রাশিয়ায় ২০০ ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

  করোনা ভাইরাস

Ferdous MJ
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

  • Font increase
  • Font Decrease

চলতি সপ্তাহে রাশিয়ায় ২০০ ভেন্টিলেটর পাঠানো শুরু করছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (১৯ মে) মস্কোর আমেরিকান দূতাবাস থেকে একথা জানানো হয়েছে।

বর্তমানে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক করোনা আক্রান্ত দেশ রাশিয়া।

মঙ্গলবার রাশিয়ায় ৯ হাজার ২৬৩ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯৯ হাজার ৯৪১ জন। দেশটিতে মারা গেছে মোট ২ হাজার ৮৩৭ জন।

তবে টানা চতুর্থ দিনের মতো সংক্রমণের সংখ্যা ১০ হাজারের নিচে রয়েছে।

গত সোমবার রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন জানিয়েছেন, রাশিয়ায় সংক্রমণ বৃদ্ধি থেমেছে এবং আরো কিছু ইতিবাচক দিক দেখা যাচ্ছে।

রাশিয়ায় করোনা আক্রান্ত চার মন্ত্রীর মধ্যে মিশুস্তিন একজন। হাসপাতালে চিকিৎসা শেষে তিনি আবার স্বাভাবিক কাজকর্ম শুরু করেছেন।

মস্কোর আমেরিকান দূতাবাস জানিয়েছে, দুই দেশের প্রেসিডেন্ট ৭ মে টেলিফোনে কথা বলেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আমেরিকার সহায়তা চেয়েছেন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে তৈরি ২০০ ভেন্টিলেটর দেওয়ার প্রস্তাব দিয়েছেন।

বুধবার (২০ মে) প্রথম দফায় ৫০টি ভেন্টিলেটর পাঠানো হবে। বাকি ১৫০টি খুব দ্রুতই পাঠানোর জন্য প্রস্তুত হয়ে যাবে।

এপ্রিলের শুরুর দিকে রাশিয়া তাদের নিজেদের তৈরি ভেন্টিলেটর আমেরিকায় পাঠায় তবে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন পরে এগুলো আর দরকার হয়নি।

গত সপ্তাহে মস্কো এবং সেইন্ট পিটার্সবার্গের হাসপাতালে ভেন্টিলেটর থেকে আগুন লাগায় রাশিয়ার ভেন্টিলেটর উৎপাদনকারী কোম্পানি অ্যাভেন্টা-এম বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হয়। এ কারণে ১ এপ্রিলের পর থেকে ওই কোম্পানির তৈরি ভেন্টিলেটর ব্যবহার রাশিয়া নিষিদ্ধ করে দেয়।

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস