দক্ষিণাঞ্চলবাসীর জন্য যেমন ছিলো ২০২১ সাল

  সালতামামি


জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শান্তিপ্রিয় বাসযোগ্য অঞ্চল হচ্ছে সম্ভাবনাময় বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চল। কিন্তু ২০২১ সাল জুড়ে দক্ষিণাঞ্চলে ছিলো করোনা, ডায়রিয়ার প্রকোপ, দূর্ঘটনার দুঃসংবাদ ও সম্ভাবনাময় আনন্দের বার্তা। বছরের শেষে এসে যুক্ত হল ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা। যে ঘটনা দেশ বিদেশের শিরোনাম হয়েছে এবং কেঁদেছে গোটা দক্ষিণাঞ্চলবাসী। 

যেসব আলোচিত ঘটনাকে ঘিরে বরিশাল তথা দক্ষিণাঞ্চল বার বার সংবাদের শিরোনাম হয়েছে তারই এক ঝলক পাঠকদের জন্য তুলে ধরা হল-

ডায়রিয়ার প্রকোপ: বছরের শুরুর দিনই বরিশাল বিভাগে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। ২৬ এপ্রিলের মধ্যে আক্রান্ত হয় ৪০ হাজারের বেশি মানুষ। স্বাস্থ্য বিভাগ বলছে, এর মধ্যে ২০ থেকে ২৬ এপ্রিল এক সপ্তাহে আক্রান্ত হয়েছিল ১০ হাজার ৭ জন। এপ্রিল মাসে সরকারি হিসাবে মারা যান ১১ জন। তবে বেসরকারি হিসাবে মৃত্যুর সংখ্যা ৩৩ জনের বেশি।

করোনা আতঙ্কের মাস জুলাই: বিদায়ী জুলাইয়ে ভয়ঙ্কর সময় পার করে বরিশাল বিভাগের মানুষ। করোনা সংক্রমণ আর মৃত্যু দুটোই চূড়ান্তে পৌঁছায় এই মাসে। নমুনা বিবেচনায় ৩৯ শতাংশ রোগী শনাক্ত হয় জুলাই মাসে। আর মারা যান ৪৪ দশমিক ১৩ শতাংশ রোগী। স্বাস্থ্য বিভাগের হিসাবে, জুলাইয়ে বরিশাল বিভাগে শনাক্ত হয় ১৩ হাজার ১৪৮ জন। এই মাসে করোনা পজিটিভ ও উপসর্গ নিয়ে প্রাণহানি হয় ৪০১ জনের। অপরদিকে আগস্টে শনাক্ত হয় ১০ হাজার ৬১১ রোগী। আর পজিটিভ রোগী মারা যায় ১৮৫ জন। গত ৭ জুলাই এক দিনে করোনা শনাক্ত হয় সর্বোচ্চ ৬২২ জনের। এরপর ১১ জুলাই এ সংখ্যা হয় ৭১০ ও ১৩ জুলাই ৮৭৯। আর ১৯ জুলাই ছিল সবচেয়ে ভয়াবহ দিন। এদিন সংক্রমণের সব রেকর্ড ভঙ্গ করে রেকর্ড ৮৯১ জন শনাক্ত হয়। ৩১ জুলাই পর্যন্ত বিভাগে করোনায় মারা গেছেন ৪৬৯ জন। তাঁদের মধ্যে দ্বিতীয় ঢেউ শুরুর পর মে থেকে ৩১ জুলাই পর্যন্ত মৃত্যু হয়েছে ২০৭ জনের, যা মোট মৃত্যুর ৪৪ দশমিক ১৩ শতাংশ। আর শুধু জুলাইয়ে মৃত্যু হয়েছে ১৫৮ জনের। সেপ্টেম্বর থেকে করোনা শনাক্ত ও মৃত্যুর সূচক নামতে থাকে।

বরিশাল সদর ইউএনওর বাসভবনে হামলা: গত ১৮ আগস্ট রাতে বরিশাল সদর উপজেলার ইউএনও অফিস কম্পাউন্ডে পানি সম্পদ প্রতিমন্ত্রীর শুভেচ্ছা ব্যানার নামাতে গিয়ে সিটি করপোরেশনের কর্মী ও পরে ছাত্রলীগ নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে ইউএনওর বাসভবনে হামলার সময় আনসার সদস্যদের গুলিতে আওয়ামী লীগ ছাত্রলীগের বেশ কয়েকজন নেতা কর্মী গুলিবিদ্ধ হন। এ ঘটনায় ইউএনও এবং কোতোয়ালি থানার ওসিসহ দুই প্রশাসন মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে প্রধান আসামি দুইটি মামলা করা হয়। ঘটনার তিন দিন পর এ ঘটনায় প্রশাসনের সঙ্গে মেয়রসহ আওয়ামী লীগের নেতাদের সমঝোতা বৈঠকে বিষয়টি নিরসন হয়। 

স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন: দক্ষিণাঞ্চলের মানুষের বহুল প্রতীক্ষিত পায়রা সেতু উদ্বোধন হয় ২৪ অক্টোবর। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বপ্নের সেতুটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরই সেতুর দুই পাড়ে হাজারো মানুষ উল্লাসে ফেটে পড়েন। পরিবর্তন ঘটে কুয়াকাটাসহ গোটা দক্ষিণাঞ্চলের যোগাযোগ ব্যবস্থার। 

এমভি অভিযান-১০ লঞ্চ ট্র্যাজেডি: বছরজুড়ে কমবেশি আনন্দের উচ্ছ্বাস থাকলেও বছরের শেষ মাসটি ছিল চরম বেদনাদায়ক। গত ২৩ ডিসেম্বর গভীররাতে ঝালকাঠির সুগন্ধা নদী পার হওয়ার সময় এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঢাকা থেকে বরগুনাগামী লঞ্চটির ৪৩ যাত্রীর প্রাণহানির খবর নিশ্চিত হওয়া গেছে। হাসপাতালে ভর্তি আছেন দগ্ধ ৮৫ জন। নিখোঁজ রয়েছেন আরো ৪৬ জন। এ দুর্ঘটনায় স্বজনহারাদের আহাজারি, দগ্ধদের আর্তনাদে ভারী হয়ে আছে দক্ষিণের জনপদ। যা নৌপথে চলাচলে যাত্রীদের মাঝে হতাশ সৃষ্টি করছে।

   

ফেনীতে আয়োজিত হলো পুষ্টিভাত উৎসব 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা-২৪.কম, ফেনী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

'বসা ভাতে পুষ্টি বেশি, খেলে রোগপ্রতিরোধ হয়; মাড় ফেলে রান্না হলে চাল, ১৫ ভাগ হয় অপচয়' এ প্রতিপাদ্য নিয়ে ফেনীতে পুষ্টিভাত উৎসব আয়োজিত হয়েছে। 

খাদ্যের অপচয় রোধে বিজ্ঞানসম্মত বসাভাতের গুরুত্ব জাতীয় শিক্ষাক্রমের আওতায় মাধ্যমিক স্তরে পাঠ্যভুক্ত হওয়ায় জনসচেতনতা বাড়াতে গণমাধ্যম কর্মীদের সাথে সংশ্লিষ্ট বিষয়ের গবেষক কবি ও বিজ্ঞানী গাজী রফিকের মতবিনিময় সভা ও পুষ্টিভাত উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২ মার্চ) দুপুরে শহরের গ্র‍্যান্ড টেস্ট রেস্টুরেন্টে আয়োজিত এ সভায় বসাভাতের গুরুত্ব উল্লেখ করে বক্তব্য রাখেন বিজ্ঞানী গাজী রফিক।

এসময় তিনি পুষ্টিভাতের বিভিন্ন গুরুত্ব উল্লেখ করে সবাইকে এ বিষয়ে সচেতন হয়ে ভাতের অপচয় রোধে এবং পুষ্টিমান রক্ষায় বসাভাত খাওয়ার অভ্যাস গঠনের আহ্বান জানান।

গবেষক কবি ও বিজ্ঞানী গাজী রফিক বলেন, ভাতের মাড়ে পুষ্টিগুণ বেশি। ভাতের মাড় ফেলে দিলে তার পুষ্টিগুণ নষ্ট হয়। বসাভাত খেলে ১৫ শতাংশ চাল সাশ্রয় হয় আর মাড় ফেলে দিলে ১৫ শতাংশ অপচয় হয়। বাংলাদেশে এ অর্থবছরে ৩ কোটি ৯০ লাখ মেট্রিক টন চাল উৎপাদন হয়েছে যা আমরা ব্যবহার করব। এ চাল থেকে ১৫ শতাংশ অপচয় হলে প্রায় ৬০ মেট্রিক টন চাল অপচয় হবে। এবং এতে করে পুষ্টি, স্বাস্থ্যর দিকে মানুষ এবং অর্থনৈতিক ভাবে দেশ ক্ষতিগ্রস্ত হবে৷

তিনি বলেন, এখন যে মিনিকেট চাউল বলে বিক্রি করা হয় এ নামে কোন চাল নেই। চালকে কেটে মিনিকেট নাম দিয়ে বিক্রি করা হয়। এসব চালে কোন গুণাগুণ নেই। বসাভাতে পুষ্টি রয়েছে এতে স্বাস্থ্য ভালো থাকবে এবং দেশ অর্থনৈতিক ভাবে লাভবান হবে। স্বাস্থ্য সুরক্ষা এবং এ বিষয়ে সচেতনতা বাড়াতে এ পুষ্টিভাত উৎসব আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

আলোচনায় অংশ নিয়ে ফেনী সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোক্তার হোসেইন বলেন, বসাভাতের বিষয়ে আমাদের জানার ঘাটতি রয়েছে। এর প্রয়োজনীয়তা সম্পর্কে মানুষ এখনও অবগত নয়। মানুষ সচেতন না হলে অদূর ভবিষ্যতে খাদ্য সংকটসহ নানা সমস্যার সম্মুখীন হতে হবে। বসাভাত খেলে খাদ্য সঞ্চয় হবে এটি দেশের উন্নয়নের ধারক হবে। এ বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানে বহুল প্রচার প্রচারণা বাড়াতে পারলে মানুষ এ বিষয়ে সতর্ক থাকবে এবং দেশের উন্নয়ন হবে একই সাথে স্বাস্থ্যগত দিক থেকে মানুষ ভালো থাকবে।

এসময় আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন প্রথম আলো ফেনী প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক আবু তাহের, দৈনিক ফেনীর সময় সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, দৈনিক ফেনী সম্পাদক আরিফুল আমিন রিজভী, কবি ওবায়েদ মজুমদার।

পুষ্টিভাত উৎসব প্রস্তুতি কমিটির আহ্বায়ক সাংবাদিক আসাদুজ্জামান দারার সঞ্চালনায় মতবিনিময় সভায় ফেনীর গণমাধ্যমকর্মী, শিক্ষক-শিক্ষিকা, আইনজীবী ও বিভিন্ন শ্রেণি প্রেশার মানুষ অংশ নেন। এতে বক্তারা পুষ্টিভাতের গুরুত্ব অনুধাবন করে এ বিষয়ে ব্যাপক প্রচার প্রচারণা বাড়ানোর আহ্বান জানান। 

  সালতামামি

;

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, বেড়েছে ২.২৬ শতাংশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশে মোট ভোটার সংখ্যা ১২ কোটি ১৮ লাখ ৫০ হাজার ১০০ জন। ফলে আগের তুলনায় ২ দশমিক ২৬ শতাংশ বেড়েছে।

শনিবার (২ মার্চ) মোট ভোটারের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের ৫ কোটি ৯৭ লাখ ৪ হাজার ৬৪১ জন নারী আর ৬ কোটি ২১ লাখ ৪৪ হাজার ৫৮৭ জন পুরুষ ভোটার।

  সালতামামি

;

গাজীপুরে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
গাজীপুরে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু

গাজীপুরে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু

  • Font increase
  • Font Decrease

গাজীপুরে পৃথক স্থানে ট্রেনে কাটা পড়ে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার (২ মার্চ) সকালে জেলার জয়দেবপুর-উত্তরবঙ্গ রেল পথের মহানগরীর কোনাবাড়ী থানাধীন খোলাপাড়া এলাকায় কালভার্টের পাশে অজ্ঞাত এক পুরুষের বিচ্ছিন্ন দেহ উদ্ধার করে পুলিশ।

অপরদিকে একই সড়কের জেলার কালিয়াকৈর উপজেলাধীন রতনপুর রেলক্রসিং এর পূর্ব পাশে সকাল সাড়ে ৯টার দিকে রাজশাহীগামী একটি ট্রেনে কাটা পড়ে গোলাম রাব্বানী (২৫) নামে এক পোশাক শ্রমিকের মৃত্যু হয়। তিনি স্থানীয় পোশাক কারখানার শ্রমিক ছিলেন। খবর পেয়ে রেলওয়ে পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে মর্গে পাঠান।

জয়দেবপুর জংশনের রেলওয়ে পুলিশের উপ পরিদর্শক শহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, পৃথক দুই স্থান থেকে দুইজনের মরদেহ উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দিন মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

  সালতামামি

;

বেইলি রোডে অগ্নিকাণ্ড: প্রধানমন্ত্রীকে দেয়া চিঠিতে মোদির শোক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বেইলি রোডে অগ্নিকাণ্ড: প্রধানমন্ত্রীকে দেয়া চিঠিতে মোদির শোক

বেইলি রোডে অগ্নিকাণ্ড: প্রধানমন্ত্রীকে দেয়া চিঠিতে মোদির শোক

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজে গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শোক জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এক চিঠি পাঠিয়েছেন তিনি।

শনিবার (২ মার্চ) ঢাকায় ভারতের হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

হাইকমিশন জানায়, প্রধানমন্ত্রীকে সম্বোধন করে চিঠিতে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ঢাকার গ্রিন কোজি কটেজ শপিংমলে অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় আন্তরিক শোক প্রকাশ করেছেন নরেন্দ্র মোদি। সেই সঙ্গে আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন ভারতের প্রধানমন্ত্রী।

চিঠিতে মোদি নিশ্চিত করেছেন, এই দুঃসময়ে বাংলাদেশের পাশে রয়েছে ভারত। সেই সঙ্গে তার বন্ধুত্বপূর্ণ চিন্তাভাবনা ও প্রার্থনা বাংলাদেশের জনগণের সঙ্গে থাকবে।

প্রসঙ্গত, বেইলি রোড ট্র্যাজেডিতে ৪৬ জন প্রাণ হারান। এদের মধ্যে ৪৩ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে ১১ জন ভর্তি ছিলেন। তাদের মধ্যে ৬ জনকে চিকিৎসকরা ছাড়পত্র দিয়েছেন। তাদের শারীরিক অবস্থা ভালো। এছাড়া আশঙ্কাজনক বাকি ৫ জনকে ভর্তি রাখা হয়েছে। আর ভর্তি রোগীদের জন্য ১৭ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

  সালতামামি

;