ঘূর্ণিঝড় বুলবুলে ৮ জনের প্রাণহানি, গাছপালা-ঘরবাড়ি বিধ্বস্ত

  ঘূর্ণিঝড় বুলবুল


সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় বুলবুলে এ পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া সারা দেশে প্রায় শতাধিক আহতের খবর পাওয়া গেছে। বিভিন্ন জেলায় এই ঝড়ের তাণ্ডবে ঘরবাড়ি ও গাছপালা বিধ্বস্ত হয়েছে। বার্তাটোয়েন্টিফোর.কম- এর প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন নিয়ে ঝড়ের তাণ্ডবের সামগ্রিক চিত্র পাঠকদের জন্য তুলে ধরা হল। 

পটুয়াখালী:

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে পটুয়াখালীতে ভারী বর্ষণের সঙ্গে দমকা হাওয়া বইছে। শনিবার (৯ নভেম্বর) মধ্যরাতে জেলার মির্জাগ‌ঞ্জের উত্তর রামপুরা গ্রা‌মে হামেদ ফকির নামে ৬০ বছরের এক বৃদ্ধ নিহত হয়েছেন। বসতবাড়ির ওপর গাছ পড়ে ঘর ভেঙে তার মৃত্যু হয়। মির্জাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত আনোয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

পটুয়াখালীতে ঝড়ের চিত্র/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পটুয়াখালী জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী জানান, এখন পর্যন্ত গাছ পড়ে একজন নিহত হয়েছেন। এ ছাড়া জেলার কোথাও কোন ধরনের প্রাণহানি ঘটেনি। ক্ষয়ক্ষতির বিষয়গুলো মনিটরিং করা হচ্ছে বলেও জানান তিনি।

খুলনা:

বুলবুলের প্রভাবে সৃষ্ট ঝড়ো বাতাসে গাছ ভেঙে খুলনায় অন্তত দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের একজন উপকূলীয় দাকোপ উপজেলার প্রমিলা মন্ডল (৫২)। অন্যজন দিঘলিয়া উপজেলায় আলমগীর মিস্ত্রী (৩৫)।

রোববার (১০ নভেম্বর) সকাল ১০টার দিকে দক্ষিণ দাকোপে গাছ চাপায় এ নারীর মৃত্যু ঘটে। একই দিন সকাল সাড়ে ১০টায় দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়নের ৯নং কাতানিপাড়া গ্রামে আলমগীর মিস্ত্রী গাছ চাপায় নিহত হন।

খুলনার ঝড়ের তাণ্ডব/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

দাকোপ‌ের উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল ওয়াদুদ বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, নিহত প্রমিলা দক্ষিণ দাকোপের প্রাধমিক বিদ্যালয় সাইক্লোন শেল্টারে রাতে আশ্রয় নিয়েছিলেন।

সকালে তিনি সাইক্লোন শেল্টারের পাশে নিজের বাড়িতে গিয়ে রান্না শুরু করেন। এ সময় ঝড় শুরু হলে তার বাড়ির পেছনের একটি বড় গাছ ভেঙে পড়ে। ঘটনাস্থলেই প্রমিলা মন্ডল মারা যান।

অন্যদিকে, দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ আল আসাদ বলেন, সকাল সাড়ে ১০টায় ঘূর্ণিঝড় বুলবুলের দমকা বাতাস শুরু হলে দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়নের ৯নং কাতানিপাড়া গ্রামে নিজ বাড়িতে গাছচাপায় মারা যান আলমগীর মিস্ত্রী।

 ভোলা: 

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ভোলায় আহত হয়েছেন ১৫ জন। এছাড়া ভোলার লালমোহন ও চরফ্যাশন উপজেলায় বিধ্বস্ত হয়েছে অর্ধশতাধিক ঘর-বাড়ি।

ভোলায় বুলবুলের তাণ্ডব/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

'বুলবুলের' প্রভাবে ভোলায় দমকা হাওয়াসহ মুষলধারে বৃষ্টি হচ্ছে। এতে জেলার বিস্তীর্ণ এলাকায় ঘর-বাড়ি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গাছপালা উপড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে অধিকাংশ এলাকায়।

বরগুনা:

বরগুনা সদর উপজেলার একটি আশ্রয়কেন্দ্রে হালিমা খাতুন নামে এক নারীর মৃত্যু হয়েছে। ঘূর্ণিঝড় 'বুলবুল'এর কারণে তিনি উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের ডিএল কলেজ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছিলেন।  শনিবার রাতে তাঁর মৃত্যু হয়।

বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনিচুর রহমান এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, হালিমা খাতুন নামের ওই নারী অসুস্থতার কারণে মারা গেছেন।

বরগুনার ৬টি উপজেলার বিভিন্ন এলাকায় গাছপালা উপড়ে পড়েছে। বৈদ্যুতিক তার ছিঁড়ে এবং খুঁটি ক্ষতিগ্রস্ত হয়ে বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহও বিঘ্নিত হয়েছে। তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

 খুলনা-মংলা মহাসড়‌কে গাছপালা পড়ে যান চলাচল ব্যাহত/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বা‌গেরহা‌ট:

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে গাছ ভেঙে বা‌গেরহা‌ট রামপা‌লের উজলকুড় ইউ‌নিয়‌নে গাছ চাপায় সা‌মিয়া খাতুন (১৫) নামের এক‌টি মে‌য়ের প্রাণহা‌নি ঘ‌টে‌ছে।

বাগেরহা‌টের অ‌তি‌রিক্ত জেলা প্রশাসক (সা‌র্বিক) কামরুল ইসলাম এ তথ্য নি‌শ্চিত করেন। এছাড়া ঝড়ে জেলার অনেক ঘরবাড়ি ও গাছপালার ক্ষতি হয়েছে।

সাতক্ষীরা:

সাতক্ষীরার শ্যামনগরে একজন বৃদ্ধ নিহত হ‌য়ে‌ছেন। ত‌বে প্রশাসন ব‌লে‌ছে তি‌নি অসুস্থতায় মারা গেছেন। 

মাদারীপুর:

মাদারীপুরে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ঘরের চাল ভেঙে পড়ে সালেহা বেগম (৪৫) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে।

রোববার (১০ নভেম্বর) দুপুর ৩টার দি‌কে এ ঘটনা ঘটে। নিহত সালেহা বেগম সদর উপজেলার ঘটমা‌ঝি গ্রা‌মের আ‌জিজ খা‌নের স্ত্রী।

স্থানীয় সূত্রে জানা গে‌ছে, ঘূ‌র্ণিঝড় বুলবুলের প্রভাবে রোববার সকালে জেলার বিভিন্ন স্থানে দমকা হাওয়া বইতে থা‌কে। দুপুরের দিকে বাতাসের গতি বৃদ্ধি পায়। এ‌তে সদ‌র উপজেলার কয়েকটি গ্রাম বেশ ক্ষতিগ্রস্থ হয়। বেলা ৩টার দি‌কে সদর উপ‌জেলার ঘটমা‌ঝি গ্রা‌মের আ‌জিজ খা‌নের দোচালা টি‌নের ঘর বাতা‌সে উ‌ড়ে গিয়ে দুম‌ড়ে-মুচড়ে যায়।

ব‌রিশাল: 

ব‌রিশালে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ঘরের উপরে গাছ ভেঙে পড়ে আশালতা মজুমদার (৬৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। বিকেল ৩টার দিকে উজিরপু‌র উপজেলার পৌর এলাকার এক নম্বর ওয়ার্ডের দ‌ক্ষিণ মাদারসী এলাকায় এ ঘটনা ঘটে। তিনি ওই এলাকার বাসিন্দা।

উজিরপু‌র থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শি‌শির কুমার পাল জানান, বিকেলে ঘূর্ণিঝড়ের সময় আশালতা মজুমদারের ঘরের উপরে গাছ ভেঙে পড়ে। এতে ঘর‌টি ভেঙে যায় এবং আশালতা মজুমদার গাছের নিচে চাপা পড়ে মারা যান।

মেহেরপুর:

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে গেল দুদিন ধরে বৃষ্টিপাত হচ্ছে মেহেরপুরে। তবে রোববার (১০ নভেম্বর) ভোর রাত থেকে কমেছে বৃষ্টি। হালকা বাতাস প্রবাহিত হলেও, বৃষ্টি না হওয়ায় স্বস্তি ফিরেছে চাষিদের মনে। তবে সর্বশেষ দুদিনের বৃষ্টি ও বাতাসের প্রভাবে মাঠে থাকা আমন ধান নুইয়ে পড়েছে। 

মাঠে থাকা আমন ধান নুইয়ে পড়েছে/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জেলার বিভিন্ন মাঠ আমন ধানে পরিপূর্ণ। বেশিরভাগ ক্ষেতের ধান কাটার উপযোগী। সপ্তাহ খানেক আগে ধান কাটা শুরু হয়েছে। এ সপ্তাহ থেকে পুরোপুরি কাটা ও মাড়াই শুরু হতো। কিন্তু বৃষ্টির প্রভাবে এ কাজ করতে পারছেন না কৃষকরা। অপরদিকে বাতাসের প্রভাবে মাঠের পর মাঠের ধান মাটির সঙ্গে নুইয়ে পড়েছে। এর মধ্যে পাকা ও আধা পাকা ধানও রয়েছে। মাঠের যে দিকে নজর যায় সেদিকেই ধান গাছের নুইয়ে পড়ার দৃশ্য।

 

 

সকালেই পড়ুন দেশ-বিদেশের আলোচিত ৫ খবর



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শুভ সকাল। আজ ১৩ জুলাই, শনিবার, সাপ্তাহিক ছুটির দিন। গতকাল শুক্রবার বার্তা২৪.কম-এ প্রকাশিত অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

আদালতের আদেশ অমান্য বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার

আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, আদালতের আদেশ মেনে চলার জন্য বাধ্য-বাধকতা রয়েছে। আইন-শৃঙ্খলা ভঙ্গজনিত কোনো কার্যক্রম কেউ যদি করে তবে সেটি বরদাশত করা হবে না। 

শুক্রবার (১২ জুলাই) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ক্যাব চত্বরে আয়োজিত 'ওয়ালটন-ক্র্যাব স্পোর্টস ফেস্টিভ্যাল-২০২৪ ও ফল উৎসব' অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিস্তারিত পড়ুন...

রাজধানীর রাস্তাগুলোতে হাঁটু সমান পানি, ভোগান্তিতে সাধারণ মানুষ

মধ্যরাত থেকেই বৃষ্টি হওয়ার কারণে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকার রাস্তা ও সড়কগুলোতে হাঁটু পরিমাণ পানি উঠে গেছে। এতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। ভারী বৃষ্টির কারণে অল্প সময়ের মধ্যে ডুবে যায় রাজধানীর অনেক এলাকা। জলাবদ্ধতায় দুর্ভোগে পড়েন নগরীর বাসিন্দারা।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর খিলগাঁও এলাকার তিলপাপাড়া, প্রভাতিবাগ, তারাবাগ, শান্তিপুর, চৌরাস্তাসহ বিভিন্ন এলাকায় হাঁটু পরিমাণ পানি উঠে গেছে। কোথাও কোথাও কোমর পরিমাণ সমান পানি। শুক্রবার ছুটির দিন হওয়ায় দুপুরের দিকে জুম্মা নামাজ পড়তে যেতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

বিস্তারিত পড়ুন...

বঙ্গবন্ধু রেলসেতুর অগ্রগতি ৯০ শতাংশ, ডিসেম্বরে খুলছে দুয়ার

পুরোপুরি দৃশ্যমান হয়েছে বঙ্গবন্ধু বহুমুখী রেল সেতু। যমুনার পশ্চিম তীরকে যুক্ত করেছে পূর্ববর্তী টাঙ্গাইল স্টেশনে। এখন চলছে উভয় পাশের রেল স্টেশন নির্মাণের কাজ। আগামী ডিসেম্বরে কু-ঝিক ঝিক শব্দে ছুটবে রেল।

বিস্তারিত পড়ুন...

খাল ও নদী দখলের নগরী ঢাকায় আজকের ‘জলাবদ্ধতা’ পাপের ফসল!

ঢাকার দু'মেয়রের আকাশচুম্বী প্রতিশ্রুতি দিয়েও জলাবদ্ধতা নিরসন করতে পারছে না সিটি করপোরেশন। মাত্র কয়েক ঘণ্টার বৃষ্টিতে জলাবদ্ধতায় নিমগ্ন হয়ে পড়েছে ঢাকা। আর ভোগান্তিতে পড়ে লাখ লাখ নগরবাসী। থমকে গেছে স্বাভাবিক জীবন। বিচ্ছিন্ন হয়ে পড়েছে নাগরিক সকল সুযোগ-সুবিধা।

বিস্তারিত পড়ুন...

কমলা হ্যারিস রাষ্ট্রপতি হওয়ার যোগ্য: জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ডেপুটি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কাউন্টির নেতৃত্ব দেওয়ার জন্য যোগ্য। বৃহস্পতিবার (১১ জুলাই) ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বরেন।

বিস্তারিত পড়ুন...

  ঘূর্ণিঝড় বুলবুল

;

আজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে প্রতিনিধি সভা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে প্রতিনিধি সভা/ ছবি: বার্তা২৪.কম

আজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে প্রতিনিধি সভা/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে আজ শনিবার (১৩ জুলাই) সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিনিধিদের সঙ্গে অনলাইনে প্রতিনিধি সভা ও বিকেলে কর্মসূচি ঘোষণা করা হবে।

গতকাল শুক্রবার (১২ জুলাই) বিকেলে শাহবাগে বিক্ষোভ মিছিলে এ কর্মসূচি ঘোষণা দেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু বাকের মজুমদার। 

তিনি বলেন, বৃহস্পতিবার (১১ জুলাই) অনেক জায়গায় আমাদের সহযোদ্ধাদের ওপর হামলা চালিয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। সামনে যদি আমাদের কোনো সহকর্মীর সঙ্গে হামলা হয় তাহলে এর ফল ভালো হবে না।

এসময় সরকারকে একদফা আমলে নিয়ে দ্রুত দাবি মেনে নেওয়ার আহ্বান জানান আবু বাকের মজুমদার।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ঢাবি শিক্ষার্থী মাহিম বলেন, বাংলাদেশ রাষ্ট্র আমাদের আবেগ নিয়ে ফুটবল খেলছে। একবার সংসদ, একবার হাইকোর্ট পাঠাচ্ছে। প্রধানমন্ত্রীকে আমাদের আবেগ বুঝতে হবে। সংসদে আইন পাশ করে কোটা সংস্কার না করলে আন্দোলন চলবে।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

আজকের আবহাওয়া কেমন থাকবে?



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকাসহ দেশের রংপুর, ময়মনসিংহ, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়োহাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিও হতে পারে।

শনিবার (১৩ জুলাই) ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এসব এলাকার নৌবন্দরগুলোকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া আজ সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে— রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

বরিশালে উচ্চ শব্দে হর্ণ বাজিয়ে দাপিয়ে বেড়াচ্ছে কিশোররা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
বরিশালে উচ্চ শব্দে হর্ণ বাজিয়ে দাপিয়ে বেড়াচ্ছে কিশোররা

বরিশালে উচ্চ শব্দে হর্ণ বাজিয়ে দাপিয়ে বেড়াচ্ছে কিশোররা

  • Font increase
  • Font Decrease

বরিশালে অপ্রাপ্তবয়ষ্ক মোটরবাইক চালকদের মাঝে বেড়েছে উচ্চ শব্দের হলার (সাইলেন্সার/হর্ণ) ব্যবহারের প্রবণতা। বরিশাল নগরীর প্রতিটি স্থান থেকে উচ্চ গতিতে হলার থেকে নির্গত কান ফাটানো শব্দ করে দিনে-রাতে দাপিয়ে বেড়াচ্ছে তারা। এর সাথে রয়েছে হাইড্রোলিক হর্ণ ব্যবহারের প্রবণতা। এসব মোটরসাইকেল চালকদের প্রায় সবাই বরিশালের বিভিন্ন স্কুল-কলেজ পড়ুয়া কিশোর শিক্ষার্থী।

পূর্বে বরিশালে এমন মোডিফাইড বাইকের সংখ্যা হাতেগোনা থাকলেও এখন সেই সংখ্যা বেড়েছে কয়েক গুন। বেশিরভাগ ক্ষেত্রে ২ থেকে প্রায় ৬ লাখ টাকা দামের বিভিন্ন ব্র্যান্ডের বাইকগুলোকে মোডিফাই করে পরিণত করা হচ্ছে এমন অস্বস্তিকর যানবাহনে। ফলল বেপরোয়া চলাচলে সৃষ্ট উচ্চ শব্দে এক রকম অতিষ্ঠ নগরীর পথচারীসহ অন্যান্য যান চালকরা।

শুধুমাত্র নিজেকে অন্যের থেকে আলাদা আর শুধুমাত্র শখের বশে দামি মোটরবাইকটির ক্ষতি করে এমন উচ্চ শব্দের বাইকে রুপান্তর করার কথা স্বীকার করেছে একাধিক কিশোর। এজন্য তারা মোটা অংকের টাকাও খরচ করছে। অন্যদিকে স্বাভাবিকভাবে শব্দ দূষণের ভয়ঙ্কর মাত্রায় থাকা বরিশালে এই বাইকগুলো এখন চরম বিরক্তির যানবাহন, যা বাড়াচ্ছে শিশু থেকে বৃদ্ধ বয়সের বাসিন্দাদের স্বাস্থ্য ঝুঁকি। 


ট্রাফিক আইন অনুযায়ী এটি দণ্ডনীয় অপরাধ। তাই এদের নিয়ন্ত্রণে কঠোর আইন প্রয়োগের দাবি সচেতন মহলের।

বরিশালের বিভিন্ন জনবহুল এলাকায় প্রতিদিন দেখা যাচ্ছে এমন বাইকগুলো। শুক্রবার (১২ জুলাই) বরিশাল নগরীর ব্রাউন কম্পাউন্ড এলাকা থেকে ইয়ামাহা এমটি ব্র্যান্ডের একটি মোটরবাইকে হলার লাগিয়ে যেতে দেখা যায় এক কিশোরকে। সে নিজেকে বরিশাল নগরীর একটি কলেজের এইচএসসি প্রথমবর্ষের শিক্ষার্থী বলে জানায়।

সিয়াম নামের ওই কিশোর বলেন, এসএসসি পরীক্ষায় ভালো ফল করায় তাকে পরিবার থেকে বাইকটি দেওয়া হয়েছে। নিজের বাইকটিকে স্বতন্ত্র বানাতে মূলত হলারটি লাগিয়েছে ৮ হাজার টাকা খরচ করে। ঢাকায় তার বন্ধুদের দেখে এটি মডিফাই করেছে। এমন হলারের মূল্য ৫০ হাজার টাকার ওপরেও রয়েছে। বর্তমানে এটি স্টাইল ও ট্রেন্ড বলে জানায় সিয়াম। 

নগরীর প্রায় সব মোটরমেকানিক এই মোডিফাই করতে পারে। সে হলার লাগিয়েছে তবে অনেকেই উচ্চ শব্দের মোডিফিকেশনের জন্য নিজেদের বাইকের সাইলেন্সার পাইপটি কেটেও ফেলে। 

সিয়াম জানায়, সে যখন বাইক নিয়ে যায় অনেক সময় পথচারীরা গালাগাল করে। তবে তাতে কিছু যায় আসে না। শুধু ট্রাফিক পুলিশের চোখ এড়িয়ে চলতে হয়।

ভাটারখাল এলাকার মোটর সাইকেল মেকানিক জসিম জানান, আগে খুঁজেও এমন মোটরসাইকেল দেখা যেত না। এখন হলার লাগানোসহ নানা উপায়ে বাইকের শব্দ বাড়ানোর স্টাইল শুরু হয়েছে। গত ২ বছরে বরিশালে এমন বাইকের সংখ্যা লক্ষণীয় পর্যায়ে বেড়েছে। কেউ টাকা খরচ করে এটি করে, কেউ আবার বিনা পয়সায় কেটে ফেলে নিজের দামি বাইকের সাইলেন্সরটি। এতে বাইক চালালে স্বাভাবিক শব্দই বের হয় বিকট আকারে। টাকার হোক বা বিনে পয়সা, দুই ক্ষেত্রেই এমন মডিফিকেশনে বাইকের ক্ষতি হয় বলে জানান তিনি। এতে তেল খরচ বাড়ে, দীর্ঘদিন এমন অবস্থায় চলা বাইকের ইঞ্জিনে নানা ধরনের সমস্যা দেখা দেয়। এখন যার বাইক সে যদি ক্ষতির পরেও এমন মডিফাই করে তবে সে ক্ষেত্রে বলার কিছুই নেই।

বিকট শব্দে বিরক্ত আফরোজা আক্তার নামের এক নারী পথচারী বলেন, দিনে-রাতে যে কোনো সময় এমন বিকট শব্দের বাইকগুলো চলাচল করে। বরিশাল নগরীর হাসপাতাল রোডে একটি ভবনের ৪ তলায় বসবাস করেন তিনি। রয়েছে ২ বছরের এক সন্তান। প্রায়ই সড়ক দিয়ে বিকট শব্দে যায় এই বাইকগুলো। ৪ তলা বাসায় থেকেও হলারের শব্দে আতকে উঠতে হয়। প্রতিদিন একাধিকবার ভয় পায় তার সন্তান।

ষাটোর্ধ্ব রিকশাচালক আব্দুস সোবাহান বলেন, সারাদিন চারপাশ দিয়ে বেপরোয়াভাবে এমন অনেক মোটরসাইকেল যায়। অনেক সময় এত জোরে শব্দ হয় যে প্রচন্ড মাথা ব্যাথা করে। এদের বিষয়ে ট্রাফিক পুলিশের ব্যবস্থা নেওয়া জরুরি বলে মন্তব্য করেন তিনি।

বরিশাল জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মলয় কৃষ্ণ বড়াল বলেন, হাসপাতাল সরকার ঘোষিত নীরব এলাকা হলেও সড়কে উচ্চ শব্দে গাড়ি চলাচল করে সব সময়ই। গাড়ির হর্ণ অতিষ্ঠ করে তোলে। এরমধ্যে আবার এই মোটবাইকগুলো করে বাড়তি সমস্যা। কেউই নির্দেশনা মেনে চলে না। যে কারণে আমাদের দায়িত্ব পালনেও সমস্যা হয়।

তিনি বলেন, দূষিত শব্দের মধ্যে বেশিক্ষণ থাকলে মানুষের শ্রবণ ও দৃষ্টিশক্তি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া অপ্রস্তুত অবস্থায় খুব কাছাকাছি এমন শব্দে কানের তালা ফাটতে পারে। এছাড়া দুর্বল হৃদয়ের মানুষের জন্য এটি বড় ধরনের ঝুঁকির কারণ হতে পারে।

পরিবেশ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের সিনিয়র ক্যামিস্ট গোলাম কিবরিয়া বলেন, এমনিতেই বরিশাল নগরীর সবগুলো স্থানে অতিরিক্ত মাত্রায় শব্দ। গাড়িগুলোতে অনিয়ন্ত্রিতভাবে হাইড্রোলিক হর্ণ ব্যবহৃত হচ্ছে। মাত্রাতিরিক্ত শব্দ খুবই খারাপ আমাদের মস্তিষ্কের জন্য। শব্দ দূষণ মানবদেহে ধীরে ধীরে শ্রবণ, মস্তিষ্ক, দৃষ্টিশক্তিসহ আরও অনেক ক্ষতি করছে। দূষণ রোধে প্রতিমাসে পরিবেশ অধিদফতর মোবাইল কোর্ট চালায়। কিন্তু তাতেও নিয়ন্ত্রণ হয় না।

বরিশাল মেট্রোপলিটন ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার এসএম তানভীর আরাফাত জানান, সড়কে সব ধরনের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ট্রাফিক বিভাগ সর্বদা সচেতন রয়েছে। এই ধরনের বাইকের হলার, উচ্চ শব্দের হর্ণ লাগানো বেশ গুরুতর একটি অপরাধ। ধরা পড়লেই এদের জরিমানা করা হয়। এমন বাইকারদের নিয়ন্ত্রণে আনতে আরও কঠোর হবে ট্রাফিক বিভাগ। এ সংক্রান্ত নির্ধারিত আইনের ধারা-৮৮ মোতাবেক নির্ধারিত শব্দমাত্রার অতিরিক্ত উচ্চমাত্রার কোনরূপ শব্দ সৃষ্টি বা হর্ণ বাজানো বা কোনো যন্ত্র, যন্ত্রাংশ বা হর্ণ মোটরযানের স্থাপন সংক্রান্ত ৪৫ এর বিধান লঙ্ঘন করলে অনধিক ৫ হাজার টাকা জরিমানাসহ অনধিক ১ বছর দণ্ড দেওয়া যেতে পারে।

  ঘূর্ণিঝড় বুলবুল

;