শপথ নিলেন কমলা হ্যারিস

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
শপথ নিলেন কমলা হ্যারিস

শপথ নিলেন কমলা হ্যারিস

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ, কোনো দক্ষিণ এশীয়, এমনকি কোনো নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে তিনি শপথ নিলেন।

বুধবার (২০ জানুয়ারি) বাংলাদেশ সময় রাত পৌনে ১১টা ও স্থানীয় সময় দুপুর ১২টায় ক্যাপিটল হিলে শপথ কমলা।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবিধানিক রীতি অনুযায়ী কমলা হ্যারিসকে শপথ পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সটোমেয়র।

কমলা হ্যারিসের শপথের ‍আগে জাতীয় সংগীত পরিবেশন করেন লেডি গাগা।

শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং সাবেক ফার্স্ট লেডি, পররাষ্ট্রমন্ত্রী ও ২০১৬ সালের ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও সাবেক ফার্স্ট লেডি লরা বুশ এবং সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা। জীবিত ও সবচেয়ে বয়স্ক সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার অনুষ্ঠানে যোগ দেওয়ার তেমন আশা নেই। আর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই হোয়াইট হাউস ছেড়ে গেছেন।

৫৫ বছর বয়সী কমলা হ্যারিসের বাবা ডনাল্ড হ্যারিস জ্যামাইকান। হ্যারিসের মা ক্যান্সার গবেষক শ্যামলা গোপালান, ভারতীয় এক কূটনীতিকের মেয়ে। তারা দুইজনেই যুক্তরাষ্ট্রে পড়াশোনার জন্য গিয়েছিলেন। সেখানে তাদের মধ্যে পরিচয় থেকে বিয়ে। 

কমলা দেবী হ্যারিস এই দম্পতির প্রথম সন্তান। তার জন্ম ওকল্যান্ডে, ১৯৬৪ সালের ২০ অক্টোবর। কমলার নামের শেষাংশ বাবার কাছ থেকে নেওয়া; প্রথমটুকু মায়ের দেওয়া। হ্যারিসের ৭ বছর বয়সে তার বাবা-মায়ের বিচ্ছেদ হয়।

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন