সংরক্ষিত বনের গাছ উদ্ধার, অভিযুক্তকে ছেড়ে দেওয়ার অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বরগুনার তালতলীতে টেংরাগিরি সংরক্ষিত বন থেকে চুরি করে কেটে নেয়া ৪টি কেওড়া গাছ উদ্ধার করেছে বন বিভাগ।

চুরির সাথে জড়িত ব্যক্তিকে চিহ্নিত করার পরও তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা না নেয়ার অভিযোগ স্থানীয়দের।

শনিবার (২৯ জুন) বিকালে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের জয়ালভাঙ্গা এলাকা থেকে গ্রামবাসীর সহযোগীতায় গাছগুলো উদ্ধার করা হয়। গাছগুলোর আনুমানিক মূল্য প্রায় ৫০ হাজার টাকা।

স্থানীয়া এবং বন বিভাগের সূত্রে জানা যায়, স্থানীয় জেলে মো. বেল্লাল কোনো অনুমতি ছাড়াই সরকারি সংরক্ষিত ম্যানগ্রোভ বনের গাছগুলো বিভিন্ন সময় চুরি করে কেটে নিচ্ছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বন বিভাগ কেটে ফেলা ৪টি কেওড়া গাছ উদ্ধার করে।

সরজমিনে গিয়ে দেখা যায়, অভিযুক্ত মো. বেল্লালের বাড়ির পাশে একটি খালে দুটি গাছ ফেলে রেখেছে আর বাকি দুটি গাছ কেটে সাইজ করছে এ সময় বন বিভাগের লোকজনকে ওই গাছ উদ্ধার করে। পরে ওই এলাকার ইউপি সদস্য মো. জাহিদের কাছে গাছগুলো জিম্মা দেওয়া হলেও অভিযুক্তদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেওয়ার অভিযোগ পাওয়া যায়।

স্থানীয় বাসিন্দা মো. হারুন বলেন, বেলালের বাড়িতে গিয়ে দেখা যায় টেংরাগিরি বনের বড় বড় চারটি কেওড়া গাছ কেটে সাইজ করছে। পরে বিষয়টা স্থানীয় বন বিভাগের কাছে বললে তারা ঘটনাস্থলে আসেন। আমরা স্থানীয় লোকজন বিষয়টা দেখেছি। এভাবে বনের গাছ কাটলে শীঘ্রই উজার হয়ে যাবে টেংরাগিরি বনের গাছ।

নিশানবাড়িয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের সদস্য মো. জাহিদ বলেন, ঘটনাস্থলে গিয়ে বনের চার পিস গাছ পাওয়া গেছে। পরে স্থানীয় বন বিভাগের লোকজন আমার কাছে গাছগুলো জিম্মা দিয়েছে। বনের গাছ কাটা একটি অপরাধ বন বিভাগের লোকজনকে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার দাবিও জানান তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক ব্যক্তি বলেন, বেল্লাল একজন জেলে মাছ ধরার ফাঁকে ফাঁকে সে বনের গাছ লুটপাট করে। তার বিরুদ্ধে কেউ কোনদিন ব্যবস্থা নিতে পারেনি। তিনি সব জায়গা থেকে ছুটে যান। এছাড়া স্থানীয় বন কর্মকর্তাদের উদাসীনতার কারণে দিন দিন বনের গাছ লুটপাট হচ্ছে।

তালতলী রেঞ্জ কর্মকর্তা মো. মতিউর রহমান বার্তা২৪.কম-কে বলেন, বিষয়টা আমি অবগত হয়েছি। অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে বরগুনা জেলা প্রশাসক মো. রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, বন বিভাগকে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য বলেছি।

‘পেশাদারিত্ব বজায় রেখে দেশের স্বার্থে কাজ করছে পুলিশ বাহিনী’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, ছবি: বার্তা২৪.কম

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, প্রতিনিয়ত অপরাধের বহুমাত্রিকতার কারণে অপরাধীদের অপরাধের ধরন পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমরা পুলিশ বাহিনীকেও আধুনিকায়ন করছি। অত্যাধুনিক সরঞ্জামাদি বাহিনীতে যুক্ত করা হচ্ছে। পুলিশ বাহিনী গৌরবের সঙ্গে পেশাদারিত্ব বজায় রেখে দেশের স্বার্থে কাজ করে যাচ্ছে।

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি এসব বলেন।

পার্বত্য চট্টগ্রামের সশস্ত্র বাহিনী কুকি চিন প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পুলিশ প্রধান বলেন, পার্বত্য চট্টগ্রামে আর্মিসহ সবাই মিলে অপারেশনে নিয়োজিত আছে। সেখানে এখন কোনো ভীতিকর পরিস্থিতি নাই। শান্ত আছে, পরিস্থিতি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে আছে।

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন পুলিশ প্রধান। এরপর বর্ণাঢ্য রেলিতে অংশ নেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান, রাজশাহী পুলিশ একাডেমির অধ্যক্ষ মাসুদুর রহমান ভুঁইয়া, আরএমপি কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহীর পুলিশ সুপার সাইফুর রহমান, জেলা প্রশাসক শামীম আহমেদ প্রমুখ।

;

রাজধানীর কড়াইল বস্তির আগুন নিয়ন্ত্রণে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪, রাজধানীর কড়াইল বস্তিতে মঙ্গলবার দুপুরে আগুন লাগে

ছবি: বার্তা২৪, রাজধানীর কড়াইল বস্তিতে মঙ্গলবার দুপুরে আগুন লাগে

  • Font increase
  • Font Decrease

রাজধানীর কড়াইল বস্তির আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানা গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ঘটনাস্থলে ছুটে যায়।

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে ফায়ার সার্ভিস থেকে জানানো হয়েছে, ইতোমধ্যে কড়াইল বস্তির আগুন নিয়ন্ত্রণে এসেছে।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেল কর্মকর্তা শাজাহান সিকদার এ তথ্য নিশ্চিত করেন।

শাজাহান সিকদার বলেন, মঙ্গলবার দুপুরে কড়াইল বস্তিতে আগুনের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬ ইউনিট ঘটনাস্থলে ছুটে যায়। অগ্নিকাণ্ডের কারণ ও সূত্রপাত সম্পর্কে বিস্তারিত এখনো কিছু জানা যায়নি।

;

মাগুরায় অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, মাগুরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মাগুরা শহরের দড়ি মাগুরা এলাকা থেকে অজ্ঞাত এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার (২ জুলাই) সকাল সাতটার দিকে এ মরদেহ উদ্ধার করা হয়।

মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) দেবাশীষ কর্মকার জানান, স্থানীয় লোকজনের খবরে দড়ি মাগুরা এলাকায় আল আমিন ট্রাস্ট- এর মাদরাসা সংলগ্ন পুকুরপাড় থেকে অজ্ঞাত এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। মরদেহের গলায় এবং মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। নিহত যুবকের পরনে কালো প্যান্ট এবং গেঞ্জি রয়েছে। 

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি পরিকল্পিত হত্যাকাণ্ড। মরদেহের ময়নাতদন্তের পর সঠিক কারণ জানা যাবে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

;

ভালুকায় বাসচাপায় বৃদ্ধ নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, ময়মনসিংহ
নিহত বৃদ্ধ (৮০) /ছবি: বার্তা২৪.কম

নিহত বৃদ্ধ (৮০) /ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় যাত্রীবাহী বাসচাপায় অজ্ঞাত পরিচয়ের এক বৃদ্ধ (৮০) নিহত হয়েছেন।

মঙ্গলবার (২ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার ভারাডোবা বাসস্ট্যান্ডে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ময়মনসিংহগামী লেনে ওই দুর্ঘটনা ঘটে।

ভরাডোবা হাইওয়ে থানার ইনচার্জ (ওসি) শফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার ভারাডোবা বাসস্ট্যান্ডে ময়মনসিংহগামী একটি বাসে উঠার চেষ্টা করছিলেন ওই বৃদ্ধ। ওই সময় তৃতীয় লিঙ্গের (হিজরা) একাধিক ব্যক্তি একই বাসে উঠতে চাইলের বাস হেল্পার তাদের বাধা দেন। এতে, হুড়াহুড়ি লেগে গেলে নিজেকে সামলাতে না পেরে মহাসড়কের উপর পড়ে যান ওই বৃদ্ধ। একই সময় বাসটি ছেড়ে দিলে তিনি বাসের পেছনের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই নিহত হন। খবর পেয়ে ভরাডোবা হাইওয়ে থানা পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, হিজরাদের হুড়াহুড়িতে ওই লোকটি পড়ে যান এবং বাসের চাপায় পিষ্ট হয়ে তিনি ঘটনাস্থলেই মারা যায়।

ভরাডোবা হাইওয়ে থানার ইনচার্জ (ওসি) শফিকুল ইসলাম জানান, খবর পেয়ে মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতের পরিচয় উদঘাটনের চেষ্টা চলছে এবং এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

;