের চত্বরে তাদের অভিষেক অনুষ্ঠান হবে। আয়োজন নির্বিঘ্ন করতে মোতায়েন করা হয়েছে ২৫ হাজার সেনা সদস্য।

প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও মিশেল ওবামা পৌঁছেছেন। উপস্থিত রয়েছেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনও।

এছাড়া ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ক্যারেন পেন্স অভিষেক অনুষ্ঠানে অংশ নিতে ক্যাপিটল হিলে উপস্থিত হয়েছেন।

শপথের আগে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস ওয়াশিংটনের ক্যাথলিক গির্জায় প্রার্থনায় অংশ নিয়েছেন। এ সময় উপস্থিত ছিলেন জিল বাইডেন ও ডগ এমহফ। তাদের সাথে ছিলেন সিনেটে রিপাবলিকান দলনেতা মিচ ম্যাককোনেল, প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলনেতা কেভিন ম্যাকার্থি এবং স্পিকার ন্যান্সি পেলোসি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আজ ভোর সোয়া ৫টায় হোয়াইট হাউস ত্যাগ ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া। হোয়াইট হাউস থেকে ট্রাম্প মেরিল্যান্ডের জয়েন্ট বেস অ্যান্ড্রুজ সামরিক ঘাঁটিতে যান। সেখানে একটি সংক্ষিপ্ত বিদায়ী অনুষ্ঠানে যোগ দেন। জয়েন্ট বেস অ্যান্ড্রুজের অনুষ্ঠানে ট্রাম্প সমাপনী বক্তব্য রাখেন।

এরপর শেষবারের মতো এয়ারফোর্স ওয়ানে করে ফ্লোরিডার পাম বিচে যাওয়ার উদ্দেশে রওনা হন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি।

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন