বাধ্যতামূলক ‘মাস্ক পরার’ আদেশ দিতে নারাজ ট্রাম্প

  করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস প্রতিরোধে বাধ্যতামূলক মাস্ক পরার আদেশ জারি করতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি রাষ্ট্র ও স্থানীয় নেতাদেরকে লোকদের মাস্ক পরার ক্ষেত্রে ‘কঠোর’ হওয়ার আহ্বান জানানোর পরে ট্রাম্প এমন মন্তব্য করলেন।

মাস্ক পরার বিষয়ে ডা. ফাউসি বলেন, কোভিড-১৯ সংক্রমণ রোধে এটা সত্যই গুরুত্বপূর্ণ এবং আমাদের সবার ব্যবহার করা উচিত। প্রয়োজনে বাধ্যতামূলক করে আদেশ জারি করা দরকার।

শুক্রবার (১৭ জুলাই) ফক্স নিউজকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি জাতীয়ভাবে মাস্ক পরা নিয়ে ‘আদেশ জারি’র সাথে একমত নন। ট্রাম্পর মনে করেন মাস্ক পরা নিয়ে মানুষের ‘স্বাধীনতা’ থাকা উচিত।

যুক্তরাষ্ট্রে মাস্ক পরা নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন ট্রাম্প। এমনকি কোভিড-১৯ সংক্রমণের শুরু থেকে নিজে মাস্ক পরতে বারবার অস্বীকৃতি জানিয়েছেন।

গত এপ্রিল মাসে আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জনসমাগমে মাস্ক পরিধান করার সুপারিশ করেছিল। তখন ট্রাম্প বলেছিলেন, তিনি মাস্ক পরবেন না। একজন মানুষ মাস্ক পরবে কিনা সেটি তার ব্যক্তিগত পছন্দের বিষয়। আমি মাস্ক পরে কোনোভাবেই ওভাল অফিসের সুন্দর ঐতিহ্যবাহী ডেস্কে বসতে পারব না। আমি মাস্ক পরে অন্য দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজা বা রানীকে শুভেচ্ছা জানাতে পারি না।

তবে বুধবার (২ জুলাই) মাস্ক ব্যবহার নিয়ে তার সিদ্ধান্ত থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছিলেন। ফক্স বিজনেস নেটওয়ার্ককে এক সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমি মাস্ক পরার পক্ষে’। এরপর কয়েকদিন পর ১১ জুলাই জনসম্মুখে ট্রাম্পকে মাস্ক পরে বের হতে দেখা যায়।

তিনি বলেন, আমি মনে করি আপনি যখন হাসপাতালে থাকবেন, বিশেষত যারা করোনা আক্রান্ত রোগীদের সেবা করছে তাদের সঙ্গে দেখা করবেন তখন অবশ‌্যই মাস্ক পরতে হবে।

আরও পড়ুন: অবশেষে মাস্ক পরে জনসম্মুখে ট্রাম্প

সুর পাল্টে ট্রাম্প বললেন ‘আমি মাস্ক পরার পক্ষে’

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :

  করোনা ভাইরাস