লঞ্চ চলাচল স্বাভাবিক হলেও যাত্রী কম সদরঘাটে

  ঘূর্ণিঝড় বুলবুল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ব্যস্ততা নেই সদরঘাটে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ব্যস্ততা নেই সদরঘাটে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাব পড়েছিল সারা বাংলাদেশে। প্রাণহানি ও সম্পদের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে নেয়া হয়েছিল বাড়তি প্রস্তুতি।

আকাশ পথ থেকে শুরু করে নদী পথে চলাচলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। ফলে স্বাভাবিক জীবনযাত্রা অনেকটাই থেমে যায়। এর প্রভাব পরে রাজধানীর সদরঘাটেও। লঞ্চ চলাচল স্বাভাবিক হলেও যাত্রী সংকটে কর্মচঞ্চল হয়ে ওঠেনি এ এলাকা। রোববার (১১ নভেম্বর) সন্ধ্যা নাগাদ বুলবুলের প্রভাবমুক্ত হয় বাংলাদেশ। আর বাংলাদেশে বুলবুল আঘাত হানে শনিবার (১১ নভেম্বর) দিনগত রাতে। ফলে সোমবার পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে। তবে সদরঘাটের কর্মচঞ্চল হয়ে উঠতে আরো দুই-এক দিন সময় লাগবে।

সোমবার সরজমিনে ঘুরে দেখা যায়, সদরঘাট এলাকা রৌদ্রোজ্জ্বল, নদী শান্ত। কিন্তু তারপরও মানুষের তেমন চাপ নেই। শান্ত নদীতে অল্প সংখ্যক ডিঙ্গি নৌকা চলাচল করছে। যা অন্য সময়ের তুলনায় অনেক কম। খুব বেশি যাত্রীকে নদী পার হতেও দেখা যায়নি। তবে যাত্রী না থাকলেও ডিঙ্গি নৌকার ঘাটগুলোতে অসংখ্য নৌকা এসে জড়ো হয়েছে।

সদরঘাটের গুদারা ডিঙ্গি নৌকাঘাটের পরিচালক ফারুক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ঝড়ের কারণে গত দুই দিন লঞ্চ চলাচল বন্ধ ছিল। এ সময় লঞ্চের সিরিয়াল সব উল্টাপাল্টা হয়ে যায়। এর প্রভাব পড়েছে ডিঙ্গি নৌকার ঘাটে। ঘাটে অসংখ্য নৌকা আছে, তবে যাত্রী নেই। পরিস্থিতি স্বাভাবিক আরো তিন দিন সময় লাগতে পারে।

সদরঘাটের লালকুঠির ঘাট থেকে চাঁদপুরের উদ্দেশে যথারীতি ছেড়ে গেছে লঞ্চ। তবে যাত্রী কম। যাত্রী না থাকলেও নিয়ম অনুযায়ী লঞ্চ ছেড়ে যাচ্ছে।

ব্যস্ততা নেই সদরঘাটে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

লালকুঠির ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর দিনেশ কুমার সাহা জানান, লালকুঠি ঘাট থেকে সিডিউল অনুযায়ী ৩০ মিনিট পর পর ছেড়ে গেছে লঞ্চ। সকাল থেকে আটটি লঞ্চ ছেড়ে গেছে। লঞ্চ চলাচল স্বাভাবিক হলেও যাত্রীর চাপ অনেকটাই কম। হয়তো আগামী দুই দিনের মধ্যে যাত্রীর চাপ স্বাভাবিক হয়ে আসবে।

সদরঘাট এক নম্বর টার্মিনালের টিকিট কাউন্টারের শুল্ক আদায়কারী সম্রাট হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, দুই দিন পর আজ সকাল থেকে লঞ্চ চলাচল শুরু হয়েছে। তবে যাত্রী সংখ্যা অনেক কম। এখানে অনেকগুলো ঘাটে প্রবেশের টিকেট কাউন্টার রয়েছে। সেগুলোর অবস্থা বলতে পারব না। আমার এ কাউন্টারের কথা যদি বলি, তাহলে ঘূর্ণিঝড়ের আগে যে পরিমাণ টিকিট বিক্রি হতো, আজ সকালে তার ২০ শতাংশের মত বিক্রি হয়েছে। যাত্রীর চাপ স্বাভাবিক হতে আরো দুই দিন সময় লাগতে পারে।

সদরঘাট ট্রাফিক পুলিশ ইন্সপেক্টর রিয়াজ মোহাম্মদ বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ঝড়ের কারণে গত দুই দিন লঞ্চ চলাচল বন্ধ ছিল। আজ থেকে স্বাভাবিক হয়েছে। ভোর ৬টা থেকে এক নম্বর টার্মিনাল থেকে ১৫টি লঞ্চ ছেড়ে গেছে। যা অন্যান্য দিনের মতোই।

উল্লেখ্য, প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৮০টির মত ছোট বড় লঞ্চ সদরঘাটে এসে ভেড়ে। আবার একই ভাবে ৮০টির মত ছোট বড় লঞ্চ এ ঘাট থেকে দেশের বিভিন্ন প্রান্তে ছুটে যায়। পাশাপাশি বুড়িগঙ্গার দুই পাশে অর্থাৎ কেরানীগঞ্জের সঙ্গে পুরান ঢাকার যোগাযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে এ ঘাট।

  ঘূর্ণিঝড় বুলবুল

একুশে আগস্ট মামলার আসামিদের কাউকে ছাড় নয়: আইনমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
আইনমন্ত্রী আনিসুল হক

আইনমন্ত্রী আনিসুল হক

  • Font increase
  • Font Decrease

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার ব্যাপারে সরকার অত্যন্ত তৎপর। এই মামলার সাজাপ্রাপ্ত ও পলাতক আসামিদের কাউকে ছাড় দেওয়া হবে না।

তিনি বলেন, সাজাপ্রাপ্ত ও পলাতক আসামিদের ফিরিয়ে আনার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। একই সঙ্গে বঙ্গবন্ধু হত্যা মামলার পলাতক আসামিদের ফিরিয়ে আনার চেষ্টাও করা হচ্ছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বুধবার (১৭ আগস্ট) ঢাকার তেজগাঁওয়ে সরকারি শিশু পরিবারের দেড় শতাধিক অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুর মাঝে উন্নতমানের খাবার পরিবেশন অনুষ্ঠান শেষে মন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

আইনমন্ত্রী আনিসুল হকের উদ্যোগে ২০১৬ সাল থেকে প্রতি বছর আগস্ট মাসের একদিন দুপুরে তেজগাঁও সরকারি শিশু পরিবারে এভাবে খাবার পরিবেশন করে আসছে আইন মন্ত্রণালয়।

তিনি বলেন, সকলেই জানেন একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচার কতদিন পর শুরু হয়েছে। আবার বিচার করতে গিয়ে জজ মিয়া নাটক সাজানো হয়েছে। সে কারণে অধস্তন আদালতে বিচার শেষ হতে দীর্ঘ সময় লেগে যায়। এটি এখন উচ্চ আদালতে রয়েছে। খুব শিগগিরই এই মামলার আপিল শুনানি শুরু করা হবে। এব্যাপারে এটর্নি জেনারেলের সঙ্গে কথা হয়েছে।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

শুভ জন্মাষ্টমী আজ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী আজ বৃহস্পতিবার । হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবেন।

দ্বাপর যুগের শেষ দিকে মহাপুণ্য তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দী দেবকী ও বাসুদেবের বেদনাহত ক্রোড়ে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ।

হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল।

তাদের আরও বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

এ উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে সরকার বৃহস্পতিবার (১৮ আগস্ট) সরকারি ছুটি ঘোষণা করেছে। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।

শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে তিনদিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্য রয়েছে রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময়। ১৯ আগস্ট শুক্রবার সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, বিকেলে ঐতিহাসিক জন্মষ্টমী শোভাযাত্রা ও রাতে তিথি অনুযায়ী কৃষ্ণ পূজা। তৃতীয় দিনে ২০ আগস্ট বিকেলে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) জন্মাষ্টমী উপলক্ষে স্বামীবাগ আশ্রমে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

এছাড়া রাজধানীর রামকৃষ্ণ মিশন, স্বামী ভোলানন্দ গিরি আশ্রম, প্রভু জগদবন্ধু মহাপ্রকাশ মঠ, রাধামাধব জিও দেব বিগ্রহ মন্দির, বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দির, শিব মন্দির, রামসীতা মন্দির ও মাধব গৌড়ীয় মঠসহ বিভিন্ন মন্দির, পূজামন্ডপ ও ধর্মীয় সংগঠন জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করবে।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

বিচারপ্রার্থীদের ভোগান্তি কমাতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের আহ্বান রাষ্ট্রপতির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মামলাজটসহ বিচারপ্রার্থীদের ভোগান্তি কমিয়ে ন্যায়বিচার নিশ্চিত করতে সুপ্রিম কোর্টকে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে বিচারপতিদের একটি প্রতিনিধিদল বুধবার (১৭ আগস্ট) বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে সুপ্রিম কোর্টের বার্ষিক প্রতিবেদন ২০২১ জমাদানকালে তিনি এ আহ্বান জানান।

প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, রাষ্ট্রপতি তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মামলাজট কমানো ও বিচারপ্রার্থীদের ভোগান্তি কমিয়ে ন্যায়বিচার নিশ্চিত করতে প্রয়োাজনীয় পদক্ষেপ নিতে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেন।

জনগণের ন্যায়বিচার নিশ্চিতকরণের মাধ্যমে বিচার বিভাগ স্বাধীনতার সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলস প্রয়াস চালিয়ে যাবে বলে রাষ্ট্রপতি হামিদ আশা প্রকাশ করেন।

প্রধান বিচারপতি বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক ও বিচার বিভাগের সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

প্রধান বিচারপতি জানান, এবছর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের ৫০ বছরপূর্তি উৎসব সুপ্রিম কোর্ট সাড়ম্বরে উদযাপন করবে।

আবদুল হামিদ সুপ্রিম কোর্টের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন। রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবগণ এসময় উপস্থিত ছিলেন।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

কোথায় কখন লোডশেডিং



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনের ঘাটতির জন্য দেশজুড়ে এলাকাভিত্তিক আজও লোডশেডিং শুরু হচ্ছে। সরকারের নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবারের (১৮ আগস্ট) তালিকা প্রকাশ করেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো), ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউসন কোম্পানি (ওজোপাডিকো), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর ওয়েবাসাইটের নির্দিষ্ট লিংককে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।

আজকে কোন এলাকায় কখন লোডশেডিং হবে, এর সূচি দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক।

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

http://www.wzpdcl.org.bd/

https://nesco.portal.gov.bd/site/page/13ccd456-1e1d-4b24-828d-5811a856f107

http://reb.portal.gov.bd/site/page/c65ac273-d051-416f-9a93-5cd300079047

https://bpdb.portal.gov.bd/site/page/cafea028-95e6-4fca-8fea-e4415aef9a60

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

জ্বালানি সাশ্রয়ে উচ্চ ব্যয়ের ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের পর সরবরাহ সংকটে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে কোথাও এক ঘণ্টা আবার কোথাও ২ ঘণ্টা করে লোডশেডিং করা শুরু হয় মঙ্গলবার (১৯ জুলাই) থেকে।

এর আগে ১৮ জুলাই লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

  ঘূর্ণিঝড় বুলবুল

;