ভারতে প্লেন ভাড়া বেঁধে দিল সরকার

  করোনা ভাইরাস

Ferdous MJ
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

  • Font increase
  • Font Decrease

আগামী ২৫ মে থেকে ভারতে অভ্যন্তরীণ ফ্লাইট পুনরায় চালু হতে যাচ্ছে। এ জন্য অভ্যন্তরীণ ফ্লাইটের ভাড়া নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

এয়ারলাইন্স সংস্থা ও যাত্রীদের জন্যও বেশ কিছু নতুন নির্দেশিকা জারি করেছে দেশটির বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়।

অভ্যন্তরীণ ফ্লাইট চালু হলেও স্বাভাবিক সংখ্যার তুলনায় মাত্র এক-তৃতীয়াংশ প্লেন চলাচল করবে।

প্রত্যেক যাত্রীকেই বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। রেড জোন থেকে আসা কোন যাত্রীকে ফ্লাইটে নেওয়া হবে না। যাত্রীদের কোয়ারেন্টাইনে ছিলেন না অথবা রেড জোন কিংবা কনটেনমেন্ট জোনের বাসিন্দা নন, এমন ঘোষণাপত্র লিখিতভাবে জমা দিতে হবে বিমানবন্দরে।

বৃহস্পতিবার (২১ মে) প্লেন চলাচলে এমন একগুচ্ছ নিয়ম আরোপের কথা জানিয়েছেন ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রী হরদীপ সিং পুরী।

তিনি বলেন, আগামী তিন মাসের জন্য প্লেন ভাড়া নিয়ে মন্ত্রণালয়ের জারি করা নিয়ম অনুসারে চলতে হবে এয়ারলাইন্স সংস্থাগুলিকে।

উদাহরণ দিয়ে হরদীপ সিং বলেন, আগামী তিন মাসের জন্য দিল্লি-মুম্বই একটি ফ্লাইটের ভাড়া সাড়ে ৩ হাজার টাকা থেকে ১০ হাজার টাকার মধ্যে রাখতে হবে।

তিনি আরও জানিয়েছেন, একটি ফ্লাইটের ৪০ শতাংশ আসনের ভাড়া কেন্দ্রের নির্ধারিত ভাড়ার ৫০ শতাংশের মধ্যে রাখতে হবে। অর্থাৎ দিল্লি-মুম্বই রুটের ফ্লাইটে ৫০ শতাংশ ক্ষেত্রেই এক একটি টিকিটের দাম হতে হবে ৬ হাজার ৭০০ টাকা।

ফ্লাইটের জন্য নির্দিষ্ট সময়ের দুই ঘণ্টা আগে পৌঁছাতে হবে প্রত্যেক যাত্রীকে। সেই সঙ্গে কেবলমাত্র অনলাইনেই চেক-ইন করতে পারবেন যাত্রীরা। বিমানবন্দরে পৌঁছানোর পর প্রত্যেক যাত্রীরই থার্মাল স্ক্রিনিং করা হবে।

যাত্রীদের ব্যাগ ফ্লাইটের এক ঘণ্টা আগে লাগেজ কাউন্টারে জমা রাখতে হবে। চেকিংয়ের জন্য যাত্রীরা যাতে যতটা সম্ভব শারীরিক দূরত্ব বজায় রাখে, সে ব্যাপারে নিরাপত্তাকর্মীদের খেয়াল রাখতে বলা হয়েছে।

প্লেনে ওঠার পরও স্বাস্থ্যবিধি নিয়ে সতর্কতামূলক নিয়ম জারি করা হয়েছে যাত্রীদের জন্য। প্লেনে যাত্রীদের কোন খাবার পরিবেশন করা হবে না। প্রতিটি আসনে পনি সরবরাহের ব্যবস্থা থাকলেও বাইরের খাবার নিয়ে প্লেনে ওঠা যাবে না। এমনকি প্লেনে কোন ম্যাগাজিন বা সংবাদপত্র নিয়েও ওঠা যাবে না।

করোনাভাইরাস প্রতিরোধে গত ২৪ মার্চ রাত ১২টার পর দেশজুড়ে যাত্রিবাহী বিমান পরিষেবার ওপরে নিষেধাজ্ঞা জারি করে ভারতের কেন্দ্রীয় সরকার।

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস